বাড়ি > ঘরে বাইরে > COVID-19 vaccines: সারা বিশ্বের জন্য টিকা বানাতে পারে ভারত, বললেন বিল গেটস
বিল গেটস (REUTERS)
বিল গেটস (REUTERS)

COVID-19 vaccines: সারা বিশ্বের জন্য টিকা বানাতে পারে ভারত, বললেন বিল গেটস

বায়ো ই, ভারত বায়োটেক যেভাবে করোনা টিকা বানানোর কাজ করছে, তারও প্রশংসা করেন গেটস ফাউন্ডেশনের কো চেয়ার।

শুধু দেশের জন্য নয় সারা দুনিয়ার জন্য কোভিডের টিকা বানাতে পারবে ভারতীয় ওষুধ সংস্থারা বলে জানালেন মাইক্রোসফটের কর্ণধার বিল গেটস। গেটস ফাউন্ডেশনের আওতায় বহুদিন ধরে সমাজসেবা মূলক কাজের সঙ্গে যুক্ত গেটস। 

বিল গেটস ভারতের ফার্মা শিল্পেরা কাজের ভূয়সী প্রশংসা করেন। তিনি বলেন অনেক গুরুত্বপূর্ণ কাজ হচ্ছে ভারতে। অন্য অসুখের নিরাময়ের জন্য টিকা বানানোর যে ক্যাপাসিটি তৈরী করা হয়েছে, সেটা ব্যবহার করে সারা বিশ্বের জন্য করোনার টিকা বানাবে ভারত বলে তিনি দাবি করেন। 

COVID-19: India's War Against The Virus --বলে একটি ডকুমেন্টারিতে এই কথা বলেন তিনি। তিনি বলেন যে ভারতের শহুরে অঞ্চলের জনঘনত্ব ও বৃহৎ জনসংখ্যা খুব বড় চ্যালেঞ্জ। বিল গেটস বলেন যে সারা বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি টিকা তৈরী হচ্ছে ভারতে। এই প্রসঙ্গে তিনি সেরাম ইনস্টিটিউটের কথা বলেন আলাদা করে। সারা বিশ্বকে অসুধ ও টিকা দিচ্ছে ভারত বলে তিনি জানান। 

বায়ো ই, ভারত বায়োটেক যেভাবে করোনা টিকা বানানোর কাজ করছে, তারও প্রশংসা করেন গেটস ফাউন্ডেশনের কো চেয়ার। ভারত এখন Coalition for Epidemic Preparedness Innovations (CEPI)-এর অংশ হয়েছে। এই প্রসঙ্গে গেটস বলেন তিনি খুশি যে শুধু ভারত নয় সারা বিশ্বের জন্যেই প্রতিষেধক বানাবেন প্রস্তুতকারকরা। সেভাবেই মৃত্যুর সংখ্যা কমবে, ধীরে ধীরে মহামারী শেষ হবে। 

Bill and Melinda Gates Foundation ভারত সরকারের বায়োটেকনোলজি বিভাগ, আইসিএমআর ও মুখ্য বৈজ্ঞানিক উপদেষ্টার সঙ্গে একযোগে কাজ করছে বলে তিনি জানান। 

গত দশকে ফাউন্ডেশন কীভাবে প্রতিষেধকের বিষয়ে ভারত সরকারের সঙ্গে কাজ করেছে, সেটাও বলেন বিল গেটস। উত্তর প্রদেশ ও বিহারে তারা মূলত কাজ করেছেন বলে তিনি জানান। মূলত স্বাস্থ্যকর্মীদের ট্রেনিংয়ের কাজে তারা যুক্ত এখন যেটা অনলাইন দেওয়া হচ্ছে। 

বন্ধ করুন