বাংলা নিউজ > ঘরে বাইরে > শিকেয় আত্মনির্ভরতা, চিন থেকে ৬০০০০ অক্সিজেন কনসেন্ট্রেটর কিনছে ভারতীয় সংস্থাগুলি
করোনা কনসেন্ট্রেটর (ফাইল ছবি : শাকিব আলি/হিন্দুস্তান টাইমস)
করোনা কনসেন্ট্রেটর (ফাইল ছবি : শাকিব আলি/হিন্দুস্তান টাইমস)

শিকেয় আত্মনির্ভরতা, চিন থেকে ৬০০০০ অক্সিজেন কনসেন্ট্রেটর কিনছে ভারতীয় সংস্থাগুলি

  • চিনের থেকে ৬০ হাজারেরও বেশি অক্সিজেন কনসেন্ট্রটর কিনতে চলেছে বিভিন্ন ভারতীয় সংস্থা।

সুতীর্থ পত্রনোবিশ

চিনের থেকে ৬০ হাজারেরও বেশি অক্সিজেন কনসেন্ট্রটর কিনতে চলেছে বিভিন্ন ভারতীয় সংস্থা। করোনা আবহে ভারতে অক্সিজেনের আকাল দেখা দিয়েছে। এই পরিস্থিতিতে জীবন বায়ুর ঘাটতি মেটাতে চিনের থেকে অক্সিজেন কনসেন্ট্রেটর দেশে আনছে ভারত। এই কথা জানিয়ে চিনের মেডিক্যাল সরঞ্জাম প্রস্তুতকারক সংস্থাগুলির সংগঠন।

চিনের চেম্বার অফ কমার্স ফর ইম্পোর্ট অ্যান্ড এক্সপোর্ট অফ মেডিসিনস অ্যান্ড হেল্থ প্রোডাক্ট হিন্দুস্তান টাইমসকে দেওয়া এক সাক্ষাত্কারে বলেছে, '৫ মে পর্যন্ত চিনের সংস্থাগুলি ভারত থেকে ৬০ হাজার অক্সিজেন কনসেন্ট্রেটরের অর্ডার পেয়েছে। মে-এর শেষ সপ্তাহে এই অর্ডার ভারতে পাঠানো হবে।' এছাড়া পালস অক্সিমিটার, রেমডেসিভির, ডেক্সামেথাসোন, ফ্যাভিপিরাভিরেরও চাহিদা বাড়ছে। অর্ডার আসছে।

সরকারি পরিসংখ্যান বলছে, এখনও পর্যন্ত চিন ৫ হাজার ভেন্টিলেটর, ২১ হাজার ৫৬৯টি অক্সিজেন জেনারেটর, ২১.৪৮ মিলিয়নের বেশি মাস্ক এবং প্রায় ৩ হাজার ৮০০ টন ওষুধ ভারতে পাঠিয়েছে। উল্লেখ্য, চিনের সঙ্গে লাদাখ নিয়ে বিবাদের পরই ভারত ধীরে ধীরে চিনের সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করার পথে হেঁটেছিল। নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল শতাধিক চিনা অ্যাপের উপর। তবে করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়তেই চিন ভারতকে সাহায্য করার বার্তা দিয়েছিল।

কয়েকদিন আগেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি পাঠিয়ে চিনের প্রেসিডেন্ট শি জিনপিং জানান, করোনার বিরুদ্ধে ভারতের লড়াই সাহায্যের হাত বাড়িয়ে দিতে চায় চিন। একই সঙ্গে তিনি জানিয়েছিলেন যে চিনে প্যানডেমিক-বিরোধী যে সরঞ্জাম তৈরি হয়, সেই সরঞ্জাম দ্রুত ভারতে প্রবেশ করবে।

বন্ধ করুন