বাংলা নিউজ > ঘরে বাইরে > আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা, মহাকাশে যাচ্ছেন ভারতীয় বংশোদ্ভূত সিরিষা
ছবি : টুইটার  (Twitter)
ছবি : টুইটার  (Twitter)

আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা, মহাকাশে যাচ্ছেন ভারতীয় বংশোদ্ভূত সিরিষা

ইউনিটি ২২ মিশনের রিসার্চার হিসাবে যোগ দেবেন ৩৪ বছরের সিরিষা।

মহাকাশে যাচ্ছেন ভারতীয় বংশোদ্ভূত সিরিষা বান্ডলা। আগামী ১১ জুলাই বিলিয়নেয়ার শিল্পপতি রিচার্ড ব্র্যানসনের ভার্জিন গ্যালেক্টিকের প্রথম ক্রু-সহ টেস্ট ফ্লাইট। তাতে ব্র্যানসন-সহ ক্রুদের তালিকায় আছেন সিরিষাও। কল্পনা চাওলা ও সুনীতা উইলিয়ামসের পর তিনিই প্রথম কোনও ভারতীয় বংশোদ্ভূত মহিলা নভোশ্চর।

ইউনিটি ২২ মিশনের রিসার্চার হিসাবে যোগ দেবেন ৩৪ বছরের সিরিষা। ভার্জিন গ্যালেকটিকে রিসার্চ অপারেশনস-এর ভাইস প্রেসিডেন্ট তিনি। সেই সঙ্গে ভার্জিন গ্যালেকটিকের গভর্নমেন্ট অ্যাফেয়ার্সও দেখেন তিনি।

ছবি : টুইটার 
ছবি : টুইটার  (Twitter)

অন্ধ্রপ্রদেশে জন্ম সিরিষার। চার বছর বয়সে মা-বাবার সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রে যান তিনি। হিউস্টনেই তাঁর বেড়ে ওঠা, পড়াশোনা। ইন্ডিয়ানার Purdue University থেকে এয়ারোনটিক্স অ্যান্ড অ্যাস্ট্রনটিক্স নিয়ে স্নাতক তিনি। এরপর জর্জটাউন ইউনিভার্সিটি থেকে MBA করেন।

টুইটারে সিরিষা জানান, Unity22-এর ক্রু হিসেবে যোগ দিতে পেরে তিনি নিজেকে ধন্য মনে করছেন। 'মহাকাশকে সবার ধরাছোঁয়ার মধ্যে আনার চেষ্টা করছে এমন সংস্থার অংশ হতে পেরে আমি ধন্য, লেখেন তিনি।'

গত ২ জুন ইউনিটি ২২ মিশনের শিডিউল প্রকাশ করেন রিচার্ড ব্র্যানসন। ১১ জুলাই তাঁদের উত্ক্ষেপণ হবে বলে জানান। এদিকে আগামী ২০ জুলাই নিউ শেফার্ড স্পেসশিপে মহাকাশে যাচ্ছেন আরেক বিলিয়নেয়ার জেফ বেজোস। সব মিলিয়ে এই জুলাই মাসটা যে ব্যবসায়িক মহাকাশ অভিযানের ইতিহাসে স্মরণীয় হয়ে থাকতে চলেছে, তা বলাই বাহুল্য।

হুল্য।

বন্ধ করুন