বাংলা নিউজ > ঘরে বাইরে > IOCL: সরকারি সংস্থার শেয়ারে ১ লক্ষ টাকা রেখে এখন কোটিপতি বিনিয়োগকারীরা!

IOCL: সরকারি সংস্থার শেয়ারে ১ লক্ষ টাকা রেখে এখন কোটিপতি বিনিয়োগকারীরা!

প্রতীকী ছবি: শাটারস্টক (Shutterstock)

IOCL গত ২০ বছরে বিনিয়োগকারীদের ৪ বার বোনাস শেয়ার দিয়েছে। এই কারণেই এই স্টক ধরে রাখা বিনিয়োগকারীদের মূলধন মাত্র ১ লাখ টাকা থেকে প্রায় ১০০ গুণ বেড়েছে। বিনিয়োগকারীদের কারও কারও ১ লক্ষ টাকা বেড়ে এখন ১ কোটি টাকা ছাড়িয়ে গিয়েছে।

স্টক মার্কেটে মুনাফা করা মোটেও সহজ বিষয় নয়। এর জন্য প্রচুর ধৈর্য, পড়াশোনা ও তহবিল প্রয়োজন। অনেকেই শেয়ারে স্বল্প সময়ে ভাল রিটার্ন না পেয়ে টাকা তুলে নেন। কিন্তু দীর্ঘ মেয়াদে সেই শেয়ারই বিনিয়োগকারীদের কোটিপতি করে তোলে। সরকারি সংস্থা IOCL তাদের মধ্যে অন্যতম। শেয়ার বৃদ্ধি এবং বোনাসের মাধ্যমে দীর্ঘ মেয়াদী বিনিয়োগকারীদের ভাগ্য বদলে দিয়েছে এই শেয়ার। আজ আমরা জানব ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেড-এর শেয়ারের বিষয়ে।

IOCL গত ২০ বছরে বিনিয়োগকারীদের ৪ বার বোনাস শেয়ার দিয়েছে। এই কারণেই এই স্টক ধরে রাখা বিনিয়োগকারীদের মূলধন মাত্র ১ লাখ টাকা থেকে প্রায় ১০০ গুণ বেড়েছে। বিনিয়োগকারীদের কারও কারও ১ লক্ষ টাকা বেড়ে এখন ১ কোটি টাকা ছাড়িয়ে গিয়েছে। আরও পড়ুন :TCS, Infosys-এর শেয়ারে বড় পতন!

ছবি: মিন্ট জিনি
ছবি: মিন্ট জিনি (Mint Genie)

IOCL ভাল বোনাসও দিয়েছে

গত ২১ বছরে IOCL মোট ৪ বার বোনাস দিয়েছে। ২০০৯, ২০১৬, ২০১৮ এবং ২০২২ সালে বিনিয়োগকারীদের বোনাস শেয়ার দিয়েছিল সংস্থা। ২০০৯ সালের অক্টোবরে প্রথমবার কোম্পানির পক্ষ থেকে শেয়ার পিছু একটি করে বোনাস শেয়ার দেওয়ার ঘোষণা করা হয়। প্রায় ৭ বছর পর, ২০১৬ সালে ফের বিনিয়োগকারীদের এক একটি শেয়ারের উপর বোনাস হিসাবে আরও একটি করে শেয়ার দেওয়া হয়। ২০১৮ সালে, IOCL আবার ১:১ অনুপাতে বোনাস দেয়। অন্যদিকে চলতি বছরের জুনে ১:২ অনুপাতে বিনিয়োগকারীদের বোনাস দিয়েছে IOCL (দু'টি শেয়ার পিছু এক-একটি শেয়ার)।

বোনাস শেয়ারেই অর্ধেক লাভ

কোনও বিনিয়োগকারী যদি ২১ বছর আগে ১ লক্ষ টাকা বিনিয়োগ করে থাকেন, তিনি 7 টাকা করে প্রায় ১৪,২৮৫টি শেয়ার পেতেন। ২০০৯ সালে বোনাস শেয়ার ঘোষণার পর, তাঁর হাতেই শেয়ার বেড়ে ২৮,৫৭০টি হয়ে যেত। ২০১৬ সালে আবারও বোনাস শেয়ারের ঘোষণা হয়। আর তার ফলে শেয়ারের সংখ্যা বেড়ে ৫৭,১৪০ হয়ে যায়।

