বাংলা নিউজ > ঘরে বাইরে > 'একেবারে সস্তায় বিমানে যাতায়াত', নয়া উড়ান সংস্থা চালু করছেন ভারতীয় ধনকুব
রাকেশ ঝুনঝুনওয়ালা। (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)
রাকেশ ঝুনঝুনওয়ালা। (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)

'একেবারে সস্তায় বিমানে যাতায়াত', নয়া উড়ান সংস্থা চালু করছেন ভারতীয় ধনকুব

  • চার বছরের মধ্যে উড়ান সংস্থার হাতে ৭০ টি বিমান রাখার পরিকল্পনা করছেন।

নয়া উড়ান সংস্থা চালু করতে চলেছেন কোটিপতি লগ্নিকারী রাকেশ ঝুনঝুনওয়ালা। তাঁর আশা, আগামী ১৫ দিনের মধ্যে কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহন মন্ত্রকের ছাড়পত্র পেয়ে যাবে ‘আকাসা এয়ার’।

ব্লুমবার্গ টিভিতে একটি সাক্ষাৎকারে রাকেশ জানিয়েছেন, ক্রমশ বাড়ানো হবে ‘আকাসা এয়ার’-র বহর। চার বছরের মধ্যে উড়ান সংস্থার হাতে ৭০ টি বিমান রাখার পরিকল্পনা করছেন। উড়ানগুলি অবশ্য নেহাত ছোটো-মাঝারি দৈর্ঘ্যের হবে না। কারণ ঝুনঝুনওয়ালার পরিকল্পনা অনুযায়ী, ১৮০ যাত্রী-বিশিষ্ট উড়ানের উপর জোর দেওয়া হচ্ছে। তিনি জানিয়েছেন, ‘আকাসা এয়ার’-এ ৪০ শতাংশ মালিকানা নিজের হাতে রাখতে চলেছেন ধনকুব। সবমিলিয়ে ৩৫ মিলিয়ন ডলার বিনিয়োগ করার পরিকল্পনা আছে। যে সংস্থা একেবারে সস্তায় আরও বেশি সংখ্যক আকাশপথে ভ্রমণের সুযোগ করে দেবে বলে দাবি করেছেন রাকেশ। 

ভারতের ‘ওয়ারেন বাফেট’ হিসেবে পরিচিত ঝুনঝুনওয়ালার সেই পরিকল্পনাকে বড়সড় ঝুঁকি হিসেবে দেখছেন বিশেষজ্ঞরা। বিশেষত ভারতীয় বাজারে সম্প্রতি একাধিক উড়ান সংস্থা ব্যাপক ধাক্কা খেয়েছে। ভাড়ার লড়াই এবং খরচের মধ্যে ভারসাম্য রাখতে না পেরে পাততাড়ি গুটিয়েছে একাধিক উড়ান সংস্থা। ২০১২ সালে পরিষেবা বন্ধ করে দিয়েছে কিংফিশার এয়ারলাইন্স। ২০১৯ সালে মুখ থুবড়ে পড়েছিল জেট এয়ারওয়েজ (আবারও চলাচলের অনুমতি পেয়েছে)। সেইসব ক্ষত ঠিক হওয়ার আগে করোনাভাইরাস পরিস্থিতিতে আরও ধাক্কা খেয়েছে ভারতের উড়ান বাজার। তারইমধ্যে একেবারে নয়া একটি উড়ান সংস্থা চালু করার বিষয়টিকে যথেষ্ট ‘সাহসী বাজি’ হিসেবে দেখছে বিশেষজ্ঞ মহল।

যদিও যথেষ্ট আশাবাদী ঝুনঝুনওয়ালা। তিনি বলেন, ‘কোনও মিতব্যয়ী সংস্থার সংস্কৃতি গড়ে তোলার জন্য আপনাকে নতুনভাবে শুরু করতে হবে। চাহিদার দিক থেকে ভারতের অসামরিক বিমান ক্ষেত্র নিয়ে আমি অত্যন্ত আশাবাদী।’ তবে ভারতীয় বাজারে ‘ঝুঁকি’-র কথা মাথায় রেখে সম্ভবত ‘আকাসা এয়ার’-এ বাড়তি অভিজ্ঞতাসম্পন্ন আধিকারিক নিয়োগের উপর জোর জিতে চলেছেন ঝুনঝুনওয়ালা। তিনি জানিয়েছেন, ‘আকাসা এয়ার’-এর দলে থাকবেন ডেল্টা এয়ারলাইন্সের এক প্রাক্তন শীর্ষকর্তা।

বন্ধ করুন