বাংলা নিউজ > ঘরে বাইরে > বিদেশি কূটনীতিক ও তাঁদের পরিবারকে কোভিড ভ্যাক্সিন দেওয়ার প্রস্তাব কেন্দ্রের
বিদেশি দূতাবাসে কর্মরত কূটনীতিক ও তাঁদের পরিবারের সদস্যদের কোভিড টিকা দেওয়ার প্রস্তাব দিল ভারত সরকার।
বিদেশি দূতাবাসে কর্মরত কূটনীতিক ও তাঁদের পরিবারের সদস্যদের কোভিড টিকা দেওয়ার প্রস্তাব দিল ভারত সরকার।

বিদেশি কূটনীতিক ও তাঁদের পরিবারকে কোভিড ভ্যাক্সিন দেওয়ার প্রস্তাব কেন্দ্রের

  • বিদেশি দূতাবাসে কর্মরত কূটনীতিক ও তাঁদের পরিবারের সদস্যদের কোভিড টিকা দেওয়ার প্রস্তাব দিল ভারত সরকার।

সদ্ভাব ও সৌহার্দ্যের বার্তা দিতে বিদেশি দূতাবাসে কর্মরত কূটনীতিক ও তাঁদের পরিবারের সদস্যদের কোভিড টিকা দেওয়ার প্রস্তাব দিল ভারত সরকার। 

সোমবার প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, গত সপ্তাহে বিদেশ মন্ত্রকের প্রোটোকল দফতর থেকে বিদেশি দূতাবাসগুলিতে চিঠি পাঠিয়ে ভ্যাক্সিন নিতে ইচ্ছুক কূটনীতিক ও তাঁদের পরিবারের সদস্যদের নাম-সহ খুঁটিনাটি তথ্য চেয়ে পাঠানো হয়েছে। তবে চিঠিতে টিকাকরণের দিনক্ষণ বা ভ্যাক্সিনের নাম উল্লেখ করা হয়নি বলে জানা গিয়েছে। 

এ পর্যন্ত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকা সংস্থার যৌথ উদ্যোগে তিরে ও সেরাম ইনস্টিটিউট উৎপাদিত কোভিশিল্ড ভ্যাক্সিনের ৫০,০০,০০০ ডোজ বাংলাদেশ ও মায়ানমার-সহ প্রতিবেশী সাতটি দেশে দান করেছে ভারত। এ ছাড়া কোভিড অতিমারী মোকাবিলায় সাহায্য করতে আফগানিস্তান ও শ্রী লঙ্কায় আরও কিছু ডোজ পাঠানোর পরিকল্পনা করেছে কেন্দ্রীয় সরকার। 

ব্রাজিল ও মরক্কোতে ২০ লাখ ডোজ পাঠানোর মাধ্যমে ভারতে উৎপাদিত কোভিড ভ্যাক্সিনের বাণিজ্যিকরণ প্রক্রিয়া শুরু হয়েছে। আগামী দিনে দক্ষিণ আফ্রিকা, সৌদি আরব ও বাংলাদেশে কোভিড টিকা পাঠানোর পরিকল্পনা করেছে কেন্দ্র। 

১৬ জানুয়ারি থেকে শুরু করে ভারতে এ পর্যন্ত ১৬ লাখের বেশি সামনের সারির কোভিড যোদ্ধা ও স্বাস্থ্যকর্মীকে ভ্যাক্সিন দেওয়া হয়েছে। 

বিদেশি দূতাবাসের কর্মী ও তাঁদের পরিবারের টিকাকরণের বিষয়টি নির্ভর করছে সংশ্লিষ্ট দেশের অনুমোদনের উপরে। ভারতে তৈরি কোভিড টিকার মধ্যে  অ্যাস্ট্রাজেনেকা-এর ভ্যাক্সিনটি একাধক দেশের অনুমোদন পেয়েছে।

বন্ধ করুন