বাংলা নিউজ > ঘরে বাইরে > Aqua Jammers: পাক ড্রোন ধ্বংসে সীমান্ত জুড়ে বসছে অ্যাকোয়া জ্যামার! ভারতীয় সেনা কোন স্ট্র্যাটেজিতে?

Aqua Jammers: পাক ড্রোন ধ্বংসে সীমান্ত জুড়ে বসছে অ্যাকোয়া জ্যামার! ভারতীয় সেনা কোন স্ট্র্যাটেজিতে?

সতর্কতা ভারত পাক সীমান্তে।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, সীমান্তে ভারতীয় সেনা অ্যাকোয়া জ্যামার ইনস্টল করে রেখেছে। এগুলি মূলত কোয়াড কপ্টার জ্যামার। তার সঙ্গে থাকছে মাল্টিগান শট

রবিকৃষ্ণ খাজুরিয়া

পাকিস্তান সীমান্ত থেকে সদ্য যেভাবে ড্রোনের মাধ্যমে নজরদারি চলেছে তা নিয়ে একচুল জমিও ছেড়ে কথা বলতে চায় না ভারত। পাকিস্তানের সীমান্তে এবার ভারতীয় সেনা বসাতে চলেছে কোয়াড কপ্টার জ্যামার। যার হাত ধরে পাকিস্তান থেকে আগত ড্রোনকে মুহূর্তে রুখে দেওয়া যাবে।

অ্যাকোয়া জ্যামারের বৈশিষ্ট

ভারতের প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, সীমান্তে ভারতীয় সেনা অ্যাকোয়া জ্যামার ইনস্টল করে রেখেছে। এগুলি মূলত কোয়াড কপ্টার জ্যামার। তার সঙ্গে থাকছে মাল্টিগান শট। জানা যায়, অ্যাকোয়া জ্যামারের ক্ষমতা রয়েছে ৪,৯০০ মিটার দূর পর্যন্ত নিশানাকে টার্গেট করার। এই অ্যাকোয়া জ্যামারের বৈশিষ্ট হল, তারা মুহূর্তে চিনে নেয় শত্রুপক্ষের ড্রোনের সংযোগ। আর তারপরই কাজ শুরু করে দেয় মাল্টি শট গান। শত্রুর ড্রোনকে চিনে নিয়ে তাকে গুলি করে নামিয়ে আনার গোটা বন্দোবস্তে এই এই অ্যাকোয়া জ্যামাররা কার্যকরী ভূমিকা নেয়। 

মাল্টি গান শট

জানা যাচ্ছে, একবার এই জ্যামারের খপ্পরে কোনও শত্রুপক্ষের ড্রোন পড়লে তার আর বাঁচার ক্ষমতা নেই। ৫ কিলোমিটার পর্যন্ত ড্রোন সিগন্যালকে খুঁজে বের করতে পারে এই মাল্টি গান শট। জানা যায়, ত্রিকোণ একটি আকার করে নিয়ে শত্রু ড্রোনকে হামলা করে। এইভাবে সমানভাবে হামলা চালাতে অভ্যস্ত এই বিশেষ ড্রোন জ্যামার।

জানা গিয়েছে, সীমান্ত থেকে ৪০০ মিটারের দূরত্বে এই দুটি সিস্টেমকে ইনস্টল করা হয়েছে। পাকিস্তান সীমান্ত থকে এর আগে ড্রোন আসা ও তার হাত ধরে বিস্ফোরণের ঘটনা জন্মুতে ঘটেছে। পঞ্জাবে পাকিস্তান সীমান্তে বিস্ফোরক সমেত ড্রোনের আনাগোনা রীতিমতো উদ্বেগে রেখেছিল দিল্লিকে। পরবর্তী পর্যায়ে সীমান্ত জুড়ে এখন সদাজাগ্রত জ্যামার রাখা হচ্ছে দেশের সুরক্ষায়। 

 

 

 

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

বিয়ের ৫ বছরের মাথায় হচ্ছেন দীপিকা, বরের প্রাক্তনকে কী বার্তা আলিয়ার? 'কোনও ভাবে মেনে নেওয়া যায় না', জেমিনির ভুলে চাপে সুন্দর, বার্তা কর্মীদের 'আমি আকাশ ও ইশার হনুমান', মন্তব্য হবু বর অনন্ত আম্বানির রাহুল নেই, ফিরছেন বুমরাহ, ছেড়ে দেওয়া হল সুন্দরকে, ভারতীয় দল নিয়ে আপডেট দিল BCCI বাউন্ডুলে ঘুড়ি 'গাইলেন' হেমন্ত, কী বলছেন অনুপম? সোনা-রূপাকে নিয়ে সূর্য-দীপার নাচ, স্টার জলসা পরিবার অ্যাওয়ার্ডের সম্প্রচার কবে? বেতন বৃদ্ধি করতে হবে, দাবি তুলে আন্দোলনের পথে চুক্তিভিত্তিক শিক্ষকরা বাবলি শেষ হতে না হতেই প্রকাশ্যে রাজের নতুন কাজের খবর! এবার মিঠুনের ছবিতে শুভশ্রী মার্চ মাসে কবে পালিত হবে প্রদোষ ব্রত? জেনে নিন পুজোর শুভ সময় ও পুজো পদ্ধতি তৃণমূলের ব্রিগেড সমাবেশের দিনই সন্দেশখালিতে জনসভার ডাক দিলেন শুভেন্দু

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.