বাড়ি > ঘরে বাইরে > হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করে ফাঁপরে আধডজন ট্রেনচালক, রক্ত পরীক্ষায় নিষ্কৃতি
লোকোমোটিভ চালকদের ডিউটিতে যোগ দেওয়ার আগে ব্রেথ অ্যালকোহল টেস্ট দিতে হয়।
লোকোমোটিভ চালকদের ডিউটিতে যোগ দেওয়ার আগে ব্রেথ অ্যালকোহল টেস্ট দিতে হয়।

হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করে ফাঁপরে আধডজন ট্রেনচালক, রক্ত পরীক্ষায় নিষ্কৃতি

  • গত সপ্তাহে ব্রেথ অ্যানালাইজার যন্ত্রের সাহায্যে করা পরীক্ষায় (BAT) ফেল করেছেন প্রায় ৬ জন ইঞ্জিন চালক।

অ্যালকোহল ভিত্তিক হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করবেন না অথবা ডিউটিতে যোগ দেওয়ার অন্তত আধ ঘণ্টা তা ব্যবহার করবেন। সম্প্রতি লোকোমোটিভ পাইলটদের উদ্দেশে এই নির্দেশ জারি করেছে পশ্চিম মধ্যম রেলওয়ে।

ভারতীয় রেলের নিয়ম অনুযায়ী, লোকোমোটিভ চালকদের ডিউটিতে যোগ দেওয়ার আগে ব্রেথ অ্যালকোহল টেস্ট দিতে হয়। সেই পরীক্ষায় পাশ না করলে তাঁদের ইঞ্জিন নিয়ন্ত্রণ করার দায়িত্ব দেওয়া হয়ন। কিন্তু সম্প্রতি করোনা পরিস্থিতিতে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের জেরে প্রায় রোজই পরীক্ষায় ডাহা ফেল করছেন চালকরা। সেই কারণেই এই বিজ্ঞপ্তি প্রকাশ করেছে রেল দফতর।

জানা গিয়েছে, গত সপ্তাহে ব্রেথ অ্যানালাইজার যন্ত্রের সাহায্যে করা পরীক্ষায় (BAT) ফেল করেছেন প্রায় ৬ জন ইঞ্জিন চালক। অথচ তাঁরা সকলেই দাবি করেন যে কাজে যোগ দিতে আসার আগে মদ্যপান করেননি। এর জেরে ওই যন্ত্রের বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন তোলেন বিভ্রান্ত চালকরা। 

ওই ছয় চালকের রক্তপরীক্ষা রিপোর্টেও যখন মদ্যপানের প্রমাণ পাওয়া গেল না, তখন অনুসন্ধানে নামে রেল। দেখা যায়, কাজে আসার আগে ছয় জনের প্রত্যেকেই অ্যালকোহল ভিত্তিক হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করেছিলেন। আর তাতেই ভুল বুঝে তাঁদের বিরুদ্ধে মদ্যপানের নালিশ জানিয়েছে যন্ত্র। 

এ দিকে BAT পরীক্ষায় পাশ করতে ব্যর্থ হলে চালকের রক্তের নমুনা পরীক্ষা করার নিয়ম। সেই পরীক্ষার রিপোর্ট না পাওয়া পর্যন্ত সংশ্লিষ্ট চালককে ছুটিতে পাঠানোই রেলের নিয়ম।

বন্ধ করুন