বাংলা নিউজ > ঘরে বাইরে > এবার দেশের ৪০ শহরে পৌঁছাবে বন্দে ভারত এক্সপ্রেসের পরিষেবা,পরিকল্পনা ভারতীয় রেলের
বন্দে ভারত এক্সপ্রেস (ছবি সৌজন্যে টুইটার)
বন্দে ভারত এক্সপ্রেস (ছবি সৌজন্যে টুইটার)

এবার দেশের ৪০ শহরে পৌঁছাবে বন্দে ভারত এক্সপ্রেসের পরিষেবা,পরিকল্পনা ভারতীয় রেলের

  • ২০১৯ সালের অক্টোবরে চালু হয়েছিল বন্দে ভারত এক্সপ্রেসের পরিষেবা। বর্তমানে দুটি রুটে এই ট্রেন চলছে- দিল্লী-বারাণসী, দিল্লি-কাটরা (জম্মু)।

২০১৯ সালের অক্টোবরে চালু হয়েছিল বন্দে ভারত এক্সপ্রেসের পরিষেবা। সেই দ্রুত গতির ট্রেন এবার ৪০টি শহরে ছোটানোর পরিকল্পনা করছে ভারতীয় রেল। জানা গিয়েছে ২০২২ সালে ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে এই বিশেষ উদ্যোগ নিতে চাইছে রেল। আরও দশটি নতুন চালু করা হবে ২০২২ সালে। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি সেমি হাইস্পিড ট্রেনটি তৈরি করেছে হায়দরাবাদের ইঞ্জিনিয়ারিং সংস্থা মেধা। গত ফেব্রুয়ারিতে সংস্থার সঙ্গে এই ট্রেন নিয়ে চুক্তি করেছিল কেন্দ্র। বর্তমানে দুটি রুটে এই ট্রেন চলছে- দিল্লী-বারাণসী, দিল্লি-কাটরা (জম্মু)। 

কেন্দ্রের সঙ্গে মেধার চুক্তি অনুযায়ী ৪৪টি বন্দে ভারত এক্সপ্রেসের ইলেকট্রনিক সিস্টেম সরবরাহ করবে সংস্থাটি। সেই সংস্থাকে এবার কেন্দ্রের তরফে নির্দেশ দেওয়া হল যাতে প্রোটাইপ উৎপাদন প্রক্রিয়া এগিয়ে নিয়ে আসা হয় মার্চে। কেন্দ্র জানিয়েছে, ২০২২ সালের মার্চে প্রোটোটাইপ দুটি পরীক্ষামূলক ভাবে চালু করতে হবে। এদিকে সেই ট্রেনকে ছাড়পত্র পেতে হলে প্রোটোটাইপটিকে যাত্রী সমেত অন্তত ১ লক্ষ কিলোমিটার পথ পাড়ি দিতে হবে বাণিজ্যিক ভাবে।

মনে করা হচ্ছে সব প্রক্রিয়া সম্পন্ন করার পর ২০২২ সালের ডিসেম্বর বা ২০২৩ সালের শুরুর দিকে হয়তো পুরো দমে পরিষেমা দিলে রেল ট্র্যাকে নামবে বন্দো ভারত। শনিবার এই সংক্রান্ত আলোচনা করতে রেলওয়ে বোর্ডের সভাপতি সুনীত শর্মার নেতৃত্বে একটি সভা আয়োজিত হয়েছিল।

বন্ধ করুন