বাংলা নিউজ > ঘরে বাইরে > Indian Railways: টিকিট চেকার সেজে ট্রেনে ঘোরাফেরা জালিয়াতদের! প্রতারণার ফাঁদ রুখতে রেল নিল এই ব্যবস্থা
টিকিট চেকার সেজে কী ঘটাচ্ছে এই জালিয়াতরা? (ছবিটি প্রতীকী, সৌজন্যে ভারতীয় রেল)
টিকিট চেকার সেজে কী ঘটাচ্ছে এই জালিয়াতরা? (ছবিটি প্রতীকী, সৌজন্যে ভারতীয় রেল)

Indian Railways: টিকিট চেকার সেজে ট্রেনে ঘোরাফেরা জালিয়াতদের! প্রতারণার ফাঁদ রুখতে রেল নিল এই ব্যবস্থা

  • জানা গিয়েছে, এই জালিয়াতরা টিকিটকে ভুয়ো বলে দাবি করে ১৫ হাজার টাকা পর্যন্ত জরিমানা করছে। এদিকে, পরিস্থিতি নিয়ে নড়েচড়ে বসেছথে রেল মন্ত্রক। এই ঘটনার নেপথ্যে কোনও বিশেষ চক্র কাজ করছে কি না, তা নিয়ে রয়েছে জল্পনা।

সাজ আর অভিনয়ে এদের জুড়ি মেলা ভার। ট্রেনে উঠে সাধারণ রেল যাত্রীদের কাছে নিজেকে টিকিট চেকার হিসাবে দাবি করে হাজার হাজার টাকা নিয়ে চম্পট দিচ্ছে একদল জালিয়াত। ক্রমেই ট্রেনে এই জালিয়াতি চক্রের রমরমা বাড়তে শুরু করেছে। নর্দান রেলের কাছে এমন বহু অভিযোগ আসছে বলে খবর। এই পরিস্থিতিতে শুধু ট্রেন নয়, স্টেশনেও বহার তবিয়তে এই জালিয়াতরা ঘুরে বেড়াচ্ছে। জাল টিকিট চেকারের সমস্যা নিয়ে ঘুম উড়েছে ভারতীয় রেলের। পরিস্থিতি সামাল দিতে নেওয়া হচ্ছে বন্দোবস্ত।

জানা গিয়েছে নর্দান রেলের প্রয়াগরাজ ডিভিশনে দূর পাল্লার ট্রেনে এমন বহু ভুয়ো টিকিট চেকারের খোঁজ মিলেছে। জানা গিয়েছে, এই জালিয়াতরা টিকিটকে ভুয়ো বলে দাবি করে ১৫ হাজার টাকা পর্যন্ত জরিমানা করছে। এদিকে, পরিস্থিতি নিয়ে নড়েচড়ে বসেছথে রেল মন্ত্রক। এই ঘটনার নেপথ্যে কোনও বিশেষ চক্র কাজ করছে কি না, তা নিয়ে রয়েছে জল্পনা। পরিস্থিতি সামলাতে রেল বোর্ড এক নয়া নজরদারি বিষয়ক কমিটি গড়েছে বলে জানা গিয়েছে। এই কমিটির তরফে বিষয়টি নিয়ে নজরদারি কড়া করে তোলার পদক্ষেপ করা হচ্ছে বলে খবর। তবে এই বিষয়ে রেলের উচ্চপদস্থ আধিকারিকরা আপাতত কিছু বলছেন না। তবে এমন জালিয়াতির খবরে মন্ত্রক যে একেবারে সন্তুষ্ট নয়, তা বলাই বাহুল্য। 

এমন জালিয়াতির ঘটনা প্রথমে বারাণসী স্টেশনে ধরা পড়ে। সেখানে ওখা এক্সপ্রেসে নিজেকে টিকিট পরীক্ষক পরিচিতি দিয়ে যিনি টিকিট দেখছিলেন তাঁকে ঘিরে সন্দেহ হয় অনেকের। এরপরই রেলের কর্মকর্তারা সেখানে পৌঁছন। দেখা যায়, যাঁকে ঘিরে সন্দেহ, তিনি একেবারে রেলের টিকিট চেকারের পোশাক পরে সেখানে দাপটে কর্মকাণ্ড চালাচ্ছেন। জেরা করতেই আসল সত্যি বেরিয়ে পড়ে। এরপর প্রয়াগরাজ থানা তাঁকে গ্রেফতার করে। তবে নজরদারি এখনও বেশ কড়া রয়েছে।

 

বন্ধ করুন