বাংলা নিউজ > ঘরে বাইরে > দুর্গাপুজোর সময় মাস্ক না পরে ট্রেনে উঠবেন? খপ করে ধরে নেওয়া হবে বড়সড় জরিমানা
মাস্ক ছাড়া ট্রেনে উঠলে জরিমানার মেয়াদ আরও ছ'মাস বাড়ানো হল। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
মাস্ক ছাড়া ট্রেনে উঠলে জরিমানার মেয়াদ আরও ছ'মাস বাড়ানো হল। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

দুর্গাপুজোর সময় মাস্ক না পরে ট্রেনে উঠবেন? খপ করে ধরে নেওয়া হবে বড়সড় জরিমানা

  • কত জরিমানা গুনতে হবে?

‌মাস্ক ছাড়া ট্রেনে উঠলে জরিমানার মেয়াদ আরও ছ'মাস বাড়ানো হল। করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে এই কথা জানিয়ে দিল রেল মন্ত্রক। রেলের নির্দেশিকা অনুযায়ী, রেল স্টেশন চত্বরে কাউকে যদি মাস্ক ছাড়া দেখা যায়, তাহলে তাঁকে ৫০০ টাকা জরিমানা দিতে হবে। আগেই এই নিয়ম জারি ছিল। এবার সেই জরিমানা মেয়াদ আরও বাড়ল। তার ফলে দুর্গাপুজোর সময়ও সেই নিয়ম চালু থাকবে।

এদিন রেলের তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, পরিস্থিতি পর্যালোচনা করে দেখা হচ্ছে। আপাতত আগামী বছরের ২২ এপ্রিল বা পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত রেলের এই নির্দেশিকা বলবৎ থাকছে। এর আগে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফ থেকে মাস্ক পরা বাধ্যতামূলক করার কথা বলা হয়েছিল। পাশাপাশি স্যানিটাইজার ব্যবহারের পরও জোর দেওয়া হয়। ইতিমধ্যে রেল বোর্ডের তরফে সব জোনকে এই বিষয়ে সতর্ক করা হয়েছে যে, ট্রেনের ভিতরে ও স্টেশন চত্বরে প্রত্যেকে যেন মাস্ক পরে থাকে।

এমন একটা সময়ে রেলের তরফে এই নির্দেশিকা জারি করা হচ্ছে, যখন দেশে করোনা পরিস্থিতি মোটামুটি হলেও নিয়ন্ত্রণের মধ্যে রয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ২২ হাজার ৪৩১ জন। গত ১৩ দিন ধরে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা ৩০ হাজারের নীচে রয়েছে। বর্তমানে দেশে অ্যাকটিভ কেসের সংখ্যা ২ লাখ ৪৪ হাজার ১৯৮ জন, যা গত ২০৪ দিনের তুলনামূলক হিসাব করলে সবচেয়ে নিম্ন। এই পরিসংখ্যান থাকা সত্বেও রেল এখনই কোনও ঝুঁকি নিতে রাজি নয়। কারণ, বিশেষজ্ঞদের আশঙ্কা, করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়তে পারে। সেই কথা মাথায় রেখেই আগাম সতর্কতামূলক ব্যবস্থা নিল রেল।

বন্ধ করুন