বাংলা নিউজ > ঘরে বাইরে > বাড়ি ফিরব না! ইউক্রেনের মাটিতে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে নেমেছেন ভারতীয় ছাত্র

বাড়ি ফিরব না! ইউক্রেনের মাটিতে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে নেমেছেন ভারতীয় ছাত্র

সৈনিকেশ রবিচন্দ্রন নামে এই ছাত্র আদতে তামিলনাড়ু কোয়েম্বাটুরের বাসিন্দা (সংগৃহীত)

তার পরিবারও কিছুতেই তার সঙ্গে যোগাযোগ করতে পারছিল না। এদিকে বিভিন্ন জায়গায় তারা ছেলের খোঁজ করেন। কিন্তু কোনওভাবেই ছেলের সঙ্গে যোগাযোগ করতে পারেননি পরিবারের লোকজন।

ভাবা যায়! রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করার জন্য ২১ বছর বয়সী ভারতীয় ছাত্র ইউক্রেনের প্যারিমিলিটার ফোর্সে যোগ দিয়েছেন। সৈনিকেশ রবিচন্দ্রন নামে এই ছাত্র আদতে তামিলনাড়ু কোয়েম্বাটুরের বাসিন্দা। এদিকে ইতিমধ্যে এনিয়ে তার বাড়িতে খোঁজখবর শুরু করেছেন আধিকারিকরা। সূত্রের খবর তিনি ভারতীয় সেনাতেই যোগ দিতে চেয়েছিলেন। কিন্তু সেখান থেকে প্রত্য়াখাত হন। ২০১৮ সালে ইউক্রেনে গিয়ে তিনি খারকিভে ন্যাশালান অ্য়ারোস্পেস ইউনির্ভাসিটিতে ভর্তি হয়েছিলেন। ২০২২ সালের জুলাই মাসে তার কোর্স শেষ হওয়ার কথা।

এদিকে এর মধ্যে ইউক্রেনে যুদ্ধ লেগে যায়। তার পরিবারও কিছুতেই তার সঙ্গে যোগাযোগ করতে পারছিল না। এদিকে বিভিন্ন জায়গায় তারা ছেলের খোঁজ করেন। কিন্তু কোনওভাবেই ছেলের সঙ্গে যোগাযোগ করতে পারেননি পরিবারের লোকজন। পরে ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ করেন তাঁরা। পরে ভারতীয় দূতাবাস ওই ছাত্রের  সঙ্গে যোগাযোগ করতে পারে। এরপর সৈনিকেশের সঙ্গে পরিবারের যোগাযোগ হয়। সৈনিকেশ পরিবারকে জানিয়েছেন, রাশিয়ার বিরুদ্ধে তিনি ইউক্রেনের আধা সামরিক বাহিনীতে যোগ দিয়েছেন। এদিকে প্রবাসীরা যখন ইউক্রেন ছাড়তে চাইছেন তখন কোনও ভারতীয় তরুণের ইউক্রেনের মাটিতে রাশিয়ার বিরুদ্ধে য়ুদ্ধে নামার ঘটনা রীতিমতো তাৎপর্যপূর্ণ। 

 

বন্ধ করুন