বাংলা নিউজ > ঘরে বাইরে > Indian Railways Jobs: ঠিকভাবে কাজ করলে তবেই পদোন্নতি, সিনিয়র তত্ত্ব বিসর্জন দিল ভারতীয় রেল

Indian Railways Jobs: ঠিকভাবে কাজ করলে তবেই পদোন্নতি, সিনিয়র তত্ত্ব বিসর্জন দিল ভারতীয় রেল

ঠিকভাবে কাজ করলে তবেই পদোন্নতি, সিনিয়র তত্ত্ব বিসর্জন দিল ভারতীয় রেল। (ছবিটি প্রতীকী, সৌজন্যে এএফপি)

Indian Railways Jobs: রেলের আটটি সার্ভিস ক্যাডার মিশিয়ে ইন্ডিয়ান রেলওয়েজ ম্যানেজমেন্ট সার্ভিস (আইএমআরএস) তৈরি করা হয়েছে। সেইসঙ্গে রেলের তরফে জানানো হয়েছে, কতদিন কাজ করেছেন, সেটা নয়। কতটা ভালোভাবে কাজ করেছেন, তার ভিত্তিতে পদোন্নতি হবে।

নেহা এলএম ত্রিপাঠী

কতদিন কাজ করেছেন, সেটা নয়। কতটা ভালোভাবে কাজ করেছেন, তার ভিত্তিতে পদোন্নতি হবে। এমনই নিয়ম চালু করল ভারতীয় রেল। সেইসঙ্গে রেলের আটটি সার্ভিস ক্যাডার মিশিয়ে ইন্ডিয়ান রেলওয়েজ ম্যানেজমেন্ট সার্ভিস (আইএমআরএস) তৈরি করা হয়েছে। 

আরও পড়ুন: Indian Railways: থমকাচ্ছে না ট্রেনের চাকা, আপাতত গণছুটিতে যাচ্ছেন না স্টেশন মাস্টার, তবে…

রেলের এক কর্তা বলেছেন, 'এখন যে নিয়ম চালু আছে, তাতে কতটা সিনিয়র, সেটার ভিত্তিতে পদোন্নতি হয় (কবে থেকে চাকরি করছেন, সেটার ভিত্তিতে)। কিন্তু নয়া উপায়ে পুরোপুরি যোগ্যতার ভিত্তিতে আধিকারিকদের পদোন্নতি হবে।' সঙ্গে তিনি বলেন, 'তার ফলে দ্রুততা ও পেশাদারিত্বের সঙ্গে সিদ্ধান্ত নেওয়া এবং তা কার্যকর করার পথ প্রশস্ত হবে।'

রেলের সেই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন প্রাক্তন সদস্য (ট্র্যাফিক) শ্রী প্রকাশ। তিনি বলেন, 'এটা বেশি ভালো প্রক্রিয়া। আদতে পুরানো উপায়ের অবসান ঘটিয়ে (নয়া পথে হাঁটার ফলে) আধিকারিকদের কঠিন দায়িত্ব পালনের ক্ষেত্রে উদ্বুদ্ধ করবে। তার ফলে রেল এবং মানুষ উপকৃত হবে। যা রেলের উন্নতিতে সাহায্য করবে।

আরও পড়ুন: Trains Cacelled for Rosogollas: এমনটাও হয়! রসগোল্লার জন্য অবরুদ্ধ রেল লাইন, বাতিল ৯১টি ট্রেন

সেইসঙ্গে গত শুক্রবার গেজেট নোটিফিকেশন জারি করে কেন্দ্রীয় সরকার জানিয়েছে, রেলের আটটি সার্ভিস ক্যাডারকে (ইন্ডিয়ান রেলওয়ে সার্ভিসেস অফ ইঞ্জিনিয়ারিং, ইন্ডিয়ান রেলওয়ে সার্ভিস অফ মেকানিকাল ইঞ্জিনিয়ারিং, ইন্ডিয়ান রেলওয়ে সার্ভিসেস অফ ইলেকট্রিকাল ইঞ্জিনিয়ারিং, ইন্ডিয়ান রেলওয়ে সার্ভিসেস অফ সিগন্যাল ইঞ্জিনিয়ারিং, ইন্ডিয়ান রেলওয়ে স্টোর সার্ভিসেস, ইন্ডিয়ান রেলওয়ে ট্র্যাফিক সার্ভিসেস, ইন্ডিয়ান রেলওয়ে অ্যাকাউন্ট সার্ভিসেস এবং ইন্ডিয়ান রেলওয়ে পার্সোনেল সার্ভিসেস।) মিশিয়ে একটি করা হচ্ছে। যা নিয়োগের ক্ষেত্রে অভিন্ন প্রক্রিয়া পালন করা হবে। দীর্ঘসূত্রতা কমবে। দ্রুত সিদ্ধান্ত নেওয়া যাবে বলে মনে করছে সংশ্লিষ্ট মহল।

ঘরে বাইরে খবর

Latest News

পালটা গালি দেবে তোমরাও… অন্য মেজাজের দ্রাবিড়কে প্রকাশ্যে আনলেন অভিষেক শর্মা এই সুন্দরীর প্রেমে হাবুডুবু খাচ্ছেন যিশু? বাবার পরকীয়া চর্চা, মা-কে আগলে সারা সীমান্তে ‘অপারেশন অ্যালার্ট’ জারি, কোটা নিয়ে বাংলাদেশে হিংসায় বাড়তি সতর্ক BSF তিন-চার ওভারের পর… অক্ষরকে নিয়ে সূর্যের পরিকল্পনা ফাঁস হয়ে গেল ক্যামেরায়- ভিডিয়ো সিকিম পেল, দার্জিলিং বঞ্চিত কেন? ভোট মিটলেই ভুলে যায়! বাজেট বঞ্চনা নিয়ে সরব মমতা ২০২৫-র বাজেটেই উঠে যাবে পুরনো আয়কর কাঠামো? সব হবে নতুনে? মুখ খুললেন সীতারামন ‘এক হাতে তালি বাজে না, কাউকে অসম্মান করব না..’, সোহিনীর প্রশ্নের জবাব রণজয়ের 'আমি ওয়ার্ন করছি.. সিকিউরিটি ডাকুন', কেন বললেন SCর প্রধান বিচারপতি! কী ঘটেছে? IPL 2025-এ নয়া ভূমিকায় দেখা যাবে যুবরাজকে? GT-তে যোগ দিতে পারেন প্রাক্তন তারকা? কলকাতায় আপনাদের অফিস করুন, ওলা-উবারকে নির্দেশ পরিবহণমন্ত্রীর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.