বাংলা নিউজ > ঘরে বাইরে > Ladakh: লাদাখ ইস্যুতে ফের মুখোমুখি ভারত-চিন, বৈঠকে দুই দেশের সেনার মেজর জেনারেলরা

Ladakh: লাদাখ ইস্যুতে ফের মুখোমুখি ভারত-চিন, বৈঠকে দুই দেশের সেনার মেজর জেনারেলরা

ভারত চিন সংঘাত। (File Photo) (HT_PRINT)

সূত্রের মারফৎ জানা যাচ্ছে, দুই কমান্ডার স্তরীয় অফিসারদের মধ্যে এই বৈঠক একেবারেই রুটিন বৈঠক। জানা যাচ্ছে, ডিভিশন কমান্ডার ও ব্রিগেড কমান্ডাররা এই বৈঠক হামেশাই চালিয়ে যান।

ভারত ও চিনের অফিশিয়ালরা সদ্য মুখোমুখি হয়েছিলেন সীমান্ত ইস্যুতে। লাদাখের দৌলতবেগ ওল্ডিতে দুই দেশের সেনার তরফে পূর্ব লাদাখের লাদাখের লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোল নিয়ে আলোচনা হয়। বৈঠকে ছিলেন দুই দেশের মেজর জেনারেলরা।

প্রসঙ্গ এই ইস্যুটি গত ৩ বছর ধরে দুই দেশের সেনার তরফে আলোচিত হচ্ছে। এর আগে, ২০২০ সালের মে মাসে লাদাখে চিনের সেনার অতর্কিত আগ্রাসন দেখা গিয়েছিল। তারপর থেকেই পরিস্থিতি ক্রমেই খারাপ হতে থাকে। সদ্য মঙ্গলবার বৈঠক হয়েছে দুই দেশের মেজর জেনারেলদের অফিসারদের।

জানা গিয়েছে, লাদাখ ঘিরে গত সপ্তাহেই দুই দেশের সেনার কর্পস কমান্ডার স্তরের বৈঠক হয়। তারপর সদ্য ডিভিশন কমান্ডার স্তরের বৈঠক সম্পন্ন হয়।এর আগে ১৮ তম কর্পস কমান্ডার স্তরীয় বৈঠকে সীমান্তের স্থিতাবস্থা সম্পর্কে সহমত পোষণ করে দুই দেশ।

 এর আগে, সদ্য এসসিও বৈঠকে যোগ দিতে ভারতে এসেছিলেন চিনের বিদেশমন্ত্রী। ভারতের গোয়ায় আয়োজিত সাংহাই কো অপারেশন অর্গানাইজেশন সামিটে যোগ দেন গোষ্ঠীভূক্ত দেশগুলির বিদেশমন্ত্রীরা। সেখানে এসেছিলেন কিং গ্যাং। তিনি বার্তা দেন লাদাখে স্থিতাবস্থা ও শান্তির পক্ষে। ওদিকে, তারপর লাদাখে সদ্য সেনার কমান্ডার পর্যায়ের বৈঠক সম্পন্ন হয়। সূত্রের মারফৎ জানা যাচ্ছে, দুই কমান্ডার স্তরীয় অফিসারদের মধ্যে এই বৈঠক একেবারেই রুটিন বৈঠক। জানা যাচ্ছে, ডিভিশন কমান্ডার ও ব্রিগেড কমান্ডাররা এই বৈঠক হামেশাই চালিয়ে যান। 

( BJP হারতেই টিপু সুলতানকে নিয়ে বিতর্কিত বইয়ের লেখক কারিয়াপ্পার ইস্তফা কোন পদ থেকে)

( ৯ বছর পর মন্দিরের চুরি যাওয়া গয়না ফেরাল চোর! সঙ্গে চিঠিতে লেখা কীভাবে হয়েছে চুরি)

( চুল ঝড়ে টাক পড়ার জোগাড়! ভ্রু খুব হালকা? দুই সমস্যাতেই কাজে দেবে এই পাতাটি)

এই রুটিন মাফিক বৈঠকগুলির মধ্যে সবচেয়ে বড় সাফল্য এসেছিল ২০২২ সালের সেপ্টেম্বরে। সেই বৈঠকের পর দুই দেশের সেনা তাদের বাহিনীর ফ্রন্টলাইন ট্রুপকে সরিয়ে নেয়। লাদাখে পেট্রোলিং পয়েন্ট ১৫ থেকে এই সময়ে সরিয়ে নেওয়া হয় সেনাকে। ২০২২ সালের ১৭ জুলাই কমান্ডার পর্যায়ের বৈঠকের পর ওই সেনা বাহিনী সরিয়ে নেয় দুই দেশ। সেটি ছিল ১৬ কম পর্যায়ের বৈঠক। উল্লেখ্য, বিভিন্ন পর্যায়ের আলোচনার পর গালওয়ান, গোগরা, হটস্প্রিং,প্যানগং থেকে সেনা সরিয়ে নেয় দুই দেশ। তারপরও চিন ও ভারতের সীমান্ত বরাবর দুই দেশেরই প্রায় ৬০ হাজার সেনা মজুত রয়েছে। সঙ্গে রয়েছে আধুনিক অস্ত্র। 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup 

 

 

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

বিয়ে হচ্ছিল না এলাকার ছেলেদের! ঘটকালির পথ সুগম করলেন বিধায়ক, ২ কোটি দিলেন 'দিদি' বল হাতে ৫ উইকেট, ব্যাট হাতে হাফ-সেঞ্চুরি, রঞ্জি কোয়ার্টারে জ্বলে উঠলেন সাই কিশোর আইপ্যাক কর্মী সেজে 'পকেট টাকা' হল হুমায়ুন কবীরের, মন্ত্রী করতে নেওয়া হল ঘুষ! চা পান করতে পছন্দ করেন, কিন্তু এই ‘চা’ শব্দের অর্থ জানেন কি ধনু-মকর-কুম্ভ-মীনের রবিবার কেমন কাটবে? জানুন রাশিফল পরপর সিনেমায় ব্যর্থতা! ‘মিস্টার পারফেকশনিস্ট’ তকমা নিয়ে মুখ খুললেন আমির IPL-এর ব্যাটিং কোচ ঝড় তুললেন PSL-এ, পোলার্ড একাই ধ্বংস করলেন আফ্রিদির লাহোরকে সকালে ঘুম থেকে উঠলেই থাকবেন তরতাজা!জেনে নিন ভোরবেলা ঘুম থেকে ওঠার উপায় মহিলাদের এই সব ভিটামিনের ঘাটতি হলেই বিপদ! হতে পারে ব্রেস্ট ক্যান্সারও সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.