বাংলা নিউজ > ঘরে বাইরে > বেড়েছে চাহিদা, করোনা ধাক্কা সামলে দ্বিতীয় ত্রৈমাসিকে দেশের GDP বৃদ্ধির হার ৮.৪%
দ্বিতীয় ত্রৈমাসিকে দেশের GDP বৃদ্ধির হার ৮.৪% (MINT_PRINT)
দ্বিতীয় ত্রৈমাসিকে দেশের GDP বৃদ্ধির হার ৮.৪% (MINT_PRINT)

বেড়েছে চাহিদা, করোনা ধাক্কা সামলে দ্বিতীয় ত্রৈমাসিকে দেশের GDP বৃদ্ধির হার ৮.৪%

  • বিগত প্রায় এক বছর ধরে দেশের অর্থনীতি ধীরে ধীরে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে।

করোনা ধাক্কা সামলে ভারতীয় অর্থনীতি ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিচ্ছে একুশের শেষ লগ্নে এসে। গত অর্থবর্ষের তুলনায় এই অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকে দেশের প্রবৃদ্ধির হার অনেকটাই বেশি। যা আশার আলো দেখাতে পারে দেশএর অর্থনীতিকে। গত আর্থিক বছরে এই সময়ে দেশের প্রবৃদ্ধির হার ছিল ৭.৪ শতাংশ। তবে এবছর সেই তুলনায় দেশের প্রবৃদ্ধির হার অনেকটাই বাড়ল। জুলাই-সেপ্টেম্বর ত্রৈমাসিক জিডিপি বৃদ্ধির হার বেড়ে হয়েছে ৮.৪ শতাংশ। পরিসংখ্যান মন্ত্রক মঙ্গলবার এই তথ্য প্রকাশ করেছে।

বিগত প্রায় এক বছর ধরে দেশের অর্থনীতি ধীরে ধীরে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে। লকডাউন উঠে যাওয়ার পর থেকেই স্বাভাবিক হয়েছে, কৃষি, উৎপাদন, পরিষেবা সহ একাধিক শিল্প। এর প্রভাবে তলানিতে ঠেকে যাওয়া জিডিপি ফের মাথা তুলে দাঁড়াচ্ছে। 

ভ্যাকসিন দানের হার বৃদ্ধি এবং জ্বালানী শুল্ক কমানোর ফলে বিনিয়োগকারীদের আত্মবিশ্বাস বাড়বে এবং বাজারে চাহিদা বৃদ্ধি পাবে বলে আশা অর্থনৈতিক বিশ্লেষকদের। এর ফলে করোনার নয়া স্ট্রেনের আতঙ্কের মাঝেও অর্থনৈতিক গ্রাফ ঊর্ধ্বমুখূ থাকবে বলে আশা অনেকেরর।

মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা কেভি সুব্রাহ্মণ্যম অবশ্য বলেছেন, ক্রমবর্ধমান চাহিদা এবং একটি শক্তিশালী ব্যাঙ্কিং সেক্টরের সাহায্যে ভারতীয় অর্থনীতি ২০২১-২২ অর্থবর্ষে দুই সংখ্যার হারে বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে। তিনি জানান, প্রাথমিক দ্বিতীয় প্রজন্মের সংস্কার এই দশকে দেশকে ৭ শতাংশের বেশি প্রবৃদ্ধিতে সহায়তা করবে।

 

 

 

বন্ধ করুন