বাংলা নিউজ > ঘরে বাইরে > মোদীর ভাবনায় ‘ভারত গৌরব’ ট্রেন চালু করছে রেল, চালাবে বেসরকারি সংস্থা ও IRCTC
প্রায় ১৯০ টি থিম-নির্ভর ‘ভারত গৌরব’ ট্রেন চালু করা হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্য @TheSanjivKapoor)
প্রায় ১৯০ টি থিম-নির্ভর ‘ভারত গৌরব’ ট্রেন চালু করা হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্য @TheSanjivKapoor)

মোদীর ভাবনায় ‘ভারত গৌরব’ ট্রেন চালু করছে রেল, চালাবে বেসরকারি সংস্থা ও IRCTC

প্রাথমিকভাবে প্রায় ১৯০ টি থিম-নির্ভর ‘ভারত গৌরব’ ট্রেন চালু করা হবে।

প্রায় ১৯০ টি থিম-নির্ভর ‘ভারত গৌরব’ ট্রেন চালু করা হবে। মঙ্গলবার এমনটাই জানালেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। যা পর্যটন ক্ষেত্রের জন্য বিশেষ ট্রেন হতে চলেছে। তিনি জানান, বেসরকারি সংস্থার পাশাপাশি আইআরসিটিসি সেই ট্রেন চালাতে পারে।

মঙ্গলবার রেলমন্ত্রী বলেন, ‘এই ট্রেনগুলি রোজকার ট্রেন হবে না। যা টাইমটেবিল মেনে দৌড়াবে। এরকম থিম-নির্ভর ট্রেনের জন্য ৩,০৩৩ টি কোচ (১৯০ টি ট্রেন) বেছে নিয়েছি আমরা। যাত্রাবাহী এবং পণ্যবাহী ট্রেনের পর আমরা ভারত গৌরব ট্রেন চালাতে শুরু করব। সেই ট্রেনগুলি ভারতের সংস্কৃতি এবং ঐতিহ্য তুলে ধরবে। সেজন্য ইতিমধ্যে আমরা আবেদন চেয়েছি।’ সেইসঙ্গে রেলমন্ত্রী জানিয়েছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীই সেই ‘ভারত গৌরব’ ট্রেনের প্রস্তাব দিযেছেন। প্রধানমন্ত্রী মনে করছেন যে থিম-নির্ভর ট্রেনের ফলে মানুষ দেশের সংস্কৃতি এবং ঐতিহ্যের বিষয়ে ভালোভাবে বুঝতে পারবেন। প্রশংসা করবেন এবং তা এগিয়ে যাবেন।

ট্রেনের ভাড়া কত হবে?

রেলমন্ত্রী জানিয়েছেন, বিভিন্ন ট্যুর অপারেটর সেই ট্রেনগুলির ভাড়া নির্ধারণ করবে। তবে অস্বাভাবিক ভাড়া যাতে না নেওয়া হয়, তা নিশ্চিত করবে ভারতীয় রেল। সেইসঙ্গে রেলমন্ত্রী জানিয়েছেন, ইতিমধ্যে ওড়িশা, রাজস্থান, কর্নাটক এবং তামিলনাড়ু সেই ট্রেনের প্রতি আগ্রহ দেখিয়েছে।

এমনিতেই সম্প্রতি ‘রামায়ণ এক্সপ্রেস’ চালু করেছে ভারতীয় রেল। গত ৭ নভেম্বর দিল্লির সফদরজং স্টেশন থেকে প্রথম রামায়ণ এক্সপ্রেসের যাত্রা শুরু হয়েছে। ১৭ দিনে রামের সঙ্গে সম্পর্কিত দেশের ১৫ টি জায়গায় (অযোধ্যা, রামেশ্বরম, চিত্রকূট, প্রয়াগ, জনকপুর, হাম্পির মতো জায়গা) ঘুরবে সেই ট্রেন। প্রায় ৭,৫০০ কিলোমিটার ছুটবে।

বন্ধ করুন