বাংলা নিউজ > ঘরে বাইরে > Life Certificate Submission of Pensioners: পেনশনভোগীদের জন্য় বড় খবর! 'লাইফ সার্টিফিকেট' নিয়ে কোন নির্দেশ এই মন্ত্রকের?
পেনশনভোগীদের জন্য গুরুত্বপূর্ণ খবর প্রতিরক্ষা মন্ত্রকের তরফে । (ছবিটি প্রতীকী)

Life Certificate Submission of Pensioners: পেনশনভোগীদের জন্য় বড় খবর! 'লাইফ সার্টিফিকেট' নিয়ে কোন নির্দেশ এই মন্ত্রকের?

  • ২০২২ সালের এপ্রিল মাসের পেনশন পাননি এমন কয়েকজন প্রতিরক্ষা মন্ত্রকের আওতায় থাকা প্রাক্তন কর্মী ইতিমধ্যেই আর্থিক কষ্টে পড়েছিলেন। তাঁদের সমস্যা দূর করতে এগিয়ে আসে মন্ত্রক। উল্লেখ্য, পেনশন যাতে অবিচ্ছিন্নভাবে চলতে পারে তার জন্যই প্রয়োজন লাইফ সার্টিফিকেট। আর সেই নিরিখেই এই নয়া নির্দেশ খুবই গুরুত্বপূর্ণ।

লাইফ সার্টিফিকেটের পরিচিতি পর্বের যে বার্ষিক প্রক্রিয়া তা যাঁদের এখনও হয়নি তাঁদের আগামী ২৫ মের মধ্যে শেষ করতে হবে। এই নির্দেশ এসেছে প্রতিরক্ষা মন্ত্রকের তরফে। প্রতিরক্ষামন্ত্রক এক নির্দেশে জানিয়েছে, যে সমস্ত পেনশনভোগীরা এখনও পর্যন্ত প্রক্রিয়াটি সম্পন্ন করেননি তাঁদের এই সার্টিফিকেট জমা দেওয়ার শেষ তারিখ হল ২৫ মে ২০২২।

এদিনের নোটিসে প্রতিরক্ষামন্ত্রক তার ৪৩, ৭৭৪ জন পেনশনভোগীর জন্য এই নির্দেশ দিয়েছে। যাঁরা ‘সিস্টেম ফর পেনশন অ্যাডমিনিস্ট্রেশন -রক্ষা (SPARSH)’ -অর অন্তর্ভূক্ত হয়েছেন। নোটিসে বলা হয়েছে, ১৭ মে পর্যন্ত আসা তথ্যের ভিত্তিতে এই সংখ্যক পেনশনভোগীকে আগামী ২৫ মের মধ্যে শেষ করতে হবে নিজের পরিচিতি নিয়ে দেওয়া সমস্ত তথ্য। এই পেনশনভোগীদের মধ্যে অনলাইনে বা অফলাইনে যাঁরা নিজের লাইফ সার্টিফিকেট পরিচয়পত্র দেখাতে পারেননি ২০২১ সালের নভেম্বরের মধ্যে (ব্যাঙ্কের মাধ্যমে) তাঁদের ওই নির্দিষ্ট তারিখের মধ্যে তার কাজ শেষ করতে বলা হয়েছে।

উল্লেখ্য, প্রতিরক্ষামন্ত্রক থেকে যাঁরা ২০১৬ সালের আগে অবসর নিয়েছেন, পেনশনের পুরনো নিয়মের আওতায়। এমন ১.২ লাখ পেনশনভোগীর সংখ্যা রয়েছে লাই সার্টিফিকেটেের সাবমিশন না করার তালিকায়। ফলে এই সমস্ত পেনশনভোগীদের এই কাজ সত্ত্বর করতে বলা হচ্ছে। এদিকে, ২০২২ সালের এপ্রিল মাসের পেনশন পাননি এমন কয়েকজন প্রতিরক্ষা মন্ত্রকের আওতায় থাকা প্রাক্তন কর্মী ইতিমধ্যেই আর্থিক কষ্টে পড়েছিলেন। তাঁদের সমস্যা দূর করতে এগিয়ে আসে মন্ত্রক। উল্লেখ্য, পেনশন যাতে অবিচ্ছিন্নভাবে চলতে পারে তার জন্যই প্রয়োজন লাইফ সার্টিফিকেট। আর সেই নিরিখেই এই নয়া নির্দেশ খুবই গুরুত্বপূর্ণ।

 

 

বন্ধ করুন