বাংলা নিউজ > ঘরে বাইরে > আজ থেকে চালু হল এই ১১টি নিয়ম, জেনে রাখা অত্যন্ত জরুরি
আবশ্যিক FASTag সহ বেশ কিছু নতুন আইন চালু হচ্হছে ২০২১ সালের জানুয়ারি মাস থেকে। 
আবশ্যিক FASTag সহ বেশ কিছু নতুন আইন চালু হচ্হছে ২০২১ সালের জানুয়ারি মাস থেকে। 

আজ থেকে চালু হল এই ১১টি নিয়ম, জেনে রাখা অত্যন্ত জরুরি

  • জানুয়ারির প্রথম দিন থেকে কয়েকটি নতুন নিয়ম মেনে চলতে হবে দেশবাসীকে।

'বিষ'-এর বিষণ্ণতা কাটিয়ে এসেছে ২০২১। জানুয়ারির প্রথম দিন থেকে কয়েকটি নতুন নিয়ম মেনে চলতে হবে দেশবাসীকে। একনজরে দেখে নিন সেই নিয়মগুলি -

১) ‘পজিটিভ পে’ ব্যবস্থা: চেক লেনদেনের ক্ষেত্রে গত সেপ্টেম্বর মাসে ‘পজিটিভ পে’ ব্যবস্থা ঘোষণা করে রিজার্ভ ব্যাঙ্ক (RBI)। ২০২১ সালের ১ জানুয়ারি থেকে এই নতুন ব্যবস্থা চালু করবে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)। নতুন ব্যবস্থায় ৫০,০০০ টাকার বেশি পেমেন্টের ক্ষেত্রে ফের গুরুত্বপূর্ণ তথ্য যাচাই করার প্রয়োজন পড়বে। চেক প্রদানকারীকে তারিখ, প্রাপকের নাম, অ্যাকাউন্ট হোল্ডারের নাম, চেকে উল্লিখিত অর্থের পরিমাণ সম্পর্কে আবার জানাতে হবে। এই সব তথ্য জানাতে হবে এসএমএস, মোবাইল ব্যাঙ্কিং, ইন্টারনেট ব্যাঙ্কিং, এটিএম-এর মতো বৈদ্যুতিন মাধ্যমে।

২) এলপিজি সিলিন্ডারের দাম বাড়ছে: নতুন বছরের প্রথম সপ্তাহের প্রথম দিন এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারণ করতে চলেছে দেশের জ্বালানি সংস্থাগুলি। এই দাম বাড়তে পারে, অপরিবর্তিত থাকতে পারে বা কমতে পারে। ডিসেম্বর মাসের ৩ তারিখ এলপিজি সিলিন্ডারের দাম শেষ বার বাড়ানো হয়েছিল। 

৩) সরল জীবন বিমা নীতি: জানুয়ারি মাসেই বিমা সংস্থাগুলি সরল জীবন বিমা নীতি চালু করতে চলেছে দেশের বিমা সংস্থাগুলি। এই নীতিতে ন্যূনতম প্রিমিয়ামের পরিবর্তে টার্ম প্ল্যান কেনার সুযোগ দেবে প্রাপ্তবয়স্ত নাগরিকদের। এমনই নির্দেশ দিয়েছে ইনশিওরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি (IRDA)।

৪) আবশ্যিক হচ্ছে ফাস্ট্যাগ (FASTag): সমস্ত চার চাকার গাড়িতে ফাস্ট্যাগ (FASTag) আবশ্যিক করেছে কেন্দ্রীয় পরিবহণ ও সড়ক মন্ত্রক। ডিজিটালাইজেশন প্রক্রিয়া সম্পর্কে উৎসাহিত করতে দেশের সমস্ত টোল প্লাজায় নগদ লেনদেন প্রক্রিয়া তুলে দেওয়ার পরিকল্পনা করেছে কেন্দ্রীয় সরকার।

৫) স্পর্শহীন কার্ড লেনদেনের সীমা বৃদ্ধি: স্পর্শহীন কার্ড লেনদেনের ক্ষেত্রে আর্থিক সীমা বৃদ্ধি করতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক। এর জেরে UPI লেনদেনের সীমা ২,০০০ থেকে বাড়িয়ে ৫,০০০ টাকা করা হচ্ছে।

৬) ল্যান্ডলাইন থেকে মোবাইল নম্বরে ফোন করার সময় শূন্য: এবার থেকে ল্যান্ডলাইন নম্বর থেকে মোবাইল নম্বরে ফোন করতে গেলে মোবাইল নম্বরের আগে শুন্য (০) দুড়তে হবে। টেলিগ্রাম অথরিটিঅফ ইন্ডিয়া (TRAI) এর দেওয়া প্রস্তাব মেনে এই নির্দেশ জারি করেছে টেলিকম দফতর।

৭) কিছুকিছু স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ (WhatsApp) পরিষেবা বন্ধ: যে সমস্ত স্মার্টফোনে অ্যান্ড্রয়েড ৪.৩ অথবা iOS 9 এর চেয়ে পুরনো অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়, সেই সব স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ (WhatsApp) ব্যবহার করতে হলে আপগ্রেড করতে হবে। এর কারণ, প্রতি বছর মেয়াদোত্তীর্ণ অ্যান্ড্রয়েড ও iOS স্মার্টফোনে কাজ করা বন্ধ করে হোয়াটসঅ্যাপ।

৮) দাম বাড়ছে বৈদ্যুতিন সামগ্রী ও গাড়ির: পণ্যের দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ভারতের গাড়ি নির্মাতা সংস্থাগুলি। একই সঙ্গে প্রায় ১০% বাড়তে চলেছে টিভি, রেফ্রিজারেটর, ওয়াশিং মেশিন ইত্যাদির দামও।

৯) ইউপিআই (UPI) পেমেন্ট: অ্যামাজন পে, গুগল পে ও ফোন পে ব্যবহার করলে এবার থেকে অতিরিক্ত চার্জ দিতে হতে পারে। ১ জানুয়ারি থেকে তৃতীয় পক্ষের দ্বারা নিয়ন্ত্রিত ইউপিআই (UPI) পেমেন্ট পরিষেবার উপরে অতিরিক্ত চার্জ যুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে এনপিসিআই। একই সঙ্গে নতুন বছর থেকেই থার্ড পার্টি অ্যাপগুলির উপরে ৩০ শতাংশ চার্জ লাগু হবে বলে জানা গিয়েছে। পেটিএম-কে এই চার্জ দিতে হবে। 

১০) বন্ধ হতে পারে গুগল পে (Google Pay) ওয়েব অ্যাপ: জানুয়ারি মাসে বন্ধ হতে পারে গুগল পে ওয়েব অ্যাপ। পাশাপাশি, তাৎক্ষণিৎ লেনদেনের উপরে চার্জ ধার্জ করারসিদ্ধান্ত নিতে চলেছে গুগল। 

১১) ক্ষুদ্র ব্যবসায়ে জিএসটি নথিভুক্তিকরণ: বছরে ৫ কোটি টাকা পর্যন্ত আয়কারী ব্যবসায়িক সংস্থাকে আগামী জানুয়ারি মাস থেকে বছরে ১২টির বদলে ৪টি সেলস রিটার্ন (GSTR-3B) জমা দিতে হবে। এই পরিকল্পনার সুবিধা ভোগ করবেন প্রায় ৯৪ লাখ করদাতা, অর্থাৎ জিএসটি দাতাদের প্রায় ৯২ শতাংশ।

 

 

বন্ধ করুন