বাংলা নিউজ > ঘরে বাইরে > বিশ্বের ‘সবথেকে সস্তা’ AC থ্রি-টিয়ার কোচের কত ভাড়া পড়বে? জানাল রেল
এমনই হবে সেই নয়া কোচের বার্থ। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
এমনই হবে সেই নয়া কোচের বার্থ। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

বিশ্বের ‘সবথেকে সস্তা’ AC থ্রি-টিয়ার কোচের কত ভাড়া পড়বে? জানাল রেল

  • ঘণ্টায় ১৬০ কিলোমিটার বেগে দৌড়ানোর ক্ষমতা আছে।

দীর্ঘ প্রতীক্ষার অবসান। অবশেষে ছুটতে চলেছে 'এসিতে বিশ্বের সবথেকে সস্তায় যাতায়াতের' থ্রি-টিয়ার ইকোনমি কোচ। আগামী ৬ সেপ্টেম্বর (সোমবার) প্রয়াগরাজ-জয়পুর-প্রয়াগরাজ (দৈনিক) স্পেশাল এক্সপ্রেসে (০২৪০৩/০২৪০৪) সেই কোচ থাকবে।  

উত্তর-মধ্য রেলের তরফে জানানো হয়েছে, প্রয়াগরাজ থেকে জয়পুর পর্যন্ত সেই কোচে ভাড়া পড়বে ১,০৯৫ টাকা। যা সাধারণ এসি কোচে ১,১৭৫ টাকা পড়ে। একইভাবে প্রয়াগরাজ থেকে আগ্রা পর্যন্ত বিমানের মতো ট্রেনের কোচে যাতায়াতের জন্য ৭৪০ টাকা খরচ পড়বে। সাধারণ কোচে সেই দূরত্ব অতিক্রমের জন্য ৮০০ টাকা গুনতে হয় যাত্রীদের। অন্যদিকে, প্রয়াগরাজ থেকে মথুরা পর্যন্ত বর্তমান এসি থ্রি-টিয়ার কোচে ভাড়া দিতে হয় ৯০৫ টাকা। অত্যাধুনিক এসি থ্রি-টিয়ার কোচে সেই ভাড়া ৮৩৫ টাকা পড়বে।

এসি থ্রি-টিয়ার কোচের বৈশিষ্ট্য কী কী?

১) ঘণ্টায় ১৬০ কিলোমিটার বেগে দৌড়ানোর ক্ষমতা আছে।

২) এসি থ্রি-টিয়ার কোচ এবং স্লিপার ক্লাসের মধ্যবর্তী স্তরে 'সস্তা' কোচ তৈরি করা হয়েছে। ৭২ টির পরিবর্তে ৮৩ টি বার্থ আছে।

৩) যাত্রীদের হাঁটার জায়গা বড় করা হয়েছে। প্রতিটি কোচের প্রবেশের মুখে বড় এবং বিশেষভাবে সক্ষমদের জন্য একটি শৌচাগার আছে।

৪) মিডল এবং আপার বার্থের মাথার উপরের ফাঁকা জায়গা বাড়ানো হয়েছে। তার ফলে আরও স্বস্তি পাবেন যাত্রীরা। 

৫) কোচগুলিতে ঘোষণার বন্দোবস্ত করা হয়েছে। সঙ্গে আরও দৃষ্টিনন্দন হবে সেই কোচ। রাতের জন্য বিশেষ আলো থাকবে। আসনের নম্বর জ্বলজ্বল করবে।

রেলেরে তরফে জানানো হয়েছে, আপাতত যে এসি থ্রি-টিয়ার কোচ চালু আছে, তার থেকে আট শতাংশ ভাড়া কম পড়বে বিমানের মতো ট্রেনের কোচে। যাত্রীদের সুবিধার্থে আরও বেশি সংখ্যক দূরপাল্লার ট্রেনে সেই কোচ চালু করা হবে।

বন্ধ করুন