কোম্পানিটি আবারও ২০১৮ সালে বোনাস শেয়ার ঘোষণা করে। এরপর অবস্থানগত বিনিয়োগকারীদের শেয়ারের সংখ্যা বেড়ে দাঁড়ায় ১,১৪,২৮০টি। আর সর্বশেষ ২০২২ সালের বোনাস শেয়ার ঘোষণার পর বিনিয়োগকারীদের শেয়ারের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১,৭১,৪২০টি। আরও পড়ুন : Multibagger 2022: ৫৭২ টাকা থেকে ৯৩১! মাত্র ৬ মাসে ৬৪% বেড়েছে এই প্রতিরক্ষা স্টক

১ লক্ষ টাকা বেড়ে ১.১২ কোটি টাকা

কোম্পানির শেয়ারের দাম বর্তমানে প্রায় ৬৫ টাকার আশেপাশে। অর্থাৎ, যদি কোনও বিনিয়োগকারী ২১ বছর আগে এই শেয়ারে ১ লক্ষ টাকা বিনিয়োগ করতেন, তাঁর রিটার্ন ১,৭১,৪২০টি শেয়ারের হিসাবে ১.১২ কোটি টাকা হয়ে যেত।

বিঃ দ্রঃ - শেয়ার বাজার সংক্রান্ত প্রতিবেদনগুলি তথ্য ও পরিসংখ্যান মাত্র। শেয়ার ক্রয়ের সুপারিশ নয়।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

উপহারে আইফোন-দামি চকলেট, তাও ফিকে র‍্যাপিড ফায়ার, আর কি আসবে না কফি উইথ করণ ৯? নার্ভের সমস্যা এড়াতে চান? তাহলে এই ৫টি নিয়ম মেনে চলতেই হবে T20 বিশ্বকাপের হতাশাজনক নজিরে নেহরার পাশে কোহলি, ১৪ বছর পরে শাপমুক্তি আশিসের T20 WC চলাকালীন বড় দুর্ঘটনা, সুইমিংপুলে ডুবে অকালমৃত্যু ইরফানের মেকআপ শিল্পীর পাহাড় নাকি সমুদ্র, কোথায় গেলে মন বেশি ভালো হয়? বেড়াতে যাওয়ার আগে জানুন DLS-এ এগিয়ে, মাঠের বাইরে থেকে ‘সিগন্যাল’ আসতেই পড়ে গেলেন গুলবদিন, ‘অস্কার জয়….’ আজ কাদের সম্পর্কের মধ্যে ফাটল দেখা দিতে পারে? দেখুন কী বলছে আজকের প্রেম রাশিফল সিভিক ভলান্টিয়ারদের দৈনিক মজুরি বাড়াল রাজ্য সরকার, বিজ্ঞপ্তি জারি করল নবান্ন মন্দির অপবিত্র করার অভিযোগের তদন্তে পক্ষপাতিত্বের অভিযোগ, বদলি মারগ্রাম থানার OC 'এটাই প্রত্যাশিত.....', গর্ভগৃহে জল চুঁইয়ে পড়া নিয়ে সাফাই রামমন্দির কর্তৃপক্ষের

T20 WC 2024

T20 WC চলাকালীন বড় দুর্ঘটনা, সুইমিংপুলে ডুবে অকালমৃত্যু ইরফানের মেকআপ শিল্পীর DLS-এ এগিয়ে, মাঠের বাইরে থেকে ‘সিগন্যাল’ আসতেই পড়ে গেলেন গুলবদিন, ‘অস্কার জয়….’ কামিন্স-জাম্পা-স্টইনিসের লজ্জার নজিরের দিনে ব্যতিক্রমী রেকর্ড হেজেলউডের অজিদের হারিয়ে T20 WC-এ সর্বাধিক জয়ের নজির গড়ল ভারত, ছাপিয়ে গেল শ্রীলঙ্কাকে আফগান জিতলেই ছিটকে যাবে অস্ট্রেলিয়া! কীভাবে বাংলাদেশ সেমিতে যেতে পারবে? রইল অঙ্ক ‘হোয়্যাটটটট আ ক্যাচ’- দুর্বল হাত দিয়ে ছোঁ মেরে ক্যাচ অক্ষরের, নিশ্চিত ছক্কা ছিল প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো ভারতের তিন জন স্পিনার না খেলিয়ে,সিরাজকে খেলানোর পরামর্শ সেন্ট লুসিয়ার কিউরেটরদের Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.