বাড়ি > ঘরে বাইরে > নিরাপত্তার স্বার্থে ৫২টি চিনা অ্যাপ ব্লকের সুপারিশ গোয়েন্দা বিভাগের
নিষিদ্ধ চিনা অ্যাপ-এর তালিকায় রয়েছে জনপ্রিয় শর্ট ভিডিও অ্যাপ TikTok।
নিষিদ্ধ চিনা অ্যাপ-এর তালিকায় রয়েছে জনপ্রিয় শর্ট ভিডিও অ্যাপ TikTok।

নিরাপত্তার স্বার্থে ৫২টি চিনা অ্যাপ ব্লকের সুপারিশ গোয়েন্দা বিভাগের

  • কেন্দ্রীয় সরকারকে ৫২টি চিনা অ্যাপ বা চিনের সঙ্গে সম্পর্কযুক্ত অ্যাপ্লিকেশন ব্লক করার পরামর্শ দিল ভারতীয় গোয়েন্দা বিভাগ। 

কেন্দ্রীয় সরকারকে ৫২টি চিনা অ্যাপ বা চিনের সঙ্গে সম্পর্কযুক্ত অ্যাপ্লিকেশন ব্লক করার পরামর্শ দিল ভারতীয় গোয়েন্দা বিভাগ। পাশাপাশি সাধারণ মানুষ যাতে এই অ্যাপগুলি ব্যবহার করা থেকে বিরত থাকে, সে বিষয়ে পরামর্শ দেওয়ার কথা বলা হয়েছে। 

গোয়েন্দা বিভাগ উদ্বেগ প্রকাশ করেছে যে, এই মোবাইল অ্যাপগুলি নিরাপদ তো নয়-ই, বরং এগুলির মাধ্যমে বিপুল পরিমাণ ডেটা দেশের বাইরে চালান হচ্ছে। এক সূত্র এমনই তথ্য জানিয়েছে হিন্দুস্থান টাইমসকে।

এই নিরাপত্তা সংস্থার তরফে সরকারকে যে তালিকা পাঠানো হয়েছে, তাতে রয়েছে, ভিডিও কনফারেন্সিং অ্যাপ Zoom, শর্ট ভিডিও অ্যাপ TikTok ও অন্যান্য ইউটিলিটি ও কনটেন্ট অ্যাপ UC browser, Xender, SHAREit এবং Clean-master।

এক ঊর্ধ্বতন আধিকারিক জানিয়েছেন, জাতীয় নিরাপত্তা পরিষদ সচিবালয় (NSCS) গোয়েন্দা বিভাগের এই সুপারিশকে সমর্থন জানিয়েছে। এ ক্ষেত্রে গোয়েন্দা বিভাগের পাশাপাশি NSCS-ও সহমত পোষণ করে যে, জাতীয় নিরাপত্তার জন্য এই অ্যাপগুলি অত্যন্ত ক্ষতিকর। এই সুপারিশের ওপর এখনও আলোচনা চলছে। এ ক্ষেত্রে প্রত্যেকটি মোবাইল অ্যাপের সঙ্গে জড়িত প্যারামিটার ও ঝুঁকি এক এক করে খুঁটিয়ে দেখা হবে বলে জানা গিয়েছে।

যে অ্যাপগুলি গোয়েন্দা বিভাগের নজরে—

  • TikTok, Vault-Hide, Vigo Video, Bigo Live, Weibo
  • WeChat, SHAREit, UC News, UC Browser
  • BeautyPlus, Xender, ClubFactory, Helo, LIKE
  • Kwai, ROMWE, SHEIN, NewsDog, Photo Wonder
  • APUS Browser, VivaVideo- QU Video Inc
  • Perfect Corp, CM Browser, Virus Cleaner (Hi Security Lab)
  • Mi Community, DU recorder, YouCam Makeup
  • Mi Store, 360 Security, DU Battery Saver, DU Browser
  • DU Cleaner, DU Privacy, Clean Master – Cheetah
  • CacheClear DU apps studio, Baidu Translate, Baidu Map
  • Wonder Camera, ES File Explorer, QQ International
  • QQ Launcher, QQ Security Centre, QQ Player, QQ Music
  • QQ Mail, QQ NewsFeed, WeSync, SelfieCity, Clash of Kings
  • Mail Master, Mi Video call-Xiaomi, Parallel Space

 

চলতি বছরের এপ্রিল মাসে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক, জাতীয় সাইবার সিকিউরিটি এজেন্সির কম্পিউটার এমারজেন্সি রেসপন্স টিম ওফ ইন্ডিয়া (CERT-in)-র সুপারিশ অনুযায়ী Zoom ব্যবহারের ক্ষেত্রে একটি নির্দেশ জারি করেছিল। সংস্থার তরফে স্বরাষ্ট্র মন্ত্রকের অ্যাডভাইসারির প্রতিক্রিয়ায়, জোর দিয়ে জানানো হয়েছিল যে, এটি ব্যবহারকারীর নিরাপত্তার খাতিরে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

উল্লেখ্য, ভারত ছাড়া অন্যান্য দেশও, সরকারি কাজকর্মে Zoom ব্যবহারের ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে। তাইওয়ান সরকারি এজেন্সির Zoom ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছে, জার্মান বিদেশ মন্ত্রক আপদকালীন পরিস্থিতিতে ব্যক্তিগত কম্পিউটারে Zoom ব্যবহারে প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে, আবার মার্কিন যুক্তরাষ্ট্র সেনেটের তরফে Zoom-এর বিকল্প ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে। 

কোনও অ্যাপের ব্যবহারে যদি নিরাপত্তাবিঘ্নিত হয়, সে ক্ষেত্রে বিভিন্ন সময়ে এদের বিরুদ্ধে পদক্ষেপ করা হয়। তবে চিনের TikTok পরিচালনকারী ইন্টারনেট সংস্থা ByteDance এ সংক্রান্ত সমস্ত তথ্য অস্বীকার করেছে।

আধিকারিকদের মতে, একাধিক তথ্য অনুযায়ী চিনা ডেভেলপারদের দ্বারা ডেভেলপ করা বা চিনের সঙ্গে সম্পর্ক যুক্ত কোনও কোম্পানির মাধ্যমে লঞ্চ করা বহু অ্যান্ড্রয়েড ও iOS অ্যাপ সম্ভাব্য স্পাইওয়্যার হিসেবে কাজ করতে পারে। রিপোর্ট অনুযায়ী, ডেটা নিরাপত্তার বিষয়ে নেতিবাচক প্রভাবের কারণে এগুলি নিরাপত্তাকর্মীদের ব্যবহার না করার পরামর্শ দেওয়া হয়।

আবার পাশ্চাত্য নিরাপত্তা এজেন্সিগুলি চিনের সঙ্গে সম্পর্কযুক্ত হার্ডওয়্যার ও সফ্টওয়্যার সম্পর্কেও স্পষ্টভাবে উদ্বেগ প্রকাশ করেছিল। এগুলির মধ্যে একটি যুক্তি এমনও ছিল যে, সংঘাতের সময় যোগাযোগ ব্যবস্থার অবনতি ঘটানোর জন্য চিন এগুলি হাতিয়ার হিসেবে ব্যবহার করতে পারে।

বন্ধ করুন