প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সফরের সময় আরএও কিছু গুরুত্বপূর্ণ চুক্তি হওয়ার কথা রয়েছে।
প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সফরের সময় আরএও কিছু গুরুত্বপূর্ণ চুক্তি হওয়ার কথা রয়েছে।

চুক্তি পাকা, ভারতীয় সেনার হাতে অত্যাধুনিক সমরাস্ত্র তুলে দিচ্ছে আমেরিকা

  • ভারতকে ইন্টিগ্রেটেড এয়ার ডিফেন্স ওয়েপন সিস্টেম (IADWS) বিক্রি করার বিষয়টি নিশ্চিত করল আমেরিকা। ভারতীয় সেনাবাহিনীর কাছে এই অত্যাোধুনিক অস্ত্রসম্ভার পৌঁছে দিতে খরচ পড়ছে ১৮.৬ কোটি ডলার অর্থাৎ প্রায় ১৩,২৪,৭৮৬,৩২,৪৮ টাকা।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সফরের আগে ভারতকে ইন্টিগ্রেটেড এয়ার ডিফেন্স ওয়েপন সিস্টেম (IADWS) বিক্রি করার বিষয়টি নিশ্চিত করল আমেরিকা। ভারতীয় সেনাবাহিনীর কাছে এই অত্যাোধুনিক অস্ত্রসম্ভার পৌঁছে দিতে খরচ পড়ছে ১৮.৬ কোটি ডলার অর্থাৎ প্রায় ১৩,২৪,৭৮৬,৩২,৪৮ টাকা।

সোমবার দুই রাষ্ট্রের মধ্যে সরাসরি অস্ত্র কেনার এই তথ্য প্রকাশ করেছে আমেরিকার স্বরাষ্ট্র দফতর। এর আগে গত শুক্রবার এই বিষয়ে মার্কিন কংগ্রেসে নোটিশ পাঠিয়ে বিষয়টি জানায় মার্কিন প্রতিরক্ষা দফতর।

জানা গিয়েছে, ভারতের বরাত দেওয়া IADWS ব্যবস্থায় রয়েছে পাঁচটি AN/MPQ-64Fl রাডার সিস্টেম, ১১গ৮টি অ্যাডভান্সড মিডিয়াম রেঞ্জ এয়ার-টু-এয়ার মিসাইল, ৩টি AMRAAM গাইডেন্স সেকশন, ৪টি AMRAAM কন্ট্রোল সেকশন এবং ১৩৪টি স্টিংগার এফআইএম-৯২এল ক্ষেপণাস্ত্র। এ ছাড়াও রয়েছে সহায়তাকারী একগুচ্ছ সামরিক সরঞ্জাম ও পরিষেবা, যার মধ্যে উল্লেখযোগ্য হল প্রযুক্তিগত সহায়তা চুক্তি, ইঞ্জিনিয়ারিং ও লজিস্টিক সাপোর্ট সার্ভিস, ওয়্যারান্টি সার্ভিস, সিস্টেমস অ্যান্ড ইন্টিগ্রেশন চেকআউট, ফিল্ড অফিস সাপোর্ট-সহ একাধিক সহায়তা।

আমেরিকার প্রতিরক্ষা নিরাপত্তা সহায়ক সংস্থা DSCA এক বিবৃতিতে জানিয়েছে, ‘প্রস্তাবিত এই বিপণন আমেরিকার বিদেশনীতি ও জাতীয় নিরাপত্তার সহায়ক এবং গুরুত্বপূর্ণ সুরক্ষা অংশীদারের নিরাপত্তা মজবুত করতে ভারত-আমেরিকা কৌশলগত সম্পর্ককে দৃঢ়তর করতে সাহায্য করবে।’

সংস্থার তরফে আরও জানানো হয়েছে, সেনাবাহিনীকে মজবুততর করতে এবং বায়ুসেনার ক্ষমতা বৃদ্ধি করতে এই সিস্টেম ভারতের কাছে গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত হবে।

চলতি মাসের শেষে ভারত সফরে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সফর চলাকালীন দুই দেশের মধ্যে আরও বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ চুক্তি হএয়ার সম্ভাবনা রয়েছে যার মোট মূল্য ৩০০ কোটি ডলারের সমতূল্য হতে পারে। এর মধ্যে সম্ভবত থাকছে বেশ কয়েকটি অ্যাপাশে হেলিকপ্টার এবং নৌবাহিনীর জন্য গুরুত্বপূর্ণ পি৮ সার্ভেইল্যান্স বিমান।

বন্ধ করুন