বাংলা নিউজ > ঘরে বাইরে > দেশজুড়ে অচল হবে ট্রেন, বোনাসের দাবিতে আগামিকাল ধর্মঘটের ডাক কর্মী সংগঠনের
দাবি না মানা হলে ৪৬ বছর পরে ভারতজুড়ে রেল পরিষেবা বন্ধ হতে চলেছে।
দাবি না মানা হলে ৪৬ বছর পরে ভারতজুড়ে রেল পরিষেবা বন্ধ হতে চলেছে।

দেশজুড়ে অচল হবে ট্রেন, বোনাসের দাবিতে আগামিকাল ধর্মঘটের ডাক কর্মী সংগঠনের

  • ২২ অক্টোবর দুই ঘণ্টার জন্য দেশজুড়ে প্রতীকী ধর্মঘটের হুমকি দিল রেল কর্মচারী সংগঠন।

বোনাস না পাওয়ায় প্রতিবাদ জানিয়ে আগামিকাল, ২২ অক্টোবর দুই ঘণ্টার জন্য দেশজুড়ে প্রতীকী ধর্মঘটের হুমকি দিল রেল কর্মচারী সংগঠন। 

সতর্কবাণী বাস্তবায়িত হলে ৪৬ বছর পরে ভারতজুড়ে রেল পরিষেবা বন্ধ হতে চলেছে। এর আগে ১৯৭৪ সালে ‘রেলের চেয়ে জেল ভালো’ স্লোগান দিয়ে সমগ্র দেশে রেল পরিষেবা স্তব্ধ করার আহ্বান জানিয়েছিলেন তৎকালীন রেল কর্মচারী সংগঠনের নেতা জর্জ ফার্নান্ডেজ। তবে তা রূপায়িত করার আগেই দেশে জরুরি অবস্থা জারি হয়ে যায়।

সোমবার অল ইন্ডিয়া রেলওয়েমেন’স ফেডারেশনের (AIRF) সাধারণ সম্পাদক শিব গোপাল মিশ্র জানিয়েছেন, ২১ অক্টোবরের মধ্যে বোনাস ঘোষণা করা না হলে ১৯৭৪ সালের ইতিহাসের পুনরাবৃত্তি করতে আমরা বাধ্য হব। সেই বছরের পরে এই প্রথম দেশজুড়ে সমস্তট্রেন দুই ঘণ্টার জন্য অচল হবে। সেই দাবি শেষ পর্যন্ত ১৯৭৯ সালে সরকার মেনে নেয় এবং তখন থেকেই দুর্গাপুজোর আগে প্রতি বছর রেলকর্মীদের বোনাস দেওয়ার প্রচলন হয়।’

মধ্য রেলের ন্যাশনাল রেলওয়ে মজদুর ইউনিয়নের (NRMU) সাধারণ সম্পাদক ভেণু নায়ারও বলেছেন, বুধবারের মধ্যে এ সম্পর্কে সরকার কোনও সিদ্ধান্ত না নিলে ২২ অক্টোবর জরুরি ভিত্তিক পরিষেবা-সহ সারাদেশের রেলকর্মীরা দুই ঘণ্টার ধর্মঘট পালন করবেন। ২০১৯-২০ অর্থবর্ষে রেলকর্মীদের বোনাস দেওয়া নিয়ে সরকারের উদাসীনতাই এর জন্য দায়ি। 

গত ১৭ অক্টোবর রেল বোর্ডের চেয়ারম্যানকে চিঠি মারফত ন্যাশনাল ফেডারেশন অফ ইন্ডিয়ান রেলওয়ে মেন ডক্টর এম রাঘবাইয়াও জানিয়েছেন, বোনাসের বিষয়ে ২১ তারিখের মধ্যে সিদ্ধান্ত না নিলে সরাসরি সংঘাতের পথে নামতে বাধ্য হবেন রেলকর্মীরা।

বন্ধ করুন