বাংলা নিউজ > ঘরে বাইরে > গর্ভবতী স্ত্রীকে ইউক্রেন থেকে উদ্ধারে 'না' ভারতের, 'আমিও যাব না',জবাব ভাবী বাবার
ইউক্রেনে আটকে পড়া ভারতীয় গগন (ছবি সৌজন্যে এএনআই)

গর্ভবতী স্ত্রীকে ইউক্রেন থেকে উদ্ধারে 'না' ভারতের, 'আমিও যাব না',জবাব ভাবী বাবার

  • Operation Ganga: ইউক্রেন থেকে ১৬ হাজার ভারতীয়কে দেশে ফেরানো হয়েছে এখনও পর্যন্ত।

৮ মাসের অন্তঃসত্ত্বা স্ত্রীকে উদ্ধার করবে না ভারত। কারণ তিনি ভারতীয় নাগরিক নন। আর তাই যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেন ছেড়ে নিজের দেশে ফিরবেন না ভারতীয় নাগরিক গগন। তাঁর সাফ কথা, আমার স্ত্রী না যেতে পারলে আমিও যাব না। ইউক্রেনের রাজধানী কিয়েভে থাকতেন গগন ও তাঁর গর্ভবতী স্ত্রী। যুদ্ধ শুরু হতেই কোনও ভাবে পশ্চিম ইউক্রেনে পালিয়ে আসতে সক্ষম হয়েছেন তাঁরা। এরই মধ্যে ভারতের তরফে শুরু করা হয় অপারেশন গঙ্গা। এই অভিযানে করে নিরাপদে ভারতে ফেরার ক্ষেত্রে যোগ্য ছিলেন গগন। তবে তিনি জানতে পারেন যে তাঁর স্ত্রী যেহেতু ভারতীয় নয়, তাই তাঁকে ভারত উদ্ধার করবে না। আর এরপরই বাবা হতে চলা গগন নিয়ে ফেলেন কঠোর সিদ্ধান্ত।

গগন সংবাদ সংস্থা এএনআইকে বলেন যে তিনি তাঁর পরিবার এবং তাঁর আট মাসের গর্ভবতী স্ত্রীকে নিয়ে ইউক্রেনে ছেড়ে দিয়ে যেতে পারবেন না। তিনি বলেন, ‘আমরা পোল্যান্ডে চলে যাব। আমরা বর্তমানে লভিভে এক বন্ধুর বাড়িতে আছি।’

উল্লেখ্য, ২৪ ফেব্রুয়ারি রাশিয়া আক্রমণ করে ইউক্রেনের উপর। যুদ্ধ শুরু হওয়ার দুই দিন পর থেকে ভারত অপারেশন গঙ্গা চালু করে। ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের দেশে ফেরাতে এই অভিযান চালু করা হয়। ইউক্রেনে বসবাসরত ২০ হাজার ভারতীয়র মধ্যে প্রায় ১৬ হাজার জনকে দেশে ফেরানো হয়েছে এখনও পর্যন্ত। আরও তিন হাজার ভারতীয় এখনও পড়শি দেশগুলিতে আছে। তাদের ধাপে ধাপে ফেরানো হবে। কিয়েভ, খারকিভে এখনও আর কোনও ভারতীয় নেই। তবে রুশ সীমান্তবর্তী শহর সুমিতে এখনও প্রায় ৭০০ জন ভারতীয় আটকে। তাদের উদ্ধার করতে জোর কূটনৈতিক প্রচেষ্টা চালাচ্ছে ভারত।

 

বন্ধ করুন