বাংলা নিউজ > ঘরে বাইরে > আজ থেকে একাধিক গুরুত্বপূর্ণ ট্রেনের সময়সূচি পালটে দিল রেল, দেখে নিন তালিকা

আজ থেকে একাধিক গুরুত্বপূর্ণ ট্রেনের সময়সূচি পালটে দিল রেল, দেখে নিন তালিকা

আজ (সোমবার) থেকে কয়েকটি বিশেষ ট্রেনের সময়সূচি পরিবর্তন করল ভারতীয় রেল। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

যে ট্রেনগুলির সময়সূচি পরিবর্তনের ঘোষণা করা হয়েছে, তা দেখে নিন একনজরে।

আজ (সোমবার) থেকে কয়েকটি বিশেষ ট্রেনের সময়সূচি পরিবর্তন করল ভারতীয় রেল। যে ট্রেনগুলির সূচি পালটানো হয়েছে, সেগুলির যাত্রা শুরু হয় পশ্চিম রেলের অন্তর্গত কোনও স্টেশন থেকে। 

রেলের তরফে বিবৃতি জারি করে যে ট্রেনগুলির সময়সূচি পরিবর্তনের ঘোষণা করা হয়েছে, তা দেখে নিন একনজরে -

১) ০৯৩৩১/০৯৩৩২ কচুভেলি-ইন্দোর-কচুভেলি (সাপ্তাহিক) স্পেশাল।

২) ০২৯২৬২/০৯২৬১ পোরবন্দর-কচুভেলি-পোরবন্দর (সাপ্তাহিক) এক্সপ্রেস স্পেশাল।

৩) ০৯৫৭৮/০৯৫৭৭ জামনগর-তিরুনেভেলি-জামনগর (দ্বি-সাপ্তাহিক) এক্সপ্রেস স্পেশাল।

৪) ০৯৪২৫/০৯৪২৩ গান্ধীধাম-তিরুনেভেলি-জামনগর (সাপ্তাহিক) এক্সপ্রেস স্পেশাল।

৫) ০৯২৬০/০৯২৫৯ ভাবনগর-কচুভেলি-ভাবনগর (সাপ্তাহিক) এক্সপ্রেস স্পেশাল।

৬) ০২৯০৮/০২৯০৭ হাপা-মাদগাঁও-হাপা (সাপ্তাহিক) এক্সপ্রেস স্পেশাল।

০৯৪৮৭ মাহেসানা-ভিরাগ্রাম প্যাসেঞ্জার স্পেশালেরও সূচি পালটানো হয়েছে। পশ্চিম রেলের তরফে জানানো হয়েছে, যাত্রীদের চাহিদার বিষয়টি বিবেচনা করে আজ (১ নভেম্বর) থেকে সেই পরিবর্তিত সূচি মেনে ট্রেন চলবে। এবার থেকে সকাল ৯ টা ২০ মিনিটের পরিবর্তে মাহেসানা ছাড়বে ০৯৪৮৭ মাহেসানা-ভিরাগ্রাম প্যাসেঞ্জার স্পেশাল। ভিরাগ্রামে পৌঁছাবে ১০ টা ২০ মিনিটে। যা আগে ১০ টা ৫০ মিনিটে পৌঁছাত। 

এমনিতে করোনাভাইরাস পরিস্থিতির উন্নতি হওয়ায় আপাতত দেশের বিভিন্ন প্রান্তে রেল পরিষেবা ধীরে ধীরে স্বাভাবিক করা হচ্ছে। রবিবার থেকে পশ্চিমবঙ্গে ৫০ শতাংশ যাত্রী নিয়ে লোকাল ট্রেন চালু হয়েছে। এতদিন শুধুমাত্র খাতায়-কলমে স্টাফ স্পেশাল ট্রেন চলছিল। তাতে কোনও বাধা ছাড়াই উঠছিলেন সাধারণ যাত্রীরা। তা সত্ত্বেও প্রায় সাড়ে পাঁচ মাস পর খাতায়-কলমে লোকাল ট্রেন চালানোর অনুমতি দিয়েছে রাজ্য। সেই নির্দেশিকার পরই পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী জানান, রাজ্যের নির্দেশেই গত মে থেকে লোকাল ট্রেন পরিষেবা বন্ধ ছিল। রাজ্য সরকারের সবুজ সংকেত পাওয়ায় আবার রবিবার থেকে লোকাল ট্রেন চালু হবে। তবে আমজনতার কাছে তাঁর আর্জি, সরকারের নির্দেশ মতো সব লোকাল ট্রেন চালু হলেও জরুরি কারণ ছাড়া যেন সাধারণ মানুষ ট্রেনে না ওঠেন। তিনি বলেন, ‘রাজ্য সরকারের নির্দেশিকা মেনে আমরা ৫০ শতাংশ যাত্রী নিয়ে ট্রেন চালাব। বিধিনিষেধ যাতে পালন করা হয়, তা নিশ্চিত করতে আরপিএফ মোতায়েন করবে পূর্ব রেল এবং যাত্রীরা যাতে ঠিকভাবে করোনা বিধি মেনে চলেন, সেজন্য রাজ্য সরকারকে সহযোগিতার আর্জি জানানো হবে।’

বন্ধ করুন