বাংলা নিউজ > ঘরে বাইরে > COVID-19 vaccines: সারা বিশ্বের জন্য টিকা বানাতে পারে ভারত, বললেন বিল গেটস

COVID-19 vaccines: সারা বিশ্বের জন্য টিকা বানাতে পারে ভারত, বললেন বিল গেটস

বিল গেটস (REUTERS)

বায়ো ই, ভারত বায়োটেক যেভাবে করোনা টিকা বানানোর কাজ করছে, তারও প্রশংসা করেন গেটস ফাউন্ডেশনের কো চেয়ার।

শুধু দেশের জন্য নয় সারা দুনিয়ার জন্য কোভিডের টিকা বানাতে পারবে ভারতীয় ওষুধ সংস্থারা বলে জানালেন মাইক্রোসফটের কর্ণধার বিল গেটস। গেটস ফাউন্ডেশনের আওতায় বহুদিন ধরে সমাজসেবা মূলক কাজের সঙ্গে যুক্ত গেটস। 

বিল গেটস ভারতের ফার্মা শিল্পেরা কাজের ভূয়সী প্রশংসা করেন। তিনি বলেন অনেক গুরুত্বপূর্ণ কাজ হচ্ছে ভারতে। অন্য অসুখের নিরাময়ের জন্য টিকা বানানোর যে ক্যাপাসিটি তৈরী করা হয়েছে, সেটা ব্যবহার করে সারা বিশ্বের জন্য করোনার টিকা বানাবে ভারত বলে তিনি দাবি করেন। 

COVID-19: India's War Against The Virus --বলে একটি ডকুমেন্টারিতে এই কথা বলেন তিনি। তিনি বলেন যে ভারতের শহুরে অঞ্চলের জনঘনত্ব ও বৃহৎ জনসংখ্যা খুব বড় চ্যালেঞ্জ। বিল গেটস বলেন যে সারা বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি টিকা তৈরী হচ্ছে ভারতে। এই প্রসঙ্গে তিনি সেরাম ইনস্টিটিউটের কথা বলেন আলাদা করে। সারা বিশ্বকে অসুধ ও টিকা দিচ্ছে ভারত বলে তিনি জানান। 

বায়ো ই, ভারত বায়োটেক যেভাবে করোনা টিকা বানানোর কাজ করছে, তারও প্রশংসা করেন গেটস ফাউন্ডেশনের কো চেয়ার। ভারত এখন Coalition for Epidemic Preparedness Innovations (CEPI)-এর অংশ হয়েছে। এই প্রসঙ্গে গেটস বলেন তিনি খুশি যে শুধু ভারত নয় সারা বিশ্বের জন্যেই প্রতিষেধক বানাবেন প্রস্তুতকারকরা। সেভাবেই মৃত্যুর সংখ্যা কমবে, ধীরে ধীরে মহামারী শেষ হবে। 

Bill and Melinda Gates Foundation ভারত সরকারের বায়োটেকনোলজি বিভাগ, আইসিএমআর ও মুখ্য বৈজ্ঞানিক উপদেষ্টার সঙ্গে একযোগে কাজ করছে বলে তিনি জানান। 

গত দশকে ফাউন্ডেশন কীভাবে প্রতিষেধকের বিষয়ে ভারত সরকারের সঙ্গে কাজ করেছে, সেটাও বলেন বিল গেটস। উত্তর প্রদেশ ও বিহারে তারা মূলত কাজ করেছেন বলে তিনি জানান। মূলত স্বাস্থ্যকর্মীদের ট্রেনিংয়ের কাজে তারা যুক্ত এখন যেটা অনলাইন দেওয়া হচ্ছে। 

ঘরে বাইরে খবর

Latest News

বুধাদিত্য রাজযোগে ৫ রাশির প্রেম জীবনে আসবে জোয়ার, দেখুন সাপ্তাহিক প্রেম রাশিফল আম্বানিদের বিয়েতে একসঙ্গে 'রাম নাম' শঙ্কর, শ্রেয়া, হরিহরণ, কৌশিকী ও সোনুর ‘আরও জোরে, সকলে আরও জোরে নাচুন…’, ঘোড়ায় চড়ে বিয়ে করতে যাওয়ার সময় বলেন অনন্ত! ২৪ বছর পর ক্রোনিয়ে ম্যাচ ফিক্সিং কাণ্ডে চার্জশিট পেশ হল দিল্লি আদালতে মুখে সিগারেট, খসে পড়ল আঁচল! সোমে শোভনের সঙ্গে সাত পাক, বিয়ের আগে সাহসী সোহিনী ডোনাল্ড ট্রাম্পকে নিশানা করে গুলি, সেই ছবি দিয়ে টি শার্ট বানাল চিনের সংস্থা 'বন্দুক নিয়ে উঠছে…', আঙুল দিয়ে দেখাতেও পুলিশ পাত্তা দেয়নি, ট্রাম্পকাণ্ডে অভিযোগ তৃণমূলকে ভোট না দিলে কেটে দেওয়া হবে লক্ষ্মীর ভাণ্ডার, হুঁশিয়ারি তৃণমূল নেতার সমুদ্রের পাড়ে স্বস্তিকা-কন্যা অন্বেষা! বিশেষত্ব সানগ্লাসে, দাম কত এটির? ২১ জুলাই 'গণতন্ত্র হত্যা দিবস' পালন করবে BJP, ২২ জুলাই CESC অভিযান

T20 WC 2024

US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.