বাংলা নিউজ > ঘরে বাইরে > উদ্ভিদজাত দুধ আসল দুধ নয়-আমুলের দাবির বিরুদ্ধে করা আপিল খারিজ করল নিয়ামক সংস্থা

উদ্ভিদজাত দুধ আসল দুধ নয়-আমুলের দাবির বিরুদ্ধে করা আপিল খারিজ করল নিয়ামক সংস্থা

ফাইল ছবি : টুইটার (Twitter)

বিজ্ঞাপনটির বিরুদ্ধে করা অভিযোগ খারিজ করেছে ASCI। অভিযোগ করেছিল PETA, বিউটি উইদআউট ক্রুয়েলটি এবং Sharan India ।

‘উদ্ভিদ-জাত দুধ আসলে দুধ নয়,’ এই মর্মেই সম্প্রতি একটি বিজ্ঞাপনী প্রচার করে ডেয়ারি সংস্থা আমুল। আর তারপরেই আমুলের এই বিজ্ঞাপনের ভিত্তিতে অ্যাডভার্টাইজিং স্ট্যান্ডার্ডস কাউন্সিল অফ ইন্ডিয়ার(ASCI) কাছে পিটিশন জমা দেয় তিন পশুপ্রেমী সংস্থা। তবে বিজ্ঞাপনটির বিরুদ্ধে করা অভিযোগ খারিজ করেছে ASCI। অভিযোগ করেছিল PETA, বিউটি উইদআউট ক্রুয়েলটি এবং Sharan India ।

বিশ্বজুড়ে ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে ভিগানিজম। অর্থাত্ পশুজাত এমন কোনও জিনিস খাওয়া, পরিধান বা অন্য কোনওভাবে ব্যবহার করেন না ভিগানরা। ঠিক সেই ভাবেই গরুর দুধ পানের অভ্যাসেরও বিরোধী ভিগানিজম। সেখানে এর বদলে আমন্ড মিল্ক-এর মতো উদ্ভিদজাত দুধ পানের কথা বলা হয়। মাখন বা ঘি-এর ক্ষেত্রেও পিনাট বাটার বা বনস্পতি ব্যবহার করেন ভিগানরা।

ফাইল ছবি : টুইটার
ফাইল ছবি : টুইটার (Twitter)

এর পেছনে যুক্তি হল, ডেয়ারি শিল্পে বহুক্ষেত্রেই গরুর অবহেলা করা হয়। গণহারে প্রজনন, খামারে ঠাসাঠাসি করে অনেক সংখ্যায় গরু রাখা, নোংরা পরিবেশে দাঁড়িয়ে থাকতে বাধ্য করা, প্রসবের পরেই বাছুরকে স্থানান্তরিত করা, ইঞ্জেকশনের মাধ্যমে দুধের পরিমাণ বৃদ্ধি ইত্যাদি বহুক্ষেত্রেই করা হয়ে থাকে বলে অভিযোগ। এরই বিরোধিতায় দুধের বিকল্পের পরামর্শ দেয় ভিগানিজম।

মার্চ মাসের একটি বিজ্ঞাপনে আমুল এই উদ্ভিদজাত দুধের বিরোধিতা করে। সেখানে বলা হয় যে ডেয়ারি শিল্প গরুর জন্য উপকারি। আর উদ্ভিদজাত দুধ আসলে দুধই নয়। তাতে সেভাবে পুষ্টিগুণ নেই।

এরই বিরোধিতায় সরব হন ভিগানরা। শুধু ভারত নয়, বিশ্বজুড়েই ভিগান কমিউনিটিতে ছড়িয়ে পড়ে এই খবর। তারপরেই দাখিল করা হয় পিটিশন। যদিও শেষমেশ এই পিটিশন খারিজ করা হল।

ঘরে বাইরে খবর

Latest News

মাঠের বাইরে ওকে নিয়ে ভক্তদের ক্ষোভ হার্দিকের খেলার প্রভাব ফেলেছে-যুক্তি বাউচারের ভারত সেবা সংঘের মহারাজকে আক্রমণ মমতার, BJP-কে তোপ দেগে দুষলেন ১ রামকৃষ্ণ মিশনকেও 'আজ তুমিই ডানা মেলে উড়ে গেলে...মা', স্মৃতিযাপনে মোনালি ঠাকুর Video: জনসভায় ইন্দ্রনীলের গানের তালে পা মেলালেন দেব-মমতা বিয়ে-রিসেপশনের পর স্বামীর হাত ধরে মধুচন্দ্রিমায় উড়ে গেলে 'আদৃতপ্রিয়া' কৌশাম্বি কঠোর পরিশ্রমের পরও পদোন্নতি হচ্ছে না! মোহিনী একাদশীতে করুন এই কাজ, দূর হবে বাধা নাতি দোষী হলে ব্যবস্থা নিন, আপত্তি নেই, যৌন নির্যাতন মামলায় জানালেন দেবেগৌড়া দল হারলেও সব থেকে বেশি উইকেটের বিশ্বরেকর্ড গড়লেন পাকিস্তানের ক্যাপ্টেন নেপটিজমের ভিত্তিতে কাস্ট করে রোষের মুখে পড়েছে যে ৫ পরিচালক সুদীপের ঘর ভাঙলেন প্রদীপ, উত্তর কলকাতায় দুই শতাধিক তৃণমূল কর্মীর যোগ কংগ্রেসে

Latest IPL News

মাঠের বাইরে ওকে নিয়ে ভক্তদের ক্ষোভ হার্দিকের খেলার প্রভাব ফেলেছে-যুক্তি বাউচারের আগ্রাসন দেখিয়ে বল তাক করলেন অর্জুন, হেসে সচিন-পুত্রকে উড়িয়ে দিলেন স্টইনিস ২০২৩-র বিশ্বকাপ নয়, IPL ও T20 বিশ্বকাপের হারটা আরও বেশি হৃদয় ভেঙেছিল,বললেন বিরাট সব দলে বুমরাহ বা রশিদ নেই- ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়ম নিয়ে রোহিতের সুরে সুর কোহলির LSG-এর বিরুদ্ধে রোহিত আউট হতেই, উঠে দাঁড়িয়ে অভিবাদন গোটা ওয়াংখেড়ের- ভিডিয়ো শ্বশুর-জামাই এবার বিশ্বকাপে শর্মাজির বেটার জন্য গলা ফাটাবো- দার্শনিক রাহুল পুরো মরশুমই ভুলে ভরা,কোয়ালিটি ক্রিকেটই খেলতে পারিনি- দশে শেষ করে ক্ষুব্ধ হার্দিক ব্যর্থ হল রোহিতের লড়াই, নিজেদের ডেরায় হেরে লাস্টবয় হয়েই অভিযান শেষ মুম্বইয়ের কোহলির স্ট্রিট ক্রিকেট দলে জায়গা পেলেন রাসেল, বন্ধু এবিডি-কেও নিতে ভোলেননি বিরাট IPL 2024: চিন্নাস্বামীতে বাসি-পচা খাবার খেয়ে জ্ঞান হারালেন দর্শক! দায়ের হল FIR

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.