বাংলা নিউজ > ঘরে বাইরে > AC 3-Tier Coach: 'বিশ্বের সবথেকে সস্তা' এসি কোচের পরিষেবা চালু, জানুন ফিচার
ছবি সৌজন্য পিটিআই
ছবি সৌজন্য পিটিআই

AC 3-Tier Coach: 'বিশ্বের সবথেকে সস্তা' এসি কোচের পরিষেবা চালু, জানুন ফিচার

  • বর্তমানে প্রয়াগরাজ-জয়পুর রুটের ট্রেনে চলছে এই কোচ।

নতুন এসি ত্রি টায়ার রেল কোচের পরিষেবা চালু করল ভারতীয় রেল। এই বিষয়ে রেলের জনসংযোগ আধিকারিক বলেন, 'ভারতীয় রেল নয়া ইকোনমি ক্লাস এসি ত্রি টায়ার কম্পার্টমেন্ট চালু করেছে। বর্তমানে প্রয়াগরাজ-জয়পুর রুটের ট্রেনে চলছে এই কোচ।' পাশাপাশি এই কোচে অত্যাধুনিক সকল ফিচারও রয়েছে। তাছাড়া এই কোচে চড়ার খরচা সাধারণ এসি কোচের তুলনায় অনেকটাই কম। স্লিপার ক্লাসের তুলনায় সামান্য বেশি টাকা দিলেই মিলবে আরামদায়ক যাত্রার অভিজ্ঞতা।

রেলের তরফে জানানো হয়েছে, এই নয়া কোচে যাত্রী ধারণ ক্ষমতা বৃদ্ধি পেয়েছে অনেকটা। এতদিন একটি কোচে ৭২টি বার্থ থাকত। নকশায় অদলবদল করে সেই সংখ্যা বাড়ানো হয়েছে। হাইভোল্টেজ ইলেকট্রিক সুইচ গিয়ারের জায়গা বদলানোর ফলে অতিরিক্ত ১১জনের বসার ব্যবস্থা করা গিয়েছে নয়া কোচে। নতুন এসি ৩ টায়ার কোচে রয়েছে মোট ৮৩টি বার্থ। ফলে একদিকে যেমন যাত্রীদের সিট পেতে সুবিধা হবে, অন্যদিকে বেশি যাত্রী বহন করে মুনাফা হবে রেলেরও। মোট ৮৩টি বার্থের প্রতিটিতেই থাকছে এসির ভেন্ট। সেই সঙ্গে মোবাইল চার্জিং পয়েন্ট।

এদিকে রেলের তরফে জানানো হয়েছে যে এই নয়া কোচে বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের সুবিধার্থে বেশ কিছু ফিচার যোগ করা হয়েছে। রয়েছে বড় বিশেষ বাথরুম। তাছাড়া যাত্রীদের হাঁটার জায়গা বড় করা হয়েছে। ডাইনিং টেবিল, ম্যাগাজিন হোল্ডার থাকবে এই সিরিজের স্লিপার ক্লাস কোচেও। থাকবে স্মোক ডিটেক্টরও যাতে ট্রেনে কোনও ভাবেই কেউ সিগারেট না খায় বা কোনও দুর্ঘটনা না ঘটে।

বন্ধ করুন