বাংলা নিউজ > ঘরে বাইরে > 'আত্মনির্ভর ভারত', ইজরায়েলের সংস্থাকে হারিয়ে সেনার AK-47 আপগ্রেডের বরাত পেল দেশীয় সংস্থা

'আত্মনির্ভর ভারত', ইজরায়েলের সংস্থাকে হারিয়ে সেনার AK-47 আপগ্রেডের বরাত পেল দেশীয় সংস্থা

একে-৪৭

বেঙ্গালুরু-ভিত্তিক এসএসএস ডিফেন্স ইজরায়েলের ফ্যাব ডিফেন্সকে হারিয়ে ভারতীয় সেনাবাহিনীর কালাশনিকভ রাইফেলগুলিকে আপগ্রেড করার দায়িত্ব পেয়েছে।

ইজরায়েলের সংস্থাকে পিছনে ফেলে ভারতীয় সেনাবাহিনীর অল্প সংখ্যক একে-৪৭ অ্যাসল্ট রাইফেল আপগ্রেড করার জন্য বরাত পেল একটি ভারতীয় অস্ত্র প্রস্তুতকারক সংস্থা। জানা গিয়েছে নয়া চুক্তি করা এই ভারতীয় সংস্থাটি মাত্র চার বছর পুরোনো। এই চুক্তির জন্য সর্বনিম্ন দরদাতা হিসাবে উঠে আসে এই সংস্থাটি। একটি প্রতিষ্ঠিত ইরায়েলি প্রতিদ্বন্দ্বীকে হারিয়ে এই চুক্তি পায় ভারতীয় ছোট অস্ত্র প্রস্তুতকারক সংস্থাটি।

বেঙ্গালুরু-ভিত্তিক এসএসএস ডিফেন্স ইজরায়েলের ফ্যাব ডিফেন্সকে হারিয়ে ভারতীয় সেনাবাহিনীর কালাশনিকভ রাইফেলগুলিকে আপগ্রেড করার দায়িত্ব পেয়েছে। এসএসএস ডিফেন্স ছোট অস্ত্র, গোলাবারুদ এবং অস্ত্রের আনুষাঙ্গিক সরঞ্জামের প্রস্তুতকারক সংস্থা।

ভারতীয় সংস্থাটি জয়পুরে নিযুক্ত দক্ষিণ পশ্চিমী কমান্ডের অধীনে একটি সেনা ইউনিটের হাতে থাকা ২৪টি একে-৪৭ অ্যাসল্ট রাইফেলের একটি প্রাথমিক লট আপগ্রেড করবে। বিশেষজ্ঞরা বলেছেন যে এই চুক্তিটি এমন সময়ে মেক ইন ইন্ডিয়া উদ্যোগকে আরও শক্তিশালী করে তুলবে। সরকার প্রতিরক্ষা উত্পাদন খাতে স্বনির্ভরতার প্রচার করছে এবং নিজের দেশকেই সামরিক হার্ডওয়্যার রপ্তানিকারক হিসাবে তৈরি করার উপর জোর দিচ্ছে। এহেন পরিস্থিতিতে বেঙ্গালুরুর এই সংস্থা একটি দৃষ্টান্ত হয়ে উঠতে পারে।

ভারত এই বছর অভ্যন্তরীণ প্রতিরক্ষা সংগ্রহের জন্য ৭০,২২১ কোটি বরাদ্দ করেছে। যা সামরিক বাহিনীর মূলধন বাজেটের ৬৩ শতাংশ। গত বছর, মন্ত্রক অভ্যন্তরীণ ক্রয়ের জন্য ৫১ হাজার কোটি বা মূলধন বাজেটের ৫৮ শতাংশ ব্যয় করেছে। ১৫ অক্টোবর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছিলেন যে আত্মনির্ভর ভারত অভিযানের অধীনে দেশের মূল লক্ষ্যগুলির মধ্যে অন্যতম হল দেশে একটি আধুনিক প্রতিরক্ষা শিল্পের বিকাশ ঘটানো।

