বাংলা নিউজ > ঘরে বাইরে > Indian Army, Air Force and Navy Jobs: তিন বাহিনীতে নিয়োগের ৪ বছর পর চাকরি যাবে সকলের, ফেরানো হবে ২৫% সৈনিককে: রিপোর্ট

Indian Army, Air Force and Navy Jobs: তিন বাহিনীতে নিয়োগের ৪ বছর পর চাকরি যাবে সকলের, ফেরানো হবে ২৫% সৈনিককে: রিপোর্ট

'ট্যুর অফ ডিউটি'-র আওতায় তিন সুরক্ষা বাহিনীতে নিয়োগের ক্ষেত্রে বড়সড় পরিবর্তনের প্রস্তাব দেওয়া হয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে এএফপি)

Indian Army, Air Force and Navy Jobs: প্রতিবেদনে জানানো হয়েছে যে নয়া নিয়মের প্রস্তাব অনুযায়ী, নিয়োগের চার বছর পরে সকলেরই চাকরি চলে যাবে। মোটামুটি ৩০ দিনের মধ্যে ২৫ শতাংশ প্রার্থীকে ফিরিয়ে আনা হবে। অর্থাৎ প্রথম চার বছর চুক্তিভিত্তিক চাকরি হবে।

'ট্যুর অফ ডিউটি'-র আওতায় তিন সুরক্ষা বাহিনীতে নিয়োগের ক্ষেত্রে বড়সড় পরিবর্তনের প্রস্তাব দেওয়া হয়েছে। সেই কর্মসূচির আওতায় নিয়োগ হওয়ার চার বছর পর সকলের চাকরি চলে যাবে।  তারপর পুরো সময়ের জন্য ২৫ শতাংশ জওয়ানকে পুনরায় নিযুক্ত করবে সরকার। সূত্র উদ্ধৃত করে এমনই জানানো হয়েছে ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে।

আরও পড়ুন: Indian Army Jobs 2022 : স্নাতকের নম্বর ও ইন্টারভিউ দিয়ে সেনাবাহিনীতে চাকরি!

সূত্র উদ্ধৃত করে ওই সংবাদমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়েছে, সেনাবাহিনী, 'ট্যুর অফ ডিউটি/অগ্নিপথ' কর্মসূচির আওতায় নৌ বাহিনী এবং বায়ুসেনায় নিয়োগের নয়া নিয়ম নিয়ে বিস্তর আলোচনা চলছে। কয়েকটি নয়া প্রস্তাব সুপারিশ করা হয়েছে। যেগুলি গৃহীত হতে পারে। 

কী বলা হয়েছে?

ওই সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে যে নয়া নিয়মের প্রস্তাব অনুযায়ী, নিয়োগের চার বছর পরে সকলেরই চাকরি চলে যাবে। মোটামুটি ৩০ দিনের মধ্যে ২৫ শতাংশ প্রার্থীকে ফিরিয়ে আনা হবে। চাকরিতে যোগ দেওয়ার নয়া তারিখ ধরে তাঁদের পুনরায় নিয়োগ করা হবে। অর্থাৎ সেই তারিখের ভিত্তিতে বেতন এবং পেনশন পাবেন সৈনিকরা। তাঁরা প্রথম চার বছর বাহিনীতে থাকার বিষয়টি বেতন এবং পেনশনের ক্ষেত্রে বিবেচনা করা হবে না। তার ফলে প্রচুর টাকা বাঁচবে বলে মনে করা হচ্ছে। 

আরও পড়ুন: অরুণাচল সীমান্তের কাছে চিনের কর্মকাণ্ড অব্যাহত! কী জানাল ভারতীয় সেনা?

তবে সেনা, বায়ুসেনা এবং নৌসেনার সব বিভাগেই নিয়োগের ক্ষেত্রে নয়া নিয়মের প্রস্তাব দেওয়া হয়নি। সূত্র উদ্ধৃত করে ওই সংবাদমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়েছে, তিন বাহিনীর কয়েকটি ট্রেডের ক্ষেত্রে সেই নিয়মের অন্যথা হতে পারে। মূলত টেকনিকাল কারণের বিষয়টি বিবেচনা করে প্রাথমিকভাবে চার বছরের চুক্তিভিত্তিক কাজে শর্ত থাকবে না বলে সূত্র উদ্ধৃত করে ওই সংবাদমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়েছে।

বন্ধ করুন