বাংলা নিউজ > ঘরে বাইরে > Indian Railway 50000 Crore Project: রেললাইনের জন্যে ক্রমেই বেড়েছে বরাদ্দ, এই বছরই পাতা হবে ৫০০০০ কোটির ট্র্যাক

Indian Railway 50000 Crore Project: রেললাইনের জন্যে ক্রমেই বেড়েছে বরাদ্দ, এই বছরই পাতা হবে ৫০০০০ কোটির ট্র্যাক

এই বছরই দেশ জুড়ে পাতা হবে ৫০০০০ কোটির রেললাইন, দাবি রিপোর্টে

২০০৪ থেকে ২০১৪ সাল পর্যন্ত ইউপিএ জমানাতে দেশে যত কিমি পথ রেললাইন পাতা হয়েছিল, মোদী জমানায় গত এক দশকে তার থেকে দ্বিগুণ রেললাইন পাতা হয়েছে। জানা গিয়েছে, ২০৪৭ সালের মধ্যে নতুন ১ লাখ কিমি রেললাইন পাতার লক্ষ্য পূরণ করতে চায় রেল।

৫০ হাজার কোটি টাকার রেললাইন পাতা হবে এই বছরে। মিন্ট-এর রিপোর্ট অনুযায়ী এমনটাই দাবি করা হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক কেন্দ্রীয় সরকারের দুই শীর্ষ আধিকারিক নাকি এই দাবি করেন মিন্টের কাছে। এই আবহে গত অর্থবর্ষের থেকে এই বছর রেললাইন পাতার জন্যে কেন্দ্রীয় সরকারের বরাদ্দ এক লাফে ৩৯ শতাংশ বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। উল্লেখ্য, গত কয়েক বছরে ক্রমেই রেললাইন পাতার জন্যে বরাদ্দ বাড়িয়ে গিয়েছে কেন্দ্রীয় সরকার। (আরও পড়ুন: বাংলার সরকারি কর্মীদের জন্য ভাতা সংক্রান্ত গুরুত্বপূর্ণ মেমো জারি অর্থ দফতরের)

আরও পড়ুন: কেন, কীভাবে কাঞ্চনজঙ্ঘায় ধাক্কা? দুর্ঘটনা নিয়ে মুখ খুললেন মালগাড়ির সহকারী চালক

আরও পড়ুন: বিমা করানোর আগে সাবধান! গ্রাহকদের ভুল ভাঙাতে নয়া নির্দেশিকা জারি IRDAI-এর

আরও পড়ুন: ছড়াচ্ছে বিভ্রান্তি? সুপ্রিম কোর্টে বকেয়া ডিএ মামলা নিয়ে আপডেট দিল কনফেডারেশন

রিপোর্ট অনুযায়ী, ২০০৪ থেকে ২০১৪ সাল পর্যন্ত ইউপিএ জমানাতে দেশে যত কিমি পথ রেললাইন পাতা হয়েছিল, মোদী জমানায় গত এক দশকে তার থেকে দ্বিগুণ রেললাইন পাতা হয়েছে। জানা গিয়েছে, ২০৪৭ সালের মধ্যে নতুন ১ লাখ কিমি রেললাইন পাতার লক্ষ্য পূরণ করতে চায় রেল। উল্লেখ্য, এর আগে ২০২০-২১ অর্থবর্ষে কোভিডের আবহে দেশে ১০৫৮ কোটি টাকার রেললাইন পাতা হয়েছিল। এরপর ২০২১-২২ অর্থবর্ষে ২০ হাজার ৭৮৪ কোটি টাকার রেললাইন পাতা হয়েছিল। এরপর ২০২২-২৩ অর্থবর্ষে দেশ জুড়ে ২৪ হাজার ৩৭৭ কোটি টাকার রেল লাইন পাতা হয়েছিল। আর ২০২৩-২৪ অর্থবর্ষে দেশে ৩৪ হাজার ৪১০ কোটি টাকার রেললাইন পাতা হয়েছিল। আর এই অর্থবর্ষে রেললাইন পাতার জন্য ৩৬ হাজার ৯১ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে বাজেটে। তবে শেষ পর্যন্ত সেই বরাদ্দ সংশোধন করে ৫০ হাজার কোটির রেললাইন পাতা হতে পারে বলে দাবি করেছেন নাম প্রকাশে অনিচ্ছুক সরকারি আধিকারিকরা।

আরও পড়ুন: সময় খারাপ সরকারি কর্মীদের? জারি হল কড়া নির্দেশিকা, কোপ পড়বে ছুটিতে!

