বাংলা নিউজ > ঘরে বাইরে > বিশ্বে সব থেকে নিরাপদ ভারতের করোনা টিকা, জানাল বাংলাদেশ
ফাইল ছবি
ফাইল ছবি

বিশ্বে সব থেকে নিরাপদ ভারতের করোনা টিকা, জানাল বাংলাদেশ

  • অধ্যাপক ফ্লোরা বলেন, ‘পৃথিবীতে যতগুলো টিকা আবিষ্কার হয়েছে তার মধ্যে সব থেকে নিরাপদ ভারতের টিকা। নির্ভয়ে এই টিকা নিতে পারেন।’

ভারতে তৈরি করোনার টিকাকে বিশ্বের সব থেকে নিরাপদ টিকা বলল বাংলাদেশ। সম্প্রতি এই মন্তব্য করেন সেদেশের স্বাস্থ্য দফতরের অতিরিক্ত ম্যানেজিং ডিরেক্টর সেব্রিনা ফ্লোরা। এই টিকা নিয়ে কোনও ভয় নেই বলে জানিয়েছেন এই অধ্যাপক গবেষক। 

গত বৃহস্পতিবার থেকে বাংলাদেশে শুরু হয়েছে করোনার টিকাকরণ। ভারত থেকে সেরাম ইন্সটিটিউটের টিকা কিনেছে বাংলাদেশ। তাছাড়া বেশ কিছু টিকা উপহার স্বরূপ বাংলাদেশকে পাঠিয়েছে নয়া দিল্লি। সেই টিকা নিয়ে বাংলাদেশে বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা করছিল কিছু অসৎ ব্যক্তি। 

তাদের থামাতে অধ্যাপক ফ্লোরা বলেন, ‘পৃথিবীতে যতগুলো টিকা আবিষ্কার হয়েছে তার মধ্যে সব থেকে নিরাপদ ভারতের টিকা। নির্ভয়ে এই টিকা নিতে পারেন।’

করোনা মহামারির আকার ধারণ করার পর টিকা নিয়ে বিশ্বজুড়ে শুরু হয় গবেষণা। করোনার টিকা কী ভাবে দ্রুত দেশবাসীর কাছে পৌঁছে দেওয়া যেতে পারে তা নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তখনই বন্ধু প্রতিবেশী রাষ্ট্রের পাশে দাঁড়ায় ভারত। জানিয়ে দেয়, বাংলাদেশে টিকা রফতানির জন্য সমস্ত নিষেধাজ্ঞা লাঘব করতে তৈরি নয়া দিল্লি। তা করেও দেখিয়েছে মোদী সরকার। ভারতবাসী টিকা পাওয়ার প্রায় সঙ্গে সঙ্গে টিকা পেয়েছেন সীমান্তের ওপারের মানুষও।

 

বন্ধ করুন