বাংলা নিউজ > ঘরে বাইরে > বাতিল পরদা, দিল্লি-হাওড়া রাজধানী এক্সপ্রেসে চালু হচ্ছে ‘স্মার্ট সুইচ’ জানলা
দিল্লি-হাওড়া রাজধানী এক্সপ্রেসের যাত্রীদের নিরাপত্তা দিতে কামরায় স্মার্ট সুইচ জানলার ব্যবস্থা রাখা হচ্ছে।
দিল্লি-হাওড়া রাজধানী এক্সপ্রেসের যাত্রীদের নিরাপত্তা দিতে কামরায় স্মার্ট সুইচ জানলার ব্যবস্থা রাখা হচ্ছে।

বাতিল পরদা, দিল্লি-হাওড়া রাজধানী এক্সপ্রেসে চালু হচ্ছে ‘স্মার্ট সুইচ’ জানলা

  • কোভিড-পূর্ব সময়ে কামরার জানলায় যে পরদার ব্যবস্থা থাকত, তা বাতিল করে এই নতুন প্রযুক্তির জানলা দিল্লি-হাওড়া রাজধানী এক্সপ্রেসের কামরায় চালু করছে ভারতীয় রেল।

দিল্লি-হাওড়া রাজধানী এক্সপ্রেসের যাত্রীদের জন্য অপেক্ষা করছে নতুন চমক। যাত্রী স্বাচ্ছন্দ্যে নয়া মাত্রা যোগ করতে এবার এই ট্রেনের প্রতিটি কোচে থাকছে স্মার্ট সুইচ উইন্ডো এবং ঘষা কাচের দরজা।

যাত্রীদের নিরাপত্তা ও সুবিধা দিতে কামরায় স্মার্ট সুইচ জানলার ব্যবস্থা রাখা হয়েছে। ‘সুইচ অফ’ মোডে থাকলে জানলার কাচ স্বচ্ছতা হারায়, যার ফলে রোদের অতি বেগুনি রশ্মি প্রতিহত হয় এবং যাত্রীদের গোপনীয়তা বজায় থাকে। কোভিড-পূর্ব সময়ে কামরার জানলায় যে পরদার ব্যবস্থা থাকত, তা বাতিল করে এই নতুন প্রযুক্তির জানলা দিল্লি-হাওড়া রাজধানী এক্সপ্রেসের কামরায় চালু করছে ভারতীয় রেল।

সফরকারীদের স্বাচ্ছন্দ্য দিতে পরবর্তীকালে এই প্রযুক্তি অন্যান্য ট্রেনের কামরাতেও যুক্ত করতে চলেছে রেল। আসন্ন কেন্দ্রীয় বাজেটে অত্যাধুনিক সুবিধাযুক্ত ট্রেনগুলিতে এমন ব্যবস্থার কথা ঘোষণা করতে পারে রেল মন্ত্রক। এই তালিকায় থাকতে পারে রাজধানী এক্সপ্রেস ছাড়াও তেজস এক্সপ্রেস এবং বন্দে ভারত এক্সপ্রেসের মতো ভারতীয় রেলের সাম্প্রতিক সংযোজন।

প্রসঙ্গত, ২০২০ সালে তাঁর বাজেট ভাষণে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ আরও বেশি সংখ্যক তেজস এক্সপ্রেস ট্রেন চালু করা হবে বলে ঘোষণা করেছিলেন। ভারতের বিভিন্ন ভ্রমণ স্থানে পর্যটকদের পৌঁছে দিতেই এই উদ্যোগ নেওয়ার পরিকল্পনা করেছে রেল মন্ত্রক।

কোভিড অতিমারী পরবর্তী সময়ে পর্যটন শিল্পে ধীরে ধীরে গতি ফিরছে। এই অবস্থায় অত্যাধুনিক ট্রেনের সংখ্যা বৃদ্ধির পথে এগোতে পারে কেন্দ্রীয় সরকার।

বন্ধ করুন