বাংলা নিউজ > ঘরে বাইরে > রাজ্যে রাজ্যে পৌঁছে যাবে অক্সিজেন, করোনা আবহে বড় চ্যালেঞ্জ রেলের কাঁধে
লখনউ পৌঁছেছে অক্সিজেন এক্সপ্রেস (ছবি : পিটিআই)
লখনউ পৌঁছেছে অক্সিজেন এক্সপ্রেস (ছবি : পিটিআই)

রাজ্যে রাজ্যে পৌঁছে যাবে অক্সিজেন, করোনা আবহে বড় চ্যালেঞ্জ রেলের কাঁধে

  • রেলের তরফে এদিন জানিয়ে দেওয়া হল, করোনা আবহে রাজ্যে রাজ্যে পৌঁছে যাবে অক্সিজেন এক্সপ্রেস।

অক্সিজেনের ঘাটতিতে জেরবার মহারাষ্ট্র, দিল্লির মতো রাজ্যগুলি। এই আবহে দেশবাসীকে বাঁচানোর বড় চ্যালেঞ্জ কাঁধে নিয়েছে রেল। রেলের তরফে এদিন জানিয়ে দেওয়া হল, করোনা আবহে রাজ্যে রাজ্যে পৌঁছে যাবে অক্সিজেন এক্সপ্রেস।

এদিন সাংবাদিক সম্মেলনে ভারতীয় রেল বোর্ডের চেয়ারম্যান সুনীত শর্মা এদিন বলেন, 'জীবন রক্ষাকারী অক্সিজেন পৌঁছে দেওয়ার এই চ্যালেঞ্জটি গ্রহণ করছে ভারতীয় রেল। রেলওয়ে স্টিল প্ল্যান্ট এবং অন্যান্য অঞ্চল থেকে অক্সিজেন সেই রাজ্যে পৌঁছে দেব যারা এই অক্সিজেন চাইছে।'

তিনি আরও বলেন, '৫টি ট্যাঙ্কার ইতিমধ্যেই বারাণসী হয়ে লখনউ পৌঁছেছে। আরও ৪টি ট্যাঙ্কার আগামীকাল সকালে বোকারো পৌঁছে যাবে বলে আশা করা হচ্ছে। সেখানে অক্সিজেন ভর্তি হয়ে সেগুলি লখনউতে ফিরবে। সুতরাং, এই ৯টি ট্যাঙ্কার প্রায় ১৫০ মেট্রিক টন অক্সিজেন বহন করা হচ্ছে। এতে উত্তরপ্রদেশের চাহিদা মিটবে বলে আশা করছি আমরা। এছাড়া আমরা দিল্লি, মধ্যপ্রদেশ, তেলেঙ্গানা এবং অন্ধ্রপ্রদেশের মতো রাজ্যগুলির জন্য অক্সিজেন এক্সপ্রেসের চালানোর পরিকল্পনা করছি।'

প্রসঙ্গত, সারা দেশে করোনা রোগীদের জন্য অক্সিজেনের ঘাটতির অভিযোগ তুলেছেনঅনেক হাসপাতাল। বিভিন্ন রাজ্যের তরফেও এই অভিযোগ তোলা হয়েছে। তারপরই অক্সিজেন সিলিন্ডার রাজ্যে রাজ্যে পৌঁছে দেওয়ার বৃহত্তর পদক্ষেপ নেয় ভারতীয় রেল। নাম দেওয়া হয় অক্সিজেন এক্সপ্রেস। প্রথম অক্সিজেন এক্সপ্রেস মহারাষ্ট্রে অক্সিজেন পৌঁছে দেয়। এরপর বেশ কয়েক দফাতে উত্তরপ্রদেশেও অক্সিজেন পৌঁছে দিয়েছে রেল। এখন মধ্যপ্রদেশ, দিল্লি, অন্ধ্রপ্রদেশ, তেলাঙ্গানার সঙ্গে অক্সিজেন পৌঁছে দেওয়ার জন্য কথা চলছে রেলের।

দিল্লিতে অক্সিজেন পৌঁছে দিতে দুর্গাপুর থেকে অক্সিজেন এক্সপ্রেস চালানোর কথা ভাবছে রেল। তাছাড়া অঙ্গুল থেকে বিজয়ওয়াড়া এবং সেকেন্দরাবাদ পর্যন্ত অক্সিজেন এক্সপ্রেস চালানোর প্রস্তাব পেশ করা হয়েছে। এদিকে দুর্গাপুর ছাড়াও দিল্লিতে অক্সিজেন এক্সপ্রেস পৌঁছে যাবে রাউরকেলা, কলিঙ্গনগর, অঙ্গুল, রায়পুর থেকে। এছাড়া জামশেদপুর থেকে অক্সিজেন এক্সপ্রেস চালানো হতে পারে মধ্যপ্রদেশের জবলপুর পর্যন্ত।

বড় বড় ট্যাঙ্কারে করে তরল অক্সিজেন ভরে পৌঁছে দেওয়া হবে বিভিন্ন রাজ্যে। পাশাপাশি অক্সিজেনের বড় সিলিন্ডারও পৌঁছে দেবে রেল। এদিন রেলের তরফে জানানো হয়, যে সব রাজ্য থেকে অক্সিজেন পাঠানোর প্রস্তাব আসছে সেই সব রাজ্যে পাঠিয়ে দেওয়া হবে অক্সিজেন এক্সপ্রেস।

 

বন্ধ করুন