ঘরে বাইরে খবর

Latest News

সূর্য-দীপার দূরত্ব অতীত! ৭০০ পর্বে পাশাপাশি স্বস্তিকা-দিব্যজ্যোতি, কী বলছেন? হঠাৎ হাতে আসবে টাকা, নতুন চাকরির অফার, প্রেমে চূড়ান্ত সাফল্য! লাকি ৩ রাশি 'টি-২০ বিশ্বকাপে টিম ইন্ডিয়ার বদলে বেঙ্গলকে পাঠানো হোক', KKR-এর জয়ের পর সৌরভ ‘মানুষটাকে নিয়ে এক ঘরে থাকা…’! বিয়ের বদলে দেবের সঙ্গে সহবাস? জবাব দিল রুক্মিণী কতটা সুবিধাজনক ব্রিটেন গ্র্যাজুয়েট রুট ভিসা! ভারতীয় পড়ুয়ারা কীভাবে লাভবান হবেন ২১ ঘণ্টা পর পোর্ট ব্লেয়ারের উদ্দেশ্যে রওনা প্রথম বিমান, ধীরে স্বাভাবিক পরিষেবা হায়দরাবাদ পেল ৭৫ লক্ষ, কলকাতার ভাগ্যে ২৫ লাখ, BCCI-এর তরফে আর্থিক পুরস্কার ঘোষণা যাদবপুরে র‌্যাগিংয়ে মৃত ছাত্রের নামে পুরস্কার, কারা পাবে? গৃহীত হল প্রস্তাব ‘অপমানজনক’ বিজ্ঞাপন দিয়ে সুপ্রিম কোর্টে ‘থাপ্পড়’ খেল BJP, জয় হতেই তোপ তৃণমূলের মমতার শাহজাহানকে সমর্থন, আমার বেলায় নীরব- অভিমানী তাপস, সুদীপের বিরুদ্ধেও অভিযোগ

Latest IPL News

'টি-২০ বিশ্বকাপে টিম ইন্ডিয়ার বদলে বেঙ্গলকে পাঠানো হোক', KKR-এর জয়ের পর সৌরভ হায়দরাবাদ পেল ৭৫ লক্ষ, কলকাতার ভাগ্যে ২৫ লাখ, BCCI-এর তরফে আর্থিক পুরস্কার ঘোষণা KKR জিততেই বিরিয়ানিতে আলু দিল সুইগি! 'WC-র আগে মিষ্টি খাইয়ে স্টার্ককে আনফিট কর' ক্লাসেন-মার্করাম IPL-এ, ওদিকে উইন্ডিজের কাছে হোয়াইটওয়াশের লজ্জায় দক্ষিণ আফ্রিকা কেক নিয়ে হোলি, শ্যাম্পেনে স্নান, ট্রফি নিয়ে নাচ- KKR টিম হোটেলে যেন মায়াবী রাত 'গডস প্ল্যান বেবি', IPL জিতে রিঙ্কুকে নকল SRK-র! ১ মাস আগে চাঙ্গা করেন সেভাবেই ৩টি IPL ফাইনাল খেলে ৩ বারই হার, কোহলির দলে নাম লিখিয়েও বিরল নজির রাহুল ত্রিপাঠীর অনেকেই মস্করা করেছিল আমার প্রাইস ট্যাগ নিয়ে- অকপট ফাইনালের সেরা স্টার্ক KKR-র ম্যাচ দেখতে গিয়েছিল ছেলে, আনতে গিয়ে মৃত্যু প্রৌঢ়ের, সকালে ব্যাহত মেট্রো ট্রফি জিতল KKR, পানীয়র গ্লাস হাতে নাচতে নাচতে কলকাতাকে অভিনন্দন গেইলের- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.