বাংলা নিউজ > ঘরে বাইরে > Vande Bharat Train: আবার পরীক্ষায় বসবে বন্দে ভারত, পাশ করলেই পুজোর উপহার
তৃতীয় বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের চূড়ান্ত রুট ট্রায়াল করার প্রস্তুতি চালাচ্ছে ভারতীয় রেল।(ANI Photo) (L. Anantha Krishnan)

Vande Bharat Train: আবার পরীক্ষায় বসবে বন্দে ভারত, পাশ করলেই পুজোর উপহার

  • ভারতীয় রেল সূত্রে খবর আগামী বছর ১৫ অগস্টের মধ্যে অন্তত ৭৫টি বন্দে ভারত এক্সপ্রেস চালু করে দেবে ভারতীয় রেল।

তৃতীয় পর্যায়ের বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের চূড়ান্ত রুট ট্রায়াল করার প্রস্তুতি চালাচ্ছে ভারতীয় রেল। রেল সূত্রে খবর, আগামী ৭ ও ৮ সেপ্টেম্বর মুম্বই-আমেদাবাদ রুটে বন্দে ভারত এক্সপ্রেসের ট্রায়াল রান হবে।

সর্বোচ্চ যতজন ওই ট্রেনে চাপতে পারবেন সেই সংখ্যককে নিয়েই এই মহড়া হবে বলে খবর। যে ধরণের স্পিডে ট্রেনটি স্বাভাবিকভাবে চলবে সেই স্পিডেই চালানো হবে মহড়ার সময়ও।

এই মহড়া হওয়ার পরে টাইম টেবিল তৈরি করা হবে। তবে রেল সূত্রে খবর, আমেদাবাদ ও মুম্বইয়ের মধ্যে এই ট্রেনের স্টপেজ বেশি থাকবে না। কারণ এই ট্রেনের পূর্ণ সুবিধা যাতে যাত্রীরা পান তার চেষ্টা করা হচ্ছে।

নবরাত্রি উৎসবের আগেই যাতে এই ট্রেন চালু করা যায় সেব্যাপারে চেষ্টা চলছে। আধিকারিকরদের মতে ট্রায়াল রানে পাশ করে গেলে নবরাত্রির আগেই এই ট্রেন চালু হয়ে যেতে পারে।

ভারতীয় রেল সূত্রে খবর আগামী বছর ১৫ অগস্টের মধ্যে অন্তত ৭৫টি বন্দে ভারত এক্সপ্রেস চালু করে দেবে ভারতীয় রেল।

এদিকে বন্দে ভারত এক্সপ্রেসকে ঘিরে নতুন আশায় বুক বেঁধেছেন ভারতবাসী। রেল সূত্রে খবর, অন্যান্য ট্রেনের মতোই সুরক্ষা  ব্যবস্থার উপর সবরকম নজর রাখা হয়েছে।

জানা গিয়েছে, যে নতুন বন্দে ভারত কোচগুলি আসতে চলেছে তাতে থাকবে 'কবচ' সুরক্ষা। কবচ অ্যান্টিকোলিশন সুরক্ষা থাকায় এই ট্রেনগুলি দুর্ঘটনা থেকে নিজেকে রক্ষা করতে পারবে। 

বন্ধ করুন