এদিকে দেশের ব্যস্ততম রেল রুটগুলির মধ্যে ১০ হাজার কিমি পথ জুড়ে কবচ স্বয়ংক্রিয় রেল সুরক্ষা ব্যবস্থা কার্যকর করতে ৫ হাজার কোটির টেন্ডার ডাকতে চলেছে রেল। গত বছর ওড়িশার বালাসোরের কাছে প্রায় ২৯৬ জন নিহত হওয়ার পরও দেশে দুর্ঘটনা জারি রয়েছে। সম্প্রতি বাংলাতেও কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের দুর্ঘটনা ঘটে যার জেরে মৃত্যু হয়েছে অন্তত ১০ জনের। এই আবহে কবচ ব্যবস্থা আরও দ্রুত ছড়িয়ে দিতে উদ্যোগী হয়েছে রেল। এই বিষয়ে ওয়াকিবহাল দুই ব্যক্তির মতে, ভারতীয় রেল আগামী কয়েক মাসের মধ্যে প্রায় ৫ হাজার কিলোমিটার জুড়ে কবচ ব্যবস্থা কার্যকর করার জন্য দুটি পৃথক দরপত্র প্রকাশের পরিকল্পনা করেছে। ইতিমধ্যেই ৬ হাজার কিমি রেলপথে কবচ ইনস্টল করার রূপরেখআ তৈরি হয়ে গিয়েছে। এদিকে আরও ৪ হাজার কিমি পথ জুড়ে কবচ বসানোর পরিকল্পনা চূড়ান্ত পর্যায়ে আছে বলে দাবি করা হয়েছে রিপোর্টে।

উল্লেখ্য, ২০২২ সালের ২৩ মার্চ সেই ‘কবচ' প্রযুক্তির ঘোষণা করে ভারতীয় রেল। ভারতের ট্রেন পরিষেবার সুরক্ষা বাড়াতে দেশীয় প্রযুক্তির ‘অটোমেটিক ট্রেন প্রোটেকশন’ ব্যবস্থা তৈরি করা হয়। রিসার্চ ডিজাইনস অ্যান্ড স্ট্যান্ডার্ড অর্গানাইজেশনের তত্ত্বাবধানে তৈরি করা হয় এই নয়া প্রযুক্তি। দক্ষিণ-মধ্য রেলের লিঙ্গমপল্লি-বিক্রাবাদ-ওয়াদি এবং বিক্রাবাদ-বিদার শাখায় কবচ প্রযুক্তির ট্রায়াল হয়েছিল। ২৫০ কিলোমিটারের দূরত্বে সেই ট্রায়াল রান সফল হওয়ার পর ভারতীয় রেলের নেটওয়ার্কে সেই প্রযুক্তি চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়। এই ‘কবচ' প্রযুক্তি এমনভাবে তৈরি করা হয়েছে, যাতে বিপজ্জনক পরিস্থিতির বিষয়ে লোকো পাইলটকে আগেভাগেই সতর্ক করে দেওয়া হয়। যদি সিগন্যাল না মেনেই ট্রেন এগিয়ে যায়, নির্ধারিত সীমার বেশি গতিতে ট্রেন দৌড়তে থাকে বা ঘন কুয়াশা থাকে, তাহলে ট্রেন চালককে সহায্য করবে এই সুরক্ষা ব্যবস্থা। একই লাইনে দুটি নির্ধারিত দূরত্বের মধ্যে দুটি ট্রেন চলে এলে ট্রেনকে পুরো থামিয়ে দিতে পারে এই কবচ সুরক্ষা ব্যবস্থা।

 

ঘরে বাইরে খবর

Latest News

চোখ রাঙাচ্ছে নিম্নচাপ! ২১ শে জুলাইয়ের আগে বাংলার আবহাওয়া কেমন থাকবে? রেশন দুর্নীতি বিতর্ক অতীত! মুম্বইয়ে বিরাট দুর্গাপুজো আয়োজনের দায়িত্বে ঋতুপর্ণা স্বামী-পুত্রের সঙ্গে সংসারি প্রিয়াঙ্কা, সেরা ১০ মিষ্টি মুহূর্ত দেখুন ৪২তম জন্মদিন পালন গ্লোবাল স্টাইল আইকন প্রিয়াঙ্কার, দেখুন তাঁর ৭টি সেরা আউটফিট মা হওয়ার পরেও কীভাবে এত ফিট তিনি? নিজের ডেইলি রুটিন শেয়ার করলেন সোনাম কাপুর ২০২৪-২৫ আর্থিক বছরে বিরাট নিয়োগ ইনফোসিসে, অফ-ক্যাম্পাসও হবে চাকরি SL সফরের স্কোয়াডে ভারতের চাঞ্চল্যকর চারটি সিদ্ধান্ত কী জানেন? দুর্ঘটনার আগেই বিস্ফোরণের শব্দ! দাবি ট্রেনচালকের, নাশকতা ডিব্রুগড় এক্সপ্রেসে? চার বছরের বিয়েতে ইতি টানলেন হার্দিক-নাতাশা, ৩ বছরের ছেলের কাস্টডি পেল কে? তারকেশ্বরে শুরু হয়েছে শ্রাবণী মেলা, একগুচ্ছ বিশেষ ট্রেন পূর্ব রেলের, জানুন সূচি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.