বাংলা নিউজ > ঘরে বাইরে > Indian Railways: 'কবচ' সুরক্ষা সম্পন্ন ৭৫ টি এই বিশেষ ট্রেন নিয়ে আসছে ভারতীয় রেল ! কবে চালু হওয়ার সম্ভাবনা?
 ৭৫ টি বন্দে ভারত ট্রেন আসছে ২০২৩ সালেANI Photo) (L. Anantha Krishnan)

Indian Railways: 'কবচ' সুরক্ষা সম্পন্ন ৭৫ টি এই বিশেষ ট্রেন নিয়ে আসছে ভারতীয় রেল ! কবে চালু হওয়ার সম্ভাবনা?

  • রেলমন্ত্রীকে শুক্রবারই প্রশ্ন করা হয়েছিল রেলের বেসরকারিকরণের সম্ভাবনা কতটা রয়েছে, তা নিয়ে। তার জবাবে তিনি বলেন, রেলকে কোনও মতেই বেসরকারিকরণের কথা ভাবা হচ্ছে না। প্রযুক্তিকে ব্যবহার করে রেলকে আরও উন্নতির দিকে নিয়ে যাওয়াই আপাতত লক্ষ্য বলে তিনি জানান।

ভারতীয় রেলে শামিল হচ্ছে আরও ৭৫ টি বন্দে ভারত ট্রেন। ইন্ট্রিগ্রাল কোচ ফ্যাক্টরির তরফে একথা জানানো হয়েছে। ইতিমধ্যেই কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণো সেই কোচ ফ্যাক্টরি পরিদর্শন করে এসেছেন। এরপর আইসিএফএর তরফ থেকে একথা জানানো হয়েছে। এদিকে, গোটা কোচ ফ্যাক্টরি পরিদর্শনের পর সেখানের নির্মাণ কাজ ঘিরে ব্যস্ততার ছবিও সোশ্যাল মিডিয়ায় তুলে ধরেছেন অশ্বিনী বৈষ্ণো।

উল্লেখ্য, এই ৭৫ টি বন্দে ভারত ট্রেন আগামী বছর অগাস্টের মধ্যেই ভারতীয় রেলের হাতে চলে আসবে বলে জানা যাচ্ছে। আর তা সেই সময় থেকেই প্রায় নিজের সফর শুরু করবে। উল্লেখ্য, এর আগে শুক্রবার এলএইচবি কোচের উদ্বোধন করেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণো। এদিন ছিল ১২,০০০ নম্বর এলএইচবি কোচের উদ্বোধন। সেই দিন, ফ্যাক্টরিতে শেডে থাকা বন্দে ভারত কোচও পরিদর্শন করেন তিনি। শুক্রবারের উদ্বোধনের অনুষ্ঠানে হাজির ছিলেন আইসিএফের জেনারেল ম্যানেজার একে আগারওয়াল। সঙ্গে ছিলেন রেলের উচ্চপদস্থ আধিকারিকরা। আইসিএফের তরফে জানানো হয়েছে ভারতীয় রেলে এলএইচবি কোচ তৈরিতে রেকর্ড ছুঁয়ে ফেলেছে এই কোচ নির্মাণ ফ্যাক্টরি। পোলিওভাইরাসের দানবীয় দাপটে শিশুর দেহে প্যারালাইসিস! কীভাবে ফের ছড়াচ্ছে রোগ?

জানা গিয়েছে, যে নতুন বন্দে ভারত কোচগুলি আসতে চলেছে তাতে থাকবে 'কবচ' সুরক্ষা। কবচ অ্যান্টিকোলিশন সুরক্ষা থাকায় এই ট্রেনগুলি দুর্ঘটনা থেকে নিজেকে রক্ষা করতে পারবে। উল্লেখ্য, রেলমন্ত্রীকে শুক্রবারই প্রশ্ন করা হয়েছিল রেলের বেসরকারিকরণের সম্ভাবনা কতটা রয়েছে, তা নিয়ে। তার জবাবে তিনি বলেন, রেলকে কোনও মতেই বেসরকারিকরণের কথা ভাবা হচ্ছে না। প্রযুক্তিকে ব্যবহার করে রেলকে আরও উন্নতির দিকে নিয়ে যাওয়াই আপাতত লক্ষ্য বলে তিনি জানান।

বন্ধ করুন