বাংলা নিউজ > ঘরে বাইরে > আকসাই চিনে এসেছে ভারতীয় সেনা, অভিযোগ চিনের
ভারতের বিরুদ্ধে বিতর্কিত আকসাই চিন এলাকার গলওয়ান উপত্যকায় ‘অবৈধ’ সামরিক ব্যবস্থা গড়ে তোলার অভিযোগ আনল চিন।
ভারতের বিরুদ্ধে বিতর্কিত আকসাই চিন এলাকার গলওয়ান উপত্যকায় ‘অবৈধ’ সামরিক ব্যবস্থা গড়ে তোলার অভিযোগ আনল চিন।

আকসাই চিনে এসেছে ভারতীয় সেনা, অভিযোগ চিনের

  • বেজিংয়ের দাবি, সীমান্ত অতিক্রম করে চিনা ভূখণ্ডে সামরিক পদক্ষেপ করেছে ভারতীয় সেনাবাহিনী।

ভারতের বিরুদ্ধে বিতর্কিত আকসাই চিন এলাকার গলওয়ান উপত্যকায় ‘অবৈধ’ সামরিক ব্যবস্থা গড়ে তোলার অভিযোগ আনল চিন। বেজিংয়ের দাবি, সীমান্ত অতিক্রম করে চিনা ভূখণ্ডে সামরিক পদক্ষেপ করেছে ভারতীয় সেনাবাহিনী, যার জবাবে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে চিনা সেনা।

সোমবার অজ্ঞাতপরিচয় সূত্র উদ্ধৃত করে এই তথ্য প্রকাশ করেছে চিনের সরকারি সংবাদমাধ্যম। 

উল্লেখ্য, ১৯৬২ সালে ভারত-চিন যুদ্ধের প্রাক্কালে এই গলওয়ান উপত্যকাতেই মুখোমুখি সশস্ত্র সংঘাত বাধে ভারত ও চিনের সেনাবাহিনীর মধ্যে। এই উপত্যকা-সহ সমগ্র আকসাই চিন এলাকা বেজিংয়ের নিয়ন্ত্রণাধীন, যদিও দিল্লির দাবি ওই এলাকা ভারতীয় ভূখণ্ডের অংশ। 

সম্প্রতি সিকিম সীমান্তে ভারত ও চিনের সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষ কেন্দ্র করে উত্তেজনা ছড়ায়। দুই দেশের মধ্যে বহু বার আলোচনা সত্ত্বেও ৩,৪৮৮ কিমি দীর্ঘ সীমান্ত নিয়ে জটিল সমস্যার এখনও পর্যন্ত কোনও মীমাংসা হয়নি।

গলওয়ান উপত্যকায় ভারতীয় সেনার সীমান্ত বিধি লঙ্ঘন সম্পর্কে অবশ্য কোনও মন্তব্য করেনি চিনের প্রতিরক্ষা বা বিদেশ মন্ত্রক। তবে চিনা সেনাবাহিনীর এক সূত্র উদ্ধৃত করে চিনের সংবাদমাধ্যম জানিয়েছে, আলোচ্য এলাকা চিনের শিংজিয়াং উইঘুর অটোনমাস রিজিয়ন-এর (XUAR) অন্তর্গত হোটান প্রিফেকচারের মধ্যে পড়ে। 

অভিযোগ, মে মাসের গোড়া থেকেই সেখানে সীমান্ত অতিক্রম করে সামরিক পদক্ষেপ করে ভারতীয় সেনা, যার ফলে চিনা সেনাবাহিনীর নিয়মিত টহলদারি অভিযান বাধা পায়। বিষটির সমাধান করতে সীমান্তে সেনা সমাবেশ বাড়িয়েছে চিন। 

বন্ধ করুন