বাংলা নিউজ > ঘরে বাইরে > যেন কল্পবিজ্ঞানের কোনও জায়গা! নয়াদিল্লি স্টেশনের ভোল বদলে দিচ্ছে মোদী সরকার
ছবি- ভারতীয় রেল (Indian Railways)

যেন কল্পবিজ্ঞানের কোনও জায়গা! নয়াদিল্লি স্টেশনের ভোল বদলে দিচ্ছে মোদী সরকার

New Delhi Station Proposed Design: নির্মাণের কাজ সম্পূর্ণ হলে, নয়া দিল্লি রেল স্টেশন ভারতের বৃহত্তম এবং সবচেয়ে আধুনিক স্টেশন হবে। র্কিন মুলুক বা সিঙ্গাপুরেও এমন স্টেশনের কল্পনা করা দুষ্কর। এ যেন কল্পবিজ্ঞানের কোনও দৃশ্য।

ভারতের সবচেয়ে পুরনো ও ব্যস্ত রেল স্টেশনগুলির মধ্যে অন্যতম নয়া দিল্লি। ভারতের রাজধানীর কেন্দ্রস্থলে অবস্থিত এই স্টেশন। আর তাকেই নতুন করে গড়ে তুলবে ভারতীয় রেল। বিশ্বমানের অত্যাধুনিক রেল স্টেশন হিসাবে পুনর্নিমাণ করা হবে। টুইটারে প্রস্তাবিত নকশার রেন্ডারিং টুইট করেছে রেল মন্ত্রক। ছবি দু'টি এক কথায় অবিশ্বাস্য। মার্কিন মুলুক বা সিঙ্গাপুরেও এমন স্টেশনের কল্পনা করা দুষ্কর। এ যেন কল্পবিজ্ঞানের কোনও দৃশ্য।

ভারতীয় রেল এখনও প্রস্তাবিত নকশা সম্পর্কে অন্য কোনও তথ্য শেয়ার করেনি। তবে জানা গিয়েছে, নির্মাণের কাজ সম্পূর্ণ হলে, নয়া দিল্লি রেল স্টেশন ভারতের বৃহত্তম এবং সবচেয়ে আধুনিক স্টেশন হবে।

এর আগে, রেল ল্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি (RLDA) দিল্লি ক্যান্টনমেন্ট রেল স্টেশনের পুনর্নির্মাণের প্রস্তাব(আরএফপি) পরিকল্পনা পাঠানোর আমন্ত্রণ জানায়। নির্বাচিত নকশাটি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছে রেল মন্ত্রক।

ছবি- ভারতীয় রেল
ছবি- ভারতীয় রেল (Indian Railways)

এর পাশাপাশি, ভারতীয় রেল জানিয়েছে, যাত্রী সুবিধার জন্য এখনও পর্যন্ত ১,২১৫টি 'আদর্শ স্টেশন'(Adarsh) নির্মিত হয়েছে। কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব গত ৫ অগস্ট জানান, রেল মন্ত্রক স্টেশনগুলিকে আধুনিক এবং দৃষ্টিনন্দন করে তোলার জন্য বিভিন্ন প্রকল্প গ্রহণ করেছে।

'আদর্শ স্টেশন' প্রকল্পের অধীনে প্রায় ১,২৫৩টি স্টেশন চিহ্নিত করা হয়েছে। এর মধ্যে ১,২১৫টি ইতিমধ্যেই নির্মিত হয়েছে। অবশিষ্ট স্টেশনগুলির কাজ ২০২২-২৩ সালের মধ্যেই শেষ হবে বলে মনে করা হচ্ছে।

রেলমন্ত্রী আরও জানান, রেল স্টেশনগুলির আপগ্রেডেশন-এর জন্য একটি নতুন প্রকল্প চালু করা হয়েছে। এই প্রকল্পের অধীনে এখনও পর্যন্ত ৫২টি স্টেশন বেছে নেওয়া হয়েছে।

বন্ধ করুন