বাংলা নিউজ > ঘরে বাইরে > INS বিক্রান্তে মোতায়েন করার জন্য রাফাল যুদ্ধবিমানের 'পরীক্ষা' শুরু করবে নৌবাহিনী

INS বিক্রান্তে মোতায়েন করার জন্য রাফাল যুদ্ধবিমানের 'পরীক্ষা' শুরু করবে নৌবাহিনী

উড়ছে রাফাল (PTI)

৬ জানুয়ারি থেকে গোয়ার আইএনএস হান্সায় পরীক্ষামূলক ভাবে রাফাল-মেরিটাইম ফাইটার জেটের ফ্লাইট ট্রায়াল হবে।

২০২২ সালের অগস্টে আইএনএস বিক্রান্ত হিসাবে দেশীয় বিমানবাহী রণতরী ১ অন্তর্ভুক্ত হবে ভারতীয় নৌবাহিনীতে। এর জন্য ইতিমধ্যেই কাউন্টডাউন শুরু হয়েছে। আর এই আবহে ভারতীয় নৌবাহিনী অনুশীলনের অংশ হিসাবে ৬ জানুয়ারি থেকে গোয়ার আইএনএস হান্সায় পরীক্ষামূলক ভাবে রাফাল-মেরিটাইম ফাইটারের ফ্লাইট ট্রায়াল হবে। ৪০ হাজার টন ওজনের ক্যারিয়ারের জন্য সেরা যুদ্ধবিমান সনাক্ত করতেই এই পরীক্ষা। বিমানবাহী রণতরী ১ কোচিন শিপইয়ার্ডে অবস্থিত এবং বর্তমানে আরব সাগর এবং ভারত মহাসাগরে নিবিড় সমুদ্রে এর পরীক্ষা চলছে।

ফাইটার এয়ারক্রাফ্ট রাফাল IAC-1-এর (আইএনএস বিক্রান্ত) জন্য সবচেয়ে উপযুক্ত কিনা তা মূল্যায়ন করতে প্রায় ১২ দিনের জন্য আইএনএস হান্সাতে ২৮৩ মিটার মক-আপ স্কি জাম্প ফেসিলিটিতে এর পরীক্ষা হবে। রাফালে এম ফাইটার হল ফরাসি চার্লস দে গল এয়ারক্রাফ্ট ক্যারিয়ারের প্রধান অস্ত্র। এটি ২০০৮ সালে মার্কিন বিমানবাহী বাহকেও মোতায়েন করা হয়েছিল।

এদিকে যদি দেখা যায় যে রাফাল-এম আইএনএস বিক্রান্তের জন্য উপযুক্ত নয়, সেই ক্ষেত্রে US F-18 হর্নেট ফাইটারকে বিকল্প হিসেবে ব্যবহার করার কথা ভেবে রেখেছে। বোয়িংয়ের তৈরি F-18 মার্কিন নৌবাহিনীর জন্য একটি প্রমাণিত ক্যারিয়ার ভিত্তিক বহুমুখী ফাইটার জেট এবং ১৯৯১ উপসাগরীয় যুদ্ধের সময় থেকে স্ট্রাইক অপারেশন করে এসেছে এটি।

ঘরে বাইরে খবর

Latest News

ধড়কের পর ফের একসঙ্গে ইশান-জাহ্নবী! করণের কোন ছবিতে দেখা যাবে তাঁদের? আগামিকাল কেমন কাটবে? কাদের হাতে আসতে পারে টাকা? জানুন ২০ জুলাইয়ের রাশিফল 'বাবা-মা'র নামও পালটে জালিয়াতি', সংকটের মুখে ট্রেনি IAS অফিসার পূজার চাকরি! বাংলার ১০টি জেলা শহরে জমি চিহ্নিত করার নির্দেশ নবান্নের, গড়ে উঠবে শপিং মল আশা-আরডি জুটির গানে সৃজিতার সঙ্গে যুগলবন্দি, বনগাঁর মেয়েকে বুকে টানলেন শ্রীরাধা! টানা দু’‌দিন বন্ধ থাকবে কোন ট্রেনগুলি?‌ আবার বাতিল হল একগুচ্ছ লোকাল ট্রেন সুইস ওপেনের ম্যাচে মাটিতে পড়ে গেলেন খেলোয়াড়! এরপরও জিতলেন পয়েন্ট…কীভাবে?দেখুন… শনি থেকে ভারী বৃষ্টি বাংলায়, সোমে বাড়বে কোন জেলায়? নিম্নচাপের ফলে ৬৫ কিমিতে ঝড় সত্যিই শুভমনের গলায় মালা দিতে চলেছেন ঋদ্ধিমা? জল্পনা উসকে বললেন, ‘ও ভীষণ…’ ‘এই যন্ত্রণাতেই নাকি আমার বন্ধুর বউ আত্মহত্যা…’,যিশু-নীলাঞ্জনা প্রসঙ্গে রুদ্রনীল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.