বাংলা নিউজ > ঘরে বাইরে > বেসরকারি সংস্থা ট্রেনের কোচ ভাড়া দেওয়ার পরিকল্পনা রেল মন্ত্রকের
ছবিটি প্রতীকী 
ছবিটি প্রতীকী 

বেসরকারি সংস্থা ট্রেনের কোচ ভাড়া দেওয়ার পরিকল্পনা রেল মন্ত্রকের

  • এর আগেও টেন্ডার ডেকেছিল রেল, তবে বেসরকরি সংস্থাগুলি রেলের টেন্ডারে বেশি আগ্রহ দেখায়নি।

পর্যটন বাড়ানোর স্বার্থে এবার থেকে বেসরকারি সংস্থাকে ট্রেনের কোচ লিজ দেওয়ার পরিকল্পনা করছে ভরতীয় রেল। রেলের মাধ্যমে পর্যটন ছড়িয়ে দিতে এবং বিভিন্ন সাংস্কৃতিক, ধর্মীয় এবং অন্যান্য পর্যটন সার্কিটে পর্যটকদের পৌঁছে দিতে এই অভিনব পরিকল্পনা এনেছে রেল।

এই বিষয়ে রেল মন্ত্রক একটি বিবৃতিতে প্রকাশ করে জানায়, পর্যটন ক্ষেত্রের সম্ভাবনাকে কাজে লাগাতে এবং পর্যটন কর্মকাণ্ডে বিপণন, আতিথেয়তা, পরিষেবা, পর্যটন সার্কিটের বিকাশ ইত্যাদি কার্যকলাপে পেশাদারদের শক্তি এবং অভিজ্ঞতাকে কাজে লাগানোর লক্ষ্যে এই পরিকল্পনা।

ইতিমধ্যেই যাত্রীবাহী ট্রেনের পরিষেবা বৃদ্ধির জন্য বিডিং প্রক্রিয়া চালু করেছে ভারতীয় রেল। যাত্রী পরিষেবার উন্নয়নের কথা ভেবেই এই সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল। এর ফলে আঞ্চলিক রেলপথগুলিতে আলাদা ভাবে উন্নয়ন করা যাবে। রেলের কোচ ও ইঞ্জিন তৈরির শিল্পের মান বাড়বে। প্রাইভেট ট্রেন অপারেটরদের ট্যাক্স ছাড়ের একটা বিষয় থাকবে। এছাড়াও রেলের কোচ ও ইঞ্জিন তৈরির ক্ষেত্রে ভর্তুকি দেওয়া হতে পারে।

এর আগে ভারতীয় রেল ২০২০ সালে প্রথমবার কিছু যাত্রীবাহী ট্রেনের বেসরকারিকরণের প্রস্তাব রাখে। সেই সময় ১৫টি সংস্থা বিডে অংশগ্রহণ করবার যোগ্যতা অর্জন করেছিল। এর পরই করোনা সংক্রমণের এরপর বেসরকরি সংস্থাগুলি রেলের টেন্ডারে বেশি আগ্রহ দেখায়নি।

বন্ধ করুন