বাংলা নিউজ > ঘরে বাইরে > Nand Mulchandani: CIA-র টেক চিফ হলেন নন্দ মুলচান্দানি, কে এই ভারতীয় বংশোদ্ভূত মার্কিন কর্তা?
মার্কিন গোয়েন্দা সংস্থা সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সির প্রথম প্রযুক্তি কর্মকর্তা (চিফ টেক অফিসার) হলেন ভারতীয় বংশোদ্ভূত নন্দ মুলচান্দানি।
মার্কিন গোয়েন্দা সংস্থা সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সির প্রথম প্রযুক্তি কর্মকর্তা (চিফ টেক অফিসার) হলেন ভারতীয় বংশোদ্ভূত নন্দ মুলচান্দানি।

Nand Mulchandani: CIA-র টেক চিফ হলেন নন্দ মুলচান্দানি, কে এই ভারতীয় বংশোদ্ভূত মার্কিন কর্তা?

  • CIA CTO: মার্কিন গোয়েন্দা সংস্থা সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সির প্রথম প্রযুক্তি কর্মকর্তা (চিফ টেক অফিসার) হলেন ভারতীয় বংশোদ্ভূত নন্দ মুলচান্দানি।

মার্কিন গোয়েন্দা সংস্থা সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সির প্রথম প্রযুক্তি কর্মকর্তা (চিফ টেক অফিসার) হলেন ভারতীয় বংশোদ্ভূত নন্দ মুলচান্দানি। মুলচান্দানি দিল্লির ব্লুবেলস স্কুল ইন্টারন্যাশনালে পড়াশোনা করেন ১৯৭৯ থেকে ১৯৮৭ পর্যন্ত। সিআইএ পরিচালক উইলিয়াম জে বার্নস ঘোষণা করেন যে দিল্লিতে জন্ম নেওয়া এই কর্তা সিআইএ-র প্রথম চিফ টেক অফিসার হচ্ছেন। সিআইএ-এ জানায়, মুলচান্দানি সিলিকন ভ্যালিতে ২৫ বছরেরও বেশি সময় ধরে কাজ করেছেন। তাঁর প্রযুক্তিগত দক্ষতা এবং অভিজ্ঞতার কারণেই মুলচান্দিকে এই পদে বসানো হয়েছে।

কর্নেল থেকে কম্পিউটার সায়েন্স এবং অঙ্কের ডিগ্রি, স্ট্যানফোর্ড থেকে ম্যানেজমেন্টে মাস্টার অফ সায়েন্স ডিগ্রি এবং হার্ভার্ড থেকে পাবলিক অ্যাডমিনিস্ট্রেশনে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন মুলচান্দানি। তাঁর বিষয়ে মার্কিন গেয়েন্দা সংস্থা একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলেছে, ‘মুলচান্দানি সিআইএ-তে যথেষ্ট অভিজ্ঞতা নিয়ে এসেছেন৷ মুলচান্দানি নিশ্চিত করবেন যে এজেন্সি অত্যাধুনিক উদ্ভাবনগুলিকে কাজে লাগিয়ে নিজেদের মিশন পূরণ করবে এবং আগামিকালের উদ্ভাবনের জন্য দিগন্ত খুলে দেবে৷’

আরও পড়ুন: মলত্যাগ করে তা থেকে তৈরি হল ‘স্মুদি’, তাই খেয়ে মিলল ৭ হাজার ডলার!

তাঁর নিয়োগ সম্পর্কে বলতে গিয়ে মুলচান্দানি বলেন, ‘আমি এই কর্তব্য নিয়ে CIA-তে যোগ দিতে পেরে সম্মানিত এবং সংস্থার অবিশ্বাস্য প্রযুক্তিবিদ এবং বিশেষজ্ঞদের সঙ্গে কাজ করার জন্য অপেক্ষা করছি। তাঁরা ইতিমধ্যেই বিশ্বমানের বুদ্ধিমত্তা এবং সক্ষমতা দেখিয়েছেন। আমি নিজের জ্ঞানের মাধ্যমে তাঁদের সহায়তা করার চেষ্টা করব।’

সিআইএ-তে যোগদানের আগে মুলচান্দানি সম্প্রতি ডিওডি-এর জয়েন্ট আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সেন্টারের চিফ টেক অফিসার এবং ভারপ্রাপ্ত পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়াও তিনি ওব্লিক্স (বর্তমানে ওব়্যাকেলের মালিকানাধীন), ডিটারমিনা (বর্তমানে ভিএমওয়্যারের মালিকানাধীন), ওপেনডিএনএস (বর্তমানে সিসকোর মালিকানাধীন), এবং স্কেলএক্সট্রিম-এর (বর্তমানে সিট্রিক্সের মালিকানাধীন) মতো বেশ কয়েকটি সফল স্টার্টআপের সহ-প্রতিষ্ঠা ও সিইও ছিলেন।

বন্ধ করুন