বাংলা নিউজ > ঘরে বাইরে > Aqua Jammers: পাক ড্রোন ধ্বংসে সীমান্ত জুড়ে বসছে অ্যাকোয়া জ্যামার! ভারতীয় সেনা কোন স্ট্র্যাটেজিতে?

Aqua Jammers: পাক ড্রোন ধ্বংসে সীমান্ত জুড়ে বসছে অ্যাকোয়া জ্যামার! ভারতীয় সেনা কোন স্ট্র্যাটেজিতে?

সতর্কতা ভারত পাক সীমান্তে।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, সীমান্তে ভারতীয় সেনা অ্যাকোয়া জ্যামার ইনস্টল করে রেখেছে। এগুলি মূলত কোয়াড কপ্টার জ্যামার। তার সঙ্গে থাকছে মাল্টিগান শট

রবিকৃষ্ণ খাজুরিয়া

পাকিস্তান সীমান্ত থেকে সদ্য যেভাবে ড্রোনের মাধ্যমে নজরদারি চলেছে তা নিয়ে একচুল জমিও ছেড়ে কথা বলতে চায় না ভারত। পাকিস্তানের সীমান্তে এবার ভারতীয় সেনা বসাতে চলেছে কোয়াড কপ্টার জ্যামার। যার হাত ধরে পাকিস্তান থেকে আগত ড্রোনকে মুহূর্তে রুখে দেওয়া যাবে।

অ্যাকোয়া জ্যামারের বৈশিষ্ট

ভারতের প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, সীমান্তে ভারতীয় সেনা অ্যাকোয়া জ্যামার ইনস্টল করে রেখেছে। এগুলি মূলত কোয়াড কপ্টার জ্যামার। তার সঙ্গে থাকছে মাল্টিগান শট। জানা যায়, অ্যাকোয়া জ্যামারের ক্ষমতা রয়েছে ৪,৯০০ মিটার দূর পর্যন্ত নিশানাকে টার্গেট করার। এই অ্যাকোয়া জ্যামারের বৈশিষ্ট হল, তারা মুহূর্তে চিনে নেয় শত্রুপক্ষের ড্রোনের সংযোগ। আর তারপরই কাজ শুরু করে দেয় মাল্টি শট গান। শত্রুর ড্রোনকে চিনে নিয়ে তাকে গুলি করে নামিয়ে আনার গোটা বন্দোবস্তে এই এই অ্যাকোয়া জ্যামাররা কার্যকরী ভূমিকা নেয়। 

মাল্টি গান শট

জানা যাচ্ছে, একবার এই জ্যামারের খপ্পরে কোনও শত্রুপক্ষের ড্রোন পড়লে তার আর বাঁচার ক্ষমতা নেই। ৫ কিলোমিটার পর্যন্ত ড্রোন সিগন্যালকে খুঁজে বের করতে পারে এই মাল্টি গান শট। জানা যায়, ত্রিকোণ একটি আকার করে নিয়ে শত্রু ড্রোনকে হামলা করে। এইভাবে সমানভাবে হামলা চালাতে অভ্যস্ত এই বিশেষ ড্রোন জ্যামার।

জানা গিয়েছে, সীমান্ত থেকে ৪০০ মিটারের দূরত্বে এই দুটি সিস্টেমকে ইনস্টল করা হয়েছে। পাকিস্তান সীমান্ত থকে এর আগে ড্রোন আসা ও তার হাত ধরে বিস্ফোরণের ঘটনা জন্মুতে ঘটেছে। পঞ্জাবে পাকিস্তান সীমান্তে বিস্ফোরক সমেত ড্রোনের আনাগোনা রীতিমতো উদ্বেগে রেখেছিল দিল্লিকে। পরবর্তী পর্যায়ে সীমান্ত জুড়ে এখন সদাজাগ্রত জ্যামার রাখা হচ্ছে দেশের সুরক্ষায়। 

 

 

 

 

ঘরে বাইরে খবর

Latest News

মোদী ৩.০-র বাজেটে করছাড়?পরিকাঠামোয় ছক্কা? কখন, কোথায় নির্মলার ভাষণ লাইভ দেখবেন? ষষ্ঠ বিদেশি নিয়ে মুখ খুললেন কুয়াদ্রাত,ইস্টবেঙ্গল কোচের পাখির চোখ এবার ISL শিরোপা ক্যামেরার সামনেই তিন নম্বর বউয়ের সঙ্গে যৌনতায় মজে আরমান! বর ও সতীনের পাশে পায়েল 'কাউকে জোর করে আটকে…', অর্পিতায় মজে স্নেহাশিস,যন্ত্রণায় কাতর প্রাক্তন স্ত্রী! ভারতকে দ্বিপাক্ষিক T20I সিরিজের কোনও প্রস্তাবই দেওয়া হয়নি- ভোল বদলে দাবি PCB-র শক্তিগড়ে মিলল ছাতা পড়া ল্যাংচা? 'ল্যাংচা হাব' -এর অন্দরে কোন ছবি দেখা গেল? 'বাবারা হার্টথ্রব হয় না?' ৬০০-র মঞ্চে কেন বললেন 'সোহাগ চাঁদ'-র অভিষেক? অভিষেককে নিয়ে মিম বানাতেন 'সোহাগ', আঁতকে উঠলেন চাঁদ, তারপর বললেন.... ৮.৫ লাখ টাকা আয় হলেও কর ; পেনশনে ছাড়- আয়কর নিয়ে বাজেটে কী কী উপহার আসতে পারে? রাত পোহালেই বাজেট ২০২৪-২৫! নির্মলার ভাষণ থেকে কী কী আশা করছে দেশ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.