বাংলা নিউজ > ঘরে বাইরে > India China Border: 'উত্তর সীমান্তে পরিস্থিতি এখন স্থিতিশীল তবে কিছু বলা যায় না',প্রসঙ্গে চিন, কী বললেন সেনা প্রধান?

India China Border: 'উত্তর সীমান্তে পরিস্থিতি এখন স্থিতিশীল তবে কিছু বলা যায় না',প্রসঙ্গে চিন, কী বললেন সেনা প্রধান?

সেনা প্রধান জেনারেল মনোজ পাণ্ডে (ছবি - এএনআই)

যাবতীয় প্রতিকূলতার মুখে দাঁড়িয়ে ভারতীয় সেনা বজ্রকঠিন মেজাজে শত্রু দমনে ক্ষমতা রাখে বলেও এদিন জানিয়েছেন সেনাপ্রধান। চিনের সঙ্গে আলোচনা প্রসঙ্গে তিনি বলেন,' আমরা সেনা ও কূটনৈতিক পর্যায়ে কথা বার্তা বলছি। ‘ তিনি জানাচ্ছেন, দুই দেশের মধ্যে ৭ টির মধ্যে ৫ টি সমস্যার সমাধান হয়েছে। তিনি এও জানিয়েছেন যে, লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোলে ’পরিস্থিতি স্থিতিশীল তবে অনিশ্চিত।'

সদ্য অরুণাচল প্রদেশের সীমান্ত দিয়ে প্রবেশ করে মোক্ষম জবাব পেয়ে ফিরে গিয়েছে চিনের সেনা। লাদাখে ঘিরে উদ্বেগের মাঝেই এমন ঘটনার পর এবার মুখ খুললেন সেনাপ্রধান জেনারেল মনোজ পাণ্ডে। তিনি জানিয়েছেন, চিনের সঙ্গে থাকা ভারত সীমান্তে পরিস্থিতি ‘স্থিতিশীল’, তবে ‘কিছু বলা যায় না’। এই দুই শব্দেই কার্যত ভারতীয় সেনার তরফে সীমান্ত পরিস্থিতিকে তিনি ব্যখ্যা করে দিয়েছেন।

বৃহস্পতিবার সাংবাদিক সম্মেলনে মুখোমুখি হয়ে সেনাপ্রধান  বলেন, অ্যাকচুয়াল লাইন অফ কন্ট্রোলের পাশে মোতায়েন হওয়া ভারতীয় সেনা বিশালাকার অবস্থান নিয়ে যেকোনও ক্ষতিকর চিহ্নকেই বিনষ্ট করতে সক্ষম। যাবতীয় প্রতিকূলতার মুখে দাঁড়িয়ে ভারতীয় সেনা বজ্রকঠিন মেজাজে শত্রু দমনে ক্ষমতা রাখে বলেও এদিন জানিয়েছেন সেনাপ্রধান। উল্লেখ্য, তিনি এও জানিয়েছেন, যে চিন সীমান্তে বাড়তি সেনা মোতায়েন করা হয়েছে। প্রসঙ্গত, পূর্ব লাদাখে ২০২০ সালে গালওয়ান সীমান্তে চিনের সেনার অতর্কিত আগ্রাসন থেকে দুই দেশের সম্পর্কের অবনতির সূত্রপাত। এরপর গালওয়ান যুদ্ধে ভারতীয় সেনা জওয়ানরা মোক্ষম জবাব দেয় চিনকে। পরবর্তীতে দুই দেশের মধ্যে সেনা পর্যায়ে শুরু হয়েছে আলোচনা। লাদাখ পরিস্থিতির সমাধানে উদ্যোগ চলছে দিল্লির কূটনৈতিক স্তর থেকেও। এদিকে, তারই মাঝে অরুণাচল প্রদেশে চিনের সেনার আগ্রাসন ঘটে যায়।

সাংবাদিক সম্মেলনে জেনারেল মনোজ পাণ্ডে বলেন,'আমাদের ট্রুপ রোবাস্ট পোশচার ধরে রাখতে সক্ষম।' চিনের সঙ্গে আলোচনা প্রসঙ্গে তিনি বলেন,' আমরা সেনা ও কূটনৈতিক পর্যায়ে কথা বার্তা বলছি। ‘ তিনি জানাচ্ছেন, দুই দেশের মধ্যে ৭ টির মধ্যে ৫ টি সমস্যার সমাধান হয়েছে। তিনি এও জানিয়েছেন যে, লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোলে ’পরিস্থিতি স্থিতিশীল তবে কিছু বলা যায় না।' এদিনের সাংবাদিক সম্মেলনে কাশ্মীর পরিস্থিতি নিয়েও তিনি মুখ খোলেন। জেনারেল মনোজ পাণ্ডে বলেন, ২০২১ সালে যে সীমান্ত সংঘর্ষ বিরতি চুক্তি স্বাক্ষরিত হয়েছে, তাও ভালো ফল দিচ্ছে বলে তিনি জানান। এছাড়াও এদিন আরও এক সুখবর জানিয়ে, মনোজ পাণ্ডে বলেন, দেশের সেনার কামান সংক্রান্ত আর্টিলারি ইউনিটে মহিলাদের নিয়োগ নিয়ে অনুমতির নথি কেন্দ্রের কাছে পাঠিয়েছে সেনা। ফলে গোটা বিষয়ে আপাতত কেন্দ্রের অনুমোদনের অপেক্ষা।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup  

 

 

 

 

 

 

 

 

বন্ধ করুন