বাংলা নিউজ > ঘরে বাইরে > অরুণাচল থেকে অপহৃত ভারতীয় কিশোরকে দেশে ফেরাতে তৎপর সেনা, হটলাইন চিনের সঙ্গে
অরুণাচলপ্রদেশে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় সজাগ সেনা (ছবি সৌজন্যে এএনআই) (ANI)
অরুণাচলপ্রদেশে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় সজাগ সেনা (ছবি সৌজন্যে এএনআই) (ANI)

অরুণাচল থেকে অপহৃত ভারতীয় কিশোরকে দেশে ফেরাতে তৎপর সেনা, হটলাইন চিনের সঙ্গে

  • বুধবার অরুণাচল পূর্ব-এর সাংসদ তাপির গাও টুইট করে অভিযোগ করেছিলেন যে অরুণাচলের এক ১৭ বছর বয়সী কিশোরকে তুলে নিয়ে গিয়েছে চিনা সেনা। এরপরই এই ঘটনা ঘিরে তোলপাড় শুরু হয় দেশে।

চিনা সেনার হাতে অপহৃত হওয়া ১৭ বছর বয়সী কিশোরকে দেশে ফেরাতে তৎপর হল ভারতীয় সেনা। জানা গিয়েছে, অরুণাচলের কিশোরকে দেশে ফেরাতে গতরাতেই চিনের সঙ্গে হটলাইন স্থাপন করে আলোচনা শুরু করা হয় ভারতীয় সেনার তরফে। উল্লেখ্য, বুধবার অরুণাচল পূর্ব-এর সাংসদ তাপির গাও টুইট করে অভিযোগ করেছিলেন যে অরুণাচলের এক ১৭ বছর বয়সী কিশোরকে তুলে নিয়ে গিয়েছে চিনা সেনা। এরপরই এই ঘটনা ঘিরে তোলপাড় শুরু হয় দেশে।

জানা গিয়েছে, চিনা সেনা মোট দুই ভারতীয় কিশোরকে আটক করে। অপহৃত কিশোর মিরাম তারোনের এক বন্ধু চিনা সেনার হাত থেকে পালিয়ে যায়৷ জনি ইয়াইয়িং নামের সেই কিশোর স্থানীয় প্রশাসনকে জানায় যে তার বন্ধু চিনা সেনার হাতে আটক হয়ে আছে৷ তারপরই টুইট করে বিষয়টি জানান সাংসদ৷ তাপির গাও কেন্দ্রীয় সরকারের সব তদন্তকারী সংস্থাকে অনুরোধ করেন, যাতে যত দ্রুত সম্ভব এই বিষয়ে ব্যবস্থা নেওয়া হয়৷

টুইট বার্তায় সাংসদ লেখেন, ‘জিডো ভিল অঞ্চলের ১৭ বছর বয়সী মিরাম তারোনকে অপহরণ করেছে চিনের পিএলএ৷ অরুণাচলপ্রদেশের আপার সিয়াং জেলার সিয়ুংগলা এলাকার মধ্যে বিশিং গ্রাম৷ এর অন্তর্গত লুংগটা জোর এলাকার মধ্যে ভারতের সীমান্তবর্তী অঞ্চল থেকে তুলে নিয়ে যাওয়া হয়েছে তাকে৷ ১৮ জানুয়ারি এই ঘটনা ঘটেছে৷ ২০১৮ সালে এই লুংগটা জোর এলাকায় চিন ৩ থেকে ৪ কিলোমিটার রাস্তা তৈরি করে ফেলেছে৷’ এর আগে ২০২০ সালের সেপ্টেম্বর মাসে অরুণাচল প্রদেশের উচ্চ সুবানসিরি জেলা থেকে পাঁচটি ছেলেকে অপহরণ করেছিল চিন সেনা৷ প্রায় এক সপ্তাহ পরে তাদের ছেড়ে দেওয়া হয়েছিল।

বন্ধ করুন