বাংলা নিউজ > ঘরে বাইরে > হাই স্পিড ট্রেন চালাতে স্লিপার কোচ বাদ দিয়ে গোটা ট্রেনই বাতানুকূল করছে রেল

হাই স্পিড ট্রেন চালাতে স্লিপার কোচ বাদ দিয়ে গোটা ট্রেনই বাতানুকূল করছে রেল

হাই স্পিড ট্রেন চালানোর উপযোগী পরিকাঠামো গড়ে তোলার জন্য কাজ শুরু করেছে ভারতীয় রেল। 

বাদ দেওয়া হচ্ছে স্লিপার কোচ। পরিবর্তে থাকছে বিশেষ বাতানুকূল কামরা।

হাইস্পিড ট্রেন পরিষেবা দেওয়ার পথে বেশ কিছু রদবদল আনতে চলেছে ভারতীয় রেল। তার জেরে বাদ দেওয়া হচ্ছে স্লিপার কোচ। পরিবর্তে থাকছে বিশেষ বাতানুকূল কামরা। 

রেল মন্ত্রক সূত্রে খবর, ঘণ্টায় ১৩০ কিমি বেগে চলা ট্রেনে স্লিপার কোচ না রাখার সিদ্ধান্ত নেওয়া হলেও ঘণ্টায় ১১০ কিমি গতিতে চলা সাধারণ মেল ও এক্সপ্রেস ট্রেনে এই কামরা থাকছে। 

রেল মন্ত্রকের এক আধিকারিক জানিয়েছেন, প্রযুক্তিগত কারণেই ঘণ্টায় ১৩০ কিমির বেশি গতিতে চলা ট্রেনে বাতানুকূল কামরা রাখা জরুরি। হাই স্পিড ট্রেন চালানোর উপযোগী পরিকাঠামো গড়ে তোলার জন্য কাজ শুরু করেছে ভারতীয় রেল। স্বর্ণ চতুর্ভূজ ও কৌণিক প্রকল্পে রেল লাইনের মানোন্নয়ন করে ঘণ্টায় ১৩০ থেকে ১৬০ কিমি গতিতে চলা ট্রেনের জন্য উপযোগী করা হচ্ছে। শুধুমাত্র এই সমস্ত ট্রেনেই নন-এসি কোচের পরিবর্তে বিশেষ বাতানুকূল কামরা ব্যবহার করা হবে। বাতাস ও আবহাওয়াজনিত কারণেই তাকরা জরুরি।

তিনি জানিয়েছেন, ইতিমধ্যে ঘণ্টায় ১৩০ কিমির বেশি গতিতে ট্রেন চালানোর মতো উপযোগী করে তোলা হয়েছে বেশ কিছু করিডর। 

রেল কর্তারা জানিয়েছেন, নতুন বাতানুকূল কামরায় আসনভাড়া সাধারণের পকেটদুরস্তই হবে। ভাড়া হবে হামসফর ট্রেনের পরিকাঠামো অনুসরণ করে।

ইতিমধ্যে কাপুরথালায় রেল কোচ ফ্যাক্টরিতে বিশেষ এই কামরার প্রতিরূপ তৈরি করা হচ্ছে, যা আগামী কয়েক সপ্তাহের মধ্যে সম্পূর্ণ হয়ে যাবে। ৭২ বার্থের স্লিপার কোচের তুলনায় নতুন বাতানুকূল কামরায় থাকছে ৮৩টি বার্থ। তবে ক্যুপের ভিতরে বার্থের সংখ্যা স্লিপার কোচের মতোই থাকছে। বিশেষ কামরায় থাকছে না সাইড আপার ও সাইড লোয়ার বার্থের মধ্যে মিডল বার্থ। কামরা থেকে সরিয়ে ফেলা হচ্ছে বৈদ্যুতিক সংযোগের সরঞ্জাম এবং যাত্রীদের কম্বল, চাদর ও বালিশ রাখার জন্য নির্দিষ্ট কাবার্ড। করোনাভাইরাস সংক্রমণের জেরে যাত্রীদের বিছানার সামগ্রী সরবরাহ বন্ধ রেখেছে রেল।

আগামী বছরের মধ্যে এমন কমপক্ষে ২০০টি কামরা তৈরি করবে রেল। কামরাগুলি ব্যবহারের আগে প্রয়োজনীয় পরীক্ষা ও মূল্যায়ণ করা হবে বলেও জানিয়েছে রেল মন্ত্রক।

ঘরে বাইরে খবর

Latest News

টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের আগে বিরাটের ভয় জবুথবু ছিল অজিরা, রহস্য ফাঁস নিজেদের 'হয় শুধরে নেবে নাহলে…' সোনারপুরের কাউন্সিলরদের একাংশকে সতর্ক করলেন মমতা Tolywood: ৬ মাসের অন্তঃসত্ত্বা! বেবি বাম্পের দিলেন 'মোহর’ খ্যাত অভিনেত্রী পঞ্চম বলে ভাঙল অভিষেকের স্টাম্প, পাওয়ার প্লে-তে রাহুলকে ফেরালেন স্টার্ক- ভিডিয়ো Self Care: ঘাড়, কনুই এবং হাঁটুর কালোভাব দূর হবে এইভাবে ২-৩ ঘণ্টার মধ্যে ল্যান্ডফল শুরু ঘূর্ণিঝড় রেমালের! ১৩৫ কিমিতে তাণ্ডব, কোথায় কত? আগামিকাল কেমন কাটবে? বৃষ্টির দিনে ভালো কিছু হবে আপনার সঙ্গে? রইল ২৭ মে’র রাশিফল ভূস্বর্গে হাত ধরাধরি! রাতুল-রূপাঞ্জনা বলছেন, 'কলঙ্ক নেহি, ইয়ে ইশক হ্যায়...' 'মিমি… মেয়ে, আমাদের দোষ ছিল,' সায়নীর প্রচারে গিয়ে সবটা জানিয়ে দিলেন মমতা একদিন পর্দার ‘যুধিষ্ঠি’র বিরুদ্ধে গর্জে ওঠেন, FTII-এর ছাত্রী পায়েলের নামে FIR হয়

Latest IPL News

পঞ্চম বলে ভাঙল অভিষেকের স্টাম্প, পাওয়ার প্লে-তে রাহুলকে ফেরালেন স্টার্ক- ভিডিয়ো IPL ফাইনালে ‘বিরিয়ানি ডার্বি’, কলকাতা-হায়দরাবাদ টক্করে আক্রম বললেন, 'ওটা পোলাও…' ‘তুই আমার থেকে ভালো বোলার হবি,’ কার টোটকায় ব্যাটার থেকে অলরাউন্ডার হলেন অভিষেক? অশ্বিন আন্নার বাইসেপ! ফটোশপে কাঁচা কাজ রাজস্থানের, জোর খিল্লি সোশ্যাল মিডিয়ায় কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র? KKR-এর হাতেই উঠবে IPL ট্রফি, আত্মবিশ্বাসী বনির; ফাইনালে দর্শনার পাশে নেই সৌরভ! CSK, MI অথবা RCB, তিন দলের কাউকে ছাড়া IPL ফাইনাল এই নিয়ে তৃতীয়বার, দেখুন ইতিহাস এটা আলাদা অনুভূতি, আমরা নিশ্চিত ট্রফি জিতব- ফাইনালের আগে ভুবনেশ্বরের হুঙ্কার নির্বাচন নিয়ে ভাবি না-T20 WC-এর দলে সুযোগ না পাওয়া নিয়ে বড় বার্তা KKR অধিনায়কের জল্পনার অবসান! IPL ফাইনালে KKR-এর পাশে শাহরুখ,হুডিতে মুখ ঢেকে রওনা দিলেন চেন্নাই

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.