বাংলা নিউজ > ঘরে বাইরে > যাত্রীদের জন্য সুখবর! AC ট্রেনের ভাড়া কমিয়ে দিল রেল

যাত্রীদের জন্য সুখবর! AC ট্রেনের ভাড়া কমিয়ে দিল রেল

ফাইল ছবি: পিটিআই (PTI)

রেল এক নির্দেশিকার মাধ্যমে আগের সেই সার্কুলার প্রত্যাহার করেছে। উক্ত সার্কুলারে এসি 3-টায়ার ইকোনমি ক্লাস টিকিটের ভাড়া ও এসি 3-টায়ার টিকিটের ভাড়া সমান করে দেওয়া হয়েছিল।  

নিয়মিত ট্রেনে ভ্রমণ করেন? সেক্ষেত্রে আপনার জন্য রয়েছে একটি সুখবর। এবার থেকে আগের তুলনায় কম টাকা খরচ করেই AC 3-Tier ইকোনমি ক্লাসের ট্রেনের টিকিট কাটতে পারবেন। পুরনো রেটেই ভাড়া ফিরিয়ে নিয়ে গেছে ভারতীয় রেল। এর আগে গত বছরের নভেম্বরে AC থ্রি-টিয়ারের সঙ্গে এই টিকিট জুড়ে দেওয়া হয়েছিল। আরও পড়ুন: New Vande Bharat from Howrah: হাওড়া থেকে চালু হবে আরও এক বন্দে ভারত, ৭৫০ কিমি দূরত্ব পার হবে মাত্র ৬ ঘণ্টায়

কেন জুড়ে দেওয়া হয়েছিল?

কারণ হিসেবে বলা হয়েছিল, বিছানা প্রদান করার ক্ষেত্রে অতিরিক্ত খরচ হচ্ছে রেলের। প্রাথমিকভাবে ইকোনমি এয়ারকন্ডিশন ক্লাসে বিছানা সরবরাহ করা হত না। তবে পরে যাত্রীদের স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখে সেটি শুরু হয়। বর্তমানে দাম ফের কমিয়ে দেওয়া সত্ত্বেও, যাত্রীদের 'লিনেন' দেওয়া অব্যাহত থাকবে বলে জানিয়েছে রেল। অর্থাত্, দাম কমছে বলে বিছানা দেওয়া বন্ধ, এমনটা ভাবার কোনও কারণ নেই।

রেল এক নির্দেশিকার মাধ্যমে আগের সেই সার্কুলার প্রত্যাহার করেছে। উক্ত সার্কুলারে এসি 3-টায়ার ইকোনমি ক্লাস টিকিটের ভাড়া ও এসি 3-টায়ার টিকিটের ভাড়া সমান করে দেওয়া হয়েছিল। নির্দেশিকা অনুযায়ী, যে যাত্রীরা অনলাইনে এবং কাউন্টারে টিকিট বুক করেছেন, তাঁদের প্রি-বুক করা টিকিটের জন্য অতিরিক্ত টাকাও ফেরত দেওয়া হবে।

রেল কর্তারা জানালেন, বর্তমানে দেশে ১১,২৭৭টি সাধারণ এসি 3 কোচ আছে। অন্যদিকে ৪৬৩টি এসি 3 ইকোনমি কোচ রয়েছে। সাধারণ এসি 3 কোচের তুলনায় এসি 3 ইকোনমি কোচে যাত্রীদের জন্য আরও ভালও সুবিধা দেওয়া হয়, জানালেন রেল আধিকারিকরা।

তাঁদের কথা, এসি 3-টিয়ারের দু'টি ভাগের টিকিটের দাম একই হয়ে গিয়েছিল। এর ফলে যাত্রীদের প্রায় ৬০-৭০ টাকা অতিরিক্ত দিতে হচ্ছিল। একটি সাধারণ এসি 3 কোচে ৭২টি বার্থ থাকে। অন্যদিকে এসি 3-টায়ার ইকোনমিতে ৮০টি বার্থ থাকে। আরও পড়ুন: বন্দে ভারতের চাকা তৈরি করবে বাংলার টিটাগড় ওয়াগনস ও রামকৃষ্ণ ফোর্জিং! চুক্তি ১২,০০০ কোটি টাকার

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

রবিতে ঝড় হবে ৪০ কিমিতে, সোমে বাড়বে বেগ, বুধ পর্যন্ত কোথায় কোথায় বৃষ্টি চলবে? সন্তান হওয়ার পর অবসাদে ভুগছেন ইলিয়ানা! নিজেকে ঠিক রাখতে কী করছেন? 'শীঘ্রই শুরু করছি...' গানের পর এবার নাচের স্কুল খুলছেন ইমন! বিজেপির ১৯৫ জন প্রার্থীর মধ্যে একমাত্র মুসলিম আবদুল সালাম! লড়ছেন কোন কেন্দ্রে? সিলেবাসের বাইরের অঙ্কের প্রশ্ন? প্রমাণ করতে পারলে ২৫ নম্বর, আশ্বাস ওই রাজ্যে জন্মদিন কাটতে না কাটতেই প্রেমে পড়লেন সৌমিতৃষা? কাকে মন দিয়ে বসলেন 'মিঠাই'? ব্যর্থ মন্ধানার দলের ব্যাটিং, RCB-কে ৭ উইকেটে হারিয়ে শীর্ষে উঠে এল হরমনহীন MI লোকসভা নির্বাচনে এবার BJP-র তুরুপের তাস ভোজপুরি অভিনেতারা! প্রার্থী হলেন কোন ৪জন কেন্দ্রীয় মন্ত্রীকে সরিয়ে টিকিট নবাগতা বাঁশুরিকে! BJPর প্রার্থী তালিকায় বহু চমক বিনা যুদ্ধে তৃণমূলকে উপহার, বিজেপির প্রার্থী তালিকা দেখে আর কী লিখলেন দেবাংশু?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.