বাংলা নিউজ > ঘরে বাইরে > বাংলাদেশ সফরে ব্যস্ত রাষ্ট্রপতি, দ্বিপাক্ষিক চুক্তি নিয়ে আলোচনা কোবিন্দ-হাসিনার

বাংলাদেশ সফরে ব্যস্ত রাষ্ট্রপতি, দ্বিপাক্ষিক চুক্তি নিয়ে আলোচনা কোবিন্দ-হাসিনার

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)

বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও বাংলাদেশের বিদেশ মন্ত্রী ডঃ একে আবদুল মোমেনের সঙ্গে বৈঠক করেন ভারতের রাষ্ট্রপতি। বাংলাদেশের রাষ্ট্রপতি আব্দুল হামিদের সঙ্গেও উচ্চপর্যায়ের বৈঠক করেন রামনাথ কোবিন্দ।

বাংলাদেশের ৫০তম বিজয় দিবস উপলক্ষে তিনদিনের বাংলাদেশ সফরের প্রথম দিনে সেদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাত করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এই সাক্ষাতকালে তাঁদের দু’জনের মধ্যে বিভিন্ন দ্বিপাক্ষিক বিষয় নিয়ে আলোচনা হয় বলে জানা গিয়েছে। এর আগে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে বিমানবন্দরে রেড কার্পেটে স্বাগত জানান বাংলাদেশের রাষ্ট্রপতি আব্দুল হামিদ। সেখানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বোন তথা বাংলাদেশের জাতির জনক শেখ মুজিবুর রহমানের কন্যা শেখ রেহানাও। কোবিন্দকে গার্ড অফ অনার দেন বাংলাদেশের তিন বাহিনীর আধিকারিকরা। ২১টি তোপধ্বনিতে গার্ড অফ অনার দেওয়া হয় তাঁকে।

বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও বাংলাদেশের বিদেশ মন্ত্রী ডঃ একে আবদুল মোমেনের সঙ্গে বৈঠক করেন ভারতের রাষ্ট্রপতি। বাংলাদেশের রাষ্ট্রপতি আব্দুল হামিদের সঙ্গেও উচ্চপর্যায়ের বৈঠক করেন রামনাথ কোবিন্দ। রাষ্ট্রপতির এই সফর ভারত ও বাংলাদেশ - দুই দেশের সম্পর্ককে আরও দৃঢ় করবে বলে আশাপ্রকাশ করেছেন ভারতের বিদেশসচিব হর্ষ বর্ধন শ্রিংলা। 

হাসিনা-কোবিন্দ বৈঠক প্রসঙ্গে ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি আজ জানান, বহুমুখী দ্বিপাক্ষিক চুক্তিগুলি নিয়ে আলোচনা হয় কোবিন্দ ও হাসিনার সাক্রাতের সময়। পাশাপাশি ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের স্মৃতিচারণাও করেন দুই জনে। 

সফরের দ্বিতীয় দিনে আজ জাতীয় প্যারেড গ্রাউন্ডে সম্মানীয় অতিথি হিসেবে বিজয় দিবসের অনুষ্ঠানে যোগ দেবেন রাষ্ট্রপতি। শুক্রবার ভারতে ফিরবেন রাষ্ট্রপতি। প্রসঙ্গত, কোভিড অতিমারি শুরু হওয়ার পর এটাই রাষ্ট্রপতি কোবিন্দের প্রথম বিদেশ সফর। স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে তাঁকেই সাম্মানিক অতিথি হিসাবে আমন্ত্রণ জানিয়েছে বাংলাদেশ৷

বন্ধ করুন