বাংলা নিউজ > ঘরে বাইরে > তেল, টুথপেস্ট, সাবানে কর কমেছে আগের থেকে, সংসদে ফিরিস্তি দিলেন নির্মলা
মঙ্গলবার রাজ্যসভায় নির্মলা। ছবি সূত্র: এএনআই/সংসদ টিভি ((ANI Photo/ SansadTV))

তেল, টুথপেস্ট, সাবানে কর কমেছে আগের থেকে, সংসদে ফিরিস্তি দিলেন নির্মলা

FM Sitharaman in Rajya Sabha: অন্য অনেক দেশের তুলনায় ভারতের অর্থনীতি অনেক ভাল রয়েছে। মঙ্গলবার মূল্যবৃদ্ধি নিয়ে রাজ্যসভায় বিতর্কের জবাবে এমনটাই বলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। 

অনেক উন্নত দেশের তুলনায় আমাদের অর্থনীতি অনেক ভাল আছে। মঙ্গলবার রাজ্যসভায় এমনটাই বললেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। চলমান বাদল অধিবেশনে মুদ্রাস্ফীতি নিয়ে একটি বিতর্কের জবাবে তিনি এই কথা বলেন। সীতারামন জানান, ভারতীয় অর্থনীতির মৌলিক বিষয়গুলি এখনও যথেষ্ট শক্তিশালী রয়েছে। তিনি এটাও স্পষ্ট করে দেন যে, 'কেউ আলোচনা এড়িয়ে পালাচ্ছে না।'

'মূল্যবৃদ্ধির বিষয়ে কেউ অস্বীকার করছে না,' বলেন অর্থমন্ত্রী। তিনি এর জন্য বিশ্বের সামগ্রিক পরিস্থিতিকে দায়ী করেন। 

গত কয়েকদিন ধরেই মুদ্রাস্ফীতি নিয়ে বিরোধীরা সরব হয়েছেন। তার উত্তরে সীতারামন বলেন, সরকার এবং ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক উভয়ই মুদ্রাস্ফীতিকে ৭%-এর নিচে রাখার চেষ্টা করে চলেছে। এটি ৬%-এর নিচে নামিয়ে আনার জন্য পদক্ষেপ নেওয়া হচ্ছে।

'সরকার আরবিআইকে দায়িত্ব দিয়েছে, যাতে ভোক্তা মূল্য সূচক (CPI)-ভিত্তিক মূল্যস্ফীতি উভয় দিকেই ২ থেকে ৪ শতাংশের সীমার মধ্যে থাকে।

জিএসটি  নিয়ে ফের আরও একবার  বিরোধীদের জবাব দেন তিনি। কোন কোন ক্ষেত্রে জিএসটি, কোন ক্ষেত্রে নয়- তা সুস্পষ্ট করে দেন অর্থমন্ত্রী। পড়ুন: GST on Cash withdrawal: ব্যাঙ্ক থেকে টাকা তুলতে GST লাগবে? মুখ খুললেন সীতারামন, জানিয়ে দিলেন পুরোটা

সীতারাম আগের ইউপিএ সরকারের সমালোচনা করতেও ছাড়েননি। তিনি বলেন, বাংলাদেশ ২০১৩ সালে ভারতের চেয়ে ভাল পারফর্ম করছে। একটা সময় ছিল যখন আমাদের বারবার বলা হয়েছিল যে, বাংলাদেশ ভারতের চেয়ে বেশি ভাল অবস্থায় রয়েছে। সেক্ষেত্রে জানিয়ে রাখি, ২০২১ সালে, পিপিপি-তে(পার্চেসিং পাওয়ার প্যারিটি) বাংলাদেশের মাথাপিছু জিডিপি হল USD ৬,৬১৩। এদিকে আমাদের USD ৭,৩৩৪।

এদিকে, নির্মলার জবাবের সময়ে পাল্টা সরব হতে চান তৃণমূল কংগ্রেসের সাংসদরা। সেই অনুমতি না দেওয়ায় তাঁরা প্রতিবাদে ওয়াকআউট করেন।

এর এক দিন আগেই লোকসভায় সীতারামন বলেন, আন্তর্জাতিক সংস্থাগুলির মূল্যায়ন অনুসারে, ভারত এখনও বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল অর্থনীতি। 'এই কক্ষ, দল নির্বিশেষে, দেশ এবং দেশবাসীর এর জন্য গর্ব বোধ করা উচিত,' বলেন তিনি। যদিও বেশ কয়েকজন কংগ্রেস নেতা অর্থমন্ত্রীর উত্তরকে 'হতাশাজনক' বলে অভিহিত করেন। প্রতিবাদে ওয়াকআউট করেন তাঁরা।

 

বন্ধ করুন