বাংলা নিউজ > ঘরে বাইরে > Army Base Named After CDS Gen Rawat: অরুণাচলে সেনার বেসের নামকরণ প্রয়াত CDS-এর নামে, জেনারেল রাওয়াতের নামে রাস্তাও
অরুণাচলে সেনার বেসের নামকরণ প্রয়াত CDS-এর নামে (PTI)

Army Base Named After CDS Gen Rawat: অরুণাচলে সেনার বেসের নামকরণ প্রয়াত CDS-এর নামে, জেনারেল রাওয়াতের নামে রাস্তাও

  • একসময় এই ক্যাম্পে গোর্খা রাইফেলসের ইউনিট ৫/১১-কে কমান্ড করেছিলেন জেনারেল রাওয়াত। সেই সময় তিনি কর্নেল পদমর্যাদার আধিকারিক ছিলেন।

অরুণাচল প্রদেশে ভারতীয় সেনাবাহিনীর কিবিথু সামরিক বেস ক্যাম্পের নামকরণ করা হল দেশের প্রথম চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াতের নামে। শনিবার সামরিক বেসের নাম পরিবর্তনের অনুষ্ঠানে জেনারেল রাওয়াতকে সম্মান জানানো হয়। তিনি একসময় এই ক্যাম্পে গোর্খা রাইফেলসের ইউনিট ৫/১১-কে কমান্ড করেছিলেন। সেই সময় তিনি কর্নেল ছিলেন। (আরও পড়ুন: রবিবার ফের শিরোনামে গার্ডেনরিচ, মৃত তৃণমূল কাউন্সিলর পুত্র, বাবার অফিসে মিলল দেহ)

স্থানীয় ঐতিহ্যবাহী স্থাপত্য শৈলীতে নির্মিত একটি বিশাল গেট উদ্বোধন করেন অরুণাচল প্রদেশের রাজ্যপাল ব্রিগেডিয়ার বিডি মিশ্র (অবসরপ্রাপ্ত)। এর সাথে, ওয়ালং থেকে কিবিথু পর্যন্ত একটি ২২ কিলোমিটার রাস্তাও জেনারেল রাওয়াতের নামে নামকরণ করার ঘোষণা করেন অরুণাচল প্রদেশের মুখ্যমন্ত্রী পেমা খান্ডু। প্রয়াত শীর্ষ সেনা কর্তার স্মরণে এই রাস্তার নাম রাখা হয়েছে 'জেনারেল বিপিন রাওয়াত মার্গ'।

প্রসঙ্গত, গত ৮ ডিসেম্বর বায়ুসেনার মিগ-১৭ ভি৫ কপ্টার চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত, তাঁর স্ত্রী মধুলিকা রাওয়াত-সহ ১৪ জনকে নিয়ে তামিলনাড়ুর কুন্নুরে নীলগিরির জঙ্গলে ভেঙে পড়ে। সেই ঘটনায় সিডিএস জেনারেল বিপিন রাওয়াত, তাঁর স্ত্রী-সহ ১৩ জনের মৃত্যু হয় সেদিনই। ঘটনায় একমাত্র জীবিত ব্যক্তি গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিংও দীর্ঘ লড়াইয়ের পর শেষ নিশ্বাস ত্যাগ করেন। বিধ্বংসী আগুনে কপ্টার সাওয়ারীদের দেহ এতটাই পুড়ে গিয়েছিল যে ডিএনএ শনাক্তকরণের প্রয়োজন দেখা দেয়।

বন্ধ করুন