বাংলা নিউজ > ঘরে বাইরে > সময়ে আসবে বর্ষা, আশার কথা শোনালেন কেন্দ্রীয় সচিব
প্রতীকি ছবি (REUTERS)
প্রতীকি ছবি (REUTERS)

সময়ে আসবে বর্ষা, আশার কথা শোনালেন কেন্দ্রীয় সচিব

  • সাধারণত ৮ জুন পশ্চিমবঙ্গে প্রবেশ করে বর্ষা। তবে গত বছর এরাজ্যে বর্ষার বৃষ্টিতে ব্যাপক ঘাটতি ছিল। যার জেরে ক্ষরা পরিস্থিতি তৈরি হয়েছিল কয়েকটি জেলায়।

নির্দিষ্ট সময়েই ভারতে আসবে বর্ষা। বৃহস্পতিবার এক টুইটে একথা জানালেন কেন্দ্রীয় আবহাওয়াবিজ্ঞান মন্ত্রকের সচিব মাধবন রাজীবন। আবহাওয়া দফতরের একটি দীর্ঘমেয়াদী বৃষ্টিপাতের আনুমানিক রেখাচিত্র প্রকাশ করে তিনি লিখেছেন, তাঁর এই ধারণা প্রাথমিক অনুমানমাত্র। 

প্রতি বছর ১ জুন কেরলে প্রবেশ করে বর্ষা। এবছর বর্ষা নির্ঘণ্ট মেনে প্রবেশ করবে বলে আগে জানিয়েছিল মৌসম ভবন। তবে এদিন সচিব জানিয়েছেন, ১৫ মে বর্ষার আগমণের সুনির্দিষ্ট সূচি ঘোষণা করবে আবহাওয়া দফতর। ৩১ মার্চ বর্ষায় বৃষ্টির পূর্বাভাস জারি করা হবে। 

সাধারণত ৮ জুন পশ্চিমবঙ্গে প্রবেশ করে বর্ষা। তবে গত বছর এরাজ্যে বর্ষার বৃষ্টিতে ব্যাপক ঘাটতি ছিল। যার জেরে ক্ষরা পরিস্থিতি তৈরি হয়েছিল কয়েকটি জেলায়। এবার রাজ্যে কবে বর্ষা প্রবেশ করবে তা নিয়ে এখনো কিছু জানায়নি মৌসম ভবন। 

গত কয়েকবছর ধরে দেরিতে কেরলে প্রবেশ করছে বর্ষা। যার জেরে বর্ষা ঢোকার প্রামাণ্য দিন বদল করা দরকার বলেও মনে করছেন আবহাওয়াবিদদের একাংশ।

 

বন্ধ করুন