বাংলা নিউজ > ঘরে বাইরে > ভারতীয় নৌসেনায় যুক্ত হচ্ছে আরও ২৬টি ফাইটার জেট

ভারতীয় নৌসেনায় যুক্ত হচ্ছে আরও ২৬টি ফাইটার জেট

আইএনএস বিক্রমাদিত্য। ফাইল ছবি: এপি (AP)

ফাইটার জেটের সংখ্যা বৃদ্ধির ফলে, ভারত মহাসাগরীয় অঞ্চলে নৌবাহনীর শক্তি বৃদ্ধি হবে। ইজারায় নয়, ড্যাসল্ট বা ইউএস বোয়িং-এর কাছ থেকে ফাইটারগুলি সরাসরি জি-টু-জি(দুই সরকারের মধ্যে লেনদেন) ভিত্তিতে কেনা হবে।

INS বিক্রান্তের জন্য ২৬টি ফাইটার জেট কিনবে ভারত। কেন্দ্রীয় সরকারি আধিকারিকদের সূত্রে মিলল এমনই খবর।

গত জানুয়ারিতেই গোয়ায় ভারতীয় নৌবাহিনীর পরীক্ষা কেন্দ্রে ফরাসি রাফাল-মেরিনের পরীক্ষামূলক ফ্লাইট হয়েছে। অন্যদিকে আগামী ১৫ জুনের মধ্যে মার্কিন F-18 সুপার হর্নেটের ট্রায়াল সেরে ফেলা হবে। মোট ২৬টি যুদ্ধবিমান। তার মধ্যে ৮টি টুইন সিটার প্রশিক্ষক বিমান।

প্রশিক্ষক বিমানের মাধ্যমে নৌসেনার নতুন পাইলটদেরও যুদ্ধবিমান চালনার ট্রেনিং দেওয়া যাবে।

তবে, এগুলি যে শুধু ট্রেনিংয়ে ব্যবহৃত হবে, তা নয়। যুদ্ধ পরিস্থিতিতেও ব্যবহার করা যেতে পারে। ফাইটারগুলি ভারতেই রক্ষণাবেক্ষণ ও মেরামত করা যাবে।

ফাইটার জেটের সংখ্যা বৃদ্ধির ফলে, ভারত মহাসাগরীয় অঞ্চলে নৌবাহনীর শক্তি বৃদ্ধি হবে।

দুটি যুদ্ধবিমানেরই গোয়ার পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা-নিরীক্ষার হয়েছে। কিন্তু সেগুলি এখনও ভারতের একমাত্র বিমানবাহী ক্যারিয়ার জাহাজ INS বিক্রমাদিত্যে অবতরণ করেনি। কারণ বর্তমানে INS বিক্রমাদিত্য রক্ষণাবেক্ষণের অধীনে রয়েছে। জুনের পরে যাত্রা শুরু করবে।

ফলে INS বিক্রমাদিত্যে যাত্রা শুরু করলেই তাতে টেক অফ ও ল্যান্ডিংয়ের পরীক্ষা করতে পারবে নৌসেনা।

কেন্দ্রের উচ্চপদস্থ আধিকারিকদের মতে, ইজারায় নয়, নৌবাহিনীর এভিয়েশন শাখার মূল্যায়নের ভিত্তিতে ফ্রেঞ্চ ড্যাসল্ট বা ইউএস বোয়িং-এর কাছ থেকে ফাইটারগুলি সরাসরি জি-টু-জি(দুই সরকারের মধ্যে লেনদেন) ভিত্তিতে কেনা হবে।

ঘরে বাইরে খবর

Latest News

আমরা ২টো রিভিউ পাই, এর মধ্যে আমার জন্য একটা ধরা থাকে- DRS নিয়ে মুখ খুললেন কুলদীপ আলিপুরের হস্টেলে আত্মঘাতী খড়্গপুরের পড়ুয়া, ছাত্রীর সুইসাইড নোটে বিস্ফোরক তথ্য দল বেঁধে মেয়ে দেখতে গিয়ে বিয়েতে নারাজ, পাত্রীপক্ষের মারে মৃত্যু ছেলের জামাইবাবুর অমর সিং চামকিলা টু আবিরের বাদামি হায়নার কবলে,১লা বৈশাখের আগে OTT-তে বিরাট ধামাকা সিকিমে কবে পৌঁছবে ট্রেন? লক্ষ্যে পৌঁছতে বাকি আর মাত্র ৪ ‘রান’, হাতে ওভার বাকি কত ৫ বছর পর বিজেপিতে ফিরলেন যশবন্ত সিং-এর ছেলে মানবেন্দ্র, কতটা লাভ হবে পদ্ম শিবির? শ্য়ুটিং ফ্লোরে সোফায় শুয়ে নাক ডাকছেন 'আলোর কোলে'র ‘জামাই দাদা’, ধরমরিয়ে উঠে… প্রথম ম্যাচে চোট পেয়েছিলেন, কার জন্য এত তাড়াতাড়ি মাঠে ফিরতে পারলেন কুলদীপ যাদব রামেশ্বরম কাফে বিস্ফোরণে অভিযুক্ত দুই জঙ্গি বেঙ্গালুরু আনা হয়েছে, পেশ আদালতে ভুয়ো আধার দেখিয়ে কলকাতার ৪টি হোটেলে রাত কাটায় বেঙ্গালুরু বিস্ফোরণে ২ ধৃত!

Latest IPL News

আমরা ২টো রিভিউ পাই, এর মধ্যে আমার জন্য একটা ধরা থাকে- DRS নিয়ে মুখ খুললেন কুলদীপ প্রথম ম্যাচে চোট পেয়েছিলেন, কার জন্য এত তাড়াতাড়ি মাঠে ফিরতে পারলেন কুলদীপ যাদব এই কারণে হারল লখনউ! ম্য়াচ না জেতার জন্য এই ক্রিকেটারের উপর দায় চাপালেন রাহুল পন্তের জরিমানা হওয়া উচিত- আম্পায়ারের সঙ্গে ঋষভকে তর্ক করতে দেখে চটলেন গিলক্রিস্ট চ্যাম্পিয়নের মতো ভাববে, চ্যাম্পিয়নের মতো খেলবে- পন্তের মন্ত্রেই ঘুরে দাঁড়াল DC অভিষেকেই অর্ধশতরান! ছক্কার হ্যাটট্রিক হাঁকিয়ে IPL 2024 রাঙালেন ম্যাকগার্ক কোহলির মন্থর স্ট্রাইক রেট নিয়ে এবার কটাক্ষ প্রাক্তন পাক পেসার জুনেদ খানের IPL-এর ইতিহাসে লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে অনন্য নজির গড়ল দিল্লি ক্যাপিটালস IPL 2024 Points Table: পন্তের DC জিততে লাস্ট বয় হয়েগেল কোহলির RCB! এগিয়ে গেল CSK চোট লুকিয়ে খেলছেন MI ক্যাপ্টেন হার্দিক পন্ডিয়া! প্রাক্তন কিউয়ি তারকার বড় দাবি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.