বাংলা নিউজ > ঘরে বাইরে > কমেডি শোয়ের নামে ভারতীয়ের উদ্দেশে বর্ণবিদ্বেষী মন্তব্য, প্রতিবাদ নেটিজেনদের
ছবি : টুইটার  (Twitter)
ছবি : টুইটার  (Twitter)

কমেডি শোয়ের নামে ভারতীয়ের উদ্দেশে বর্ণবিদ্বেষী মন্তব্য, প্রতিবাদ নেটিজেনদের

কমেডি সেন্ট্রাল আফ্রিকায় এক ভারতীয়ের নামের উচ্চারণ নিয়ে জোর করে হাস্যরস সৃষ্টির চেষ্টা করতে দেখা যায় তাঁকে।

তিনি নিজে দক্ষিণ আফ্রিকায় থাকতেন। যুগ যুগ ধরে বর্ণবিদ্বেষের শিকার হয়েছে তাঁর সমাজ। সেই পরিস্থিতিতে দাঁড়িয়েও বর্ণবিদ্বেষমূলক 'কৌতুক' করেন ট্রেভর নোয়া। ট্রেভরের এই অপমানজনক মন্তব্যে প্রতিবাদে সরব হয়েছেন নেটিজেনরা।

বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে থাকেন ট্রেভর। তিনি নিজেই সেখানে অভিবাসী। অথচ অন্য দেশের প্রবাসীদের নিয়ে 'অপমানজনক' মন্তব্য করেন ট্রেভর। কমেডি সেন্ট্রাল আফ্রিকায় এক ভারতীয়ের নামের উচ্চারণ নিয়ে জোর করে হাস্যরস সৃষ্টির চেষ্টা করতে দেখা যায় তাঁকে।ভিডিয়ো ক্লিপটি শেয়ার করেছেন এক 'হিন্দুস্তান টাইমস'-এ কর্মরত এক ব্যক্তি। তিনি লেখেন, 'ইতালিয়ান ও আইরিশদের মতোই ভারতীয়দের নিয়ে যেমন খুশি মজা করা যায়। তবে, ওই দুই দেশের সঙ্গে এক সারিতে থাকার জন্য আমরা গর্বিত।'

শুধু তাই নয়। এর আগেও ভারত ও পাকিস্তানের দ্বিপাক্ষিক পরিস্থিতি নিয়ে মজা করেন ট্রেভর। ভারতীয় সংস্কৃতি, শিল্প, যুদ্ধ পদ্ধতি ইত্যাদি নিয়েও ট্রোল করেন তিনি। ট্রেভরের ভিডিয়োর কমেন্টে এক ভারতীয় লিখেছেন, ‘বর্ণবিদ্বেষী মন্তব্য করাই এখন কৌতুক। রাজনীতি, অশ্লীলতা ও বর্ণবিদ্বেষের বাইরে কৌতুক কী, তা ভুলে যাচ্ছে বর্তমান সমাজ।’ ট্রেভরের এই আচরণের বিরুদ্ধে ভারতীয়রা প্রতিবাদে সরব হয়েছেন। তবে এ বিষয়ে এখনও ট্রেভরের কোনও মন্তব্য মেলেনি।

বন্ধ করুন