বাংলা নিউজ > ঘরে বাইরে > Indian Railway Jobs: প্রধানমন্ত্রীর স্বপ্ন পূরণে এবার অবসরপ্রাপ্তদের চাকরি দিচ্ছে রেল! কাজে লাগানো হবে অভিজ্ঞতা
 (ছবিটি প্রতীকী, সৌজন্যে ভারতীয় রেল)

Indian Railway Jobs: প্রধানমন্ত্রীর স্বপ্ন পূরণে এবার অবসরপ্রাপ্তদের চাকরি দিচ্ছে রেল! কাজে লাগানো হবে অভিজ্ঞতা

  • ১৫ অগস্ট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লাল কেল্লার মঞ্চ থেকে গতি শক্তি প্রকল্পকে আরও দ্রুত এগিয়ে নিয়ে যাওয়ার ঘোষণা করেছিলেন। এই আবহে দ্রুত গতি শক্তি ইউনিট গঠন করে অবরপ্রাপ্ত কর্মীদের নিয়োগ করার কথা বলা হয়েছে রেলের তরফে।

রেলওয়েতে সুপারভাইজার পদ থেকে অবসরে নেওয়া লোকদের জন্য সুখবর। রেলওয়ে সমস্ত বিভাগে গতি শক্তি ইউনিট গঠন করার সিদ্ধান্ত নিয়েছে। শুধুমাত্র এই ইউনিটের অধীনে অবসরপ্রাপ্ত সুপারভাইজারদের নিয়োগ করা হবে। এই পদে নিযুক্ত সবাইকে দেওয়া হবে নির্ধারিত সম্মানী ভাতা। এই সুপারভাইজারদের অভিজ্ঞতাকে কাজে লাগাতে চাইছে রেল। এর মাধ্যমে যেসব কাজ সময়মতো হয়নি, তা জলদি সম্পন্ন করতে চাইছে রেল। এই অবসরপ্রাপ্তদের নিয়োগ করার মাধ্যমে বাকি থাকা কাজের দ্রুত নিষ্পত্তি হবে বলে আশা করা হচ্ছে। (আরও পড়ুন: এসি ৩ টায়ার ইকোনমি ক্লাসে ভ্রমণকারীদের জন্য সুখবর! এই পরিষেবা চালু করছে রেল)

রেলের আধিকারিকরা জানিয়েছেন যে গতি শক্তি ইউনিট গঠনের পিছনে মূল উদ্দেশ্য হল মুলতুবি কাজগুলিকে জলদি শেষ করা। রেলওয়ের বিশ্বাস, অবসরপ্রাপ্ত কর্মচারীদের নির্ধারিত মান অনুযায়ী বেতন দেওয়া হবে। এর ফলে রেলওয়ের ওপর কোনও বিশেষ বোঝা বাড়বে না। রেলের হেড অফিসের জেনারেল ম্যানেজার অজয় কুমার পাঠক এই বিষয়ে নির্দেশ পাঠিয়েছেন সমস্ত বিভাগীয় রেলওয়ে ম্যানেজারকে। তিনি শীঘ্রই গতি শক্তি ইউনিট গঠন করে নিয়োগ শুরু করার কথা বলেছেন।

উল্লেখযোগ্যভাবে, ১৫ অগস্ট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লাল কেল্লার মঞ্চ থেকে গতি শক্তি প্রকল্পকে আরও দ্রুত এগিয়ে নিয়ে যাওয়ার ঘোষণা করেছিলেন। এরই ধারাবাহিকতায় রেলওয়ে তার সব বিভাগে গতি শক্তি ইউনিট তৈরি করছে। এই ইউনিটে পাঁচজন করে সদস্য থাকবেন। তাঁরা সরাসরি ডিআরএম-এর কাছে রিপোর্ট পেশ করবেন। এর মাধ্যমে রেলওয়ে তাদের পরিকাঠামোগত উন্নয়নকে গতিশীল করার চেষ্টা করছে। এই ইউনিটতে কেন্দ্র করেই এই কাজ করার পরিকল্পনা করছে কর্তৃপক্ষ।

বন্ধ